শিরোনাম

শনিবার, নভেম্বর 18, 2017 - এখন হোয়্যাটসঅ্যাপে ডিলিট হয়ে যাওয়া মেসেজও পড়তে পারবেন | শনিবার, নভেম্বর 18, 2017 - বাজারে এসেছে গুগল এর পিক্সেল ২এক্সএল | শনিবার, নভেম্বর 18, 2017 - উন্মুক্ত হলো ওয়ানপ্লাস ৫টি | শনিবার, নভেম্বর 18, 2017 - আইটি প্রশিক্ষণে আয় করে ফি পরিশোধের সুযোগ | শনিবার, নভেম্বর 18, 2017 - চার দেশের মাইক্রোসফটের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেলেন সোনিয়া বশির | শনিবার, নভেম্বর 18, 2017 - “বাংলালিংক নেক্সট টিউবার”-এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে একত্রে কাজ করবে স্বাস্থ্য অধিদপ্তর ও এটুআই | শনিবার, নভেম্বর 18, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রবি’র ক্যারিয়ার কার্নিভাল | শনিবার, নভেম্বর 18, 2017 - ‘শান্তি’র জন্য প্রযুক্তি পরিচয়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - নতুন ফিচার নিয়ে ফুডপান্ডা |
প্রথম পাতা / ক্যারিয়ার / এলআইসিটির কার্যক্রম দেশজুড়ে
এলআইসিটির কার্যক্রম দেশজুড়ে

এলআইসিটির কার্যক্রম দেশজুড়ে

LICT

সরকারের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স (এলআইসিটি) প্রকল্পে এ প্রশিক্ষণের সুযোগ পাচ্ছে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এলআইসিটির এই প্রকল্পে উচ্চতর প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাজ্যভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান আর্নেস্ট অ্যান্ড ইয়ং (ইওয়াই)।

প্রকল্পটিতে মোট ৩৪ হাজার শিক্ষার্থীকে তথ্যপ্রযুক্তি পেশাজীবী হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে তিন ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে এফটিএফএল কর্মসূচিতে ৪ হাজার, টপ-আপ আইটি প্রশিক্ষণে ১০ হাজার এবং আইটি সক্ষম সেবা (আইটিইএস) বুনিয়াদি প্রশিক্ষণে ২০ হাজার তরুণ-তরুণীকে দক্ষ করে তোলা হবে। এলআইসিটি প্রকল্পে দক্ষ মানবসম্পদ তৈরির প্রশিক্ষণে অন্তত ৩০ শতাংশ নারীর অংশগ্রহণও নিশ্চিত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এসব প্রশিক্ষণের বৈশিষ্ট্য হিসেবে বলা হয়, টপ-আপ আইটি প্রশিক্ষণ গ্রহণকারীদের মধ্য থেকে কমপক্ষে ৬০ শতাংশ তরুণ-তরুণীকে দেশ এবং বিদেশের বিভিন্ন আইটি প্রতিষ্ঠানে চাকরি দেবে আর্নেস্ট অ্যান্ড ইয়ং। গত ১৩ জানুয়ারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স (এলআইসিটি) প্রকল্প এবং আর্নেস্ট অ্যান্ড ইয়ংয়ের মধ্যে এ প্রশিক্ষণ নিয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

এলআইসিটি প্রকল্পের যাত্রা শুরুর আগে প্রশিক্ষণসহ বিভিন্ন কম্পোনেন্টের ‘কস্ট বেনিফিট অ্যানালাইসিস’ (সিবিএ) করে বিশ্বব্যাংক। উন্নত প্রশিক্ষণের ফলে প্রকল্পের তথ্যপ্রযুক্তি খাতে একদিকে যেমন মেয়াদ শেষে ৩০ হাজার তরুণ-তরুণীর প্রত্যক্ষ কর্মসংস্থান হবে, অন্যদিকে ১ লাখ ২০ হাজার তরুণ-তরুণীর অপ্রত্যক্ষ কর্মসংস্থান হবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top