শিরোনাম

বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - বেসরকারি বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং নিয়ে ড্যাফোডিল ইউনিভার্সিটির সংবাদ সম্মেলন | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - বাংলাদেশে ডেলইএমসি এক্সপেরিয়েন্স সেন্টার চালু | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - চীনে স্কাইপ বন্ধ করে দেওয়া হয়েছে | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - আসছে দুই সিমের আইফোন | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য অসাধারণ অ্যাপ ফেসবুক-এর | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - ইয়োন্ডার মিউজিক বাংলাদেশের এক নম্বর মিউজিক অ্যাপ | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - উদিয়মান ব্রান্ড হিসেবে লিনেক্স পেল ‘গ্লোবাল ব্রান্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৭’ | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড ডিলার সেলিব্রেশন ২০১৭ | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - এলো ডেলের নতুন ইন্সপাইরন এন৭৩৭০ ল্যাপটপ | বুধবার, নভেম্বর 22, 2017 - আবার স্মার্টফোনে ফিরছে ইন্টেল |
প্রথম পাতা / অর্থনীতি / এশিয়া প্যাসিফিক অঞ্চলে কনজিউমার কনফিডেন্স বৃদ্ধি: মাস্টারকার্ড ইনডেক্স
এশিয়া প্যাসিফিক অঞ্চলে কনজিউমার কনফিডেন্স বৃদ্ধি: মাস্টারকার্ড ইনডেক্স

এশিয়া প্যাসিফিক অঞ্চলে কনজিউমার কনফিডেন্স বৃদ্ধি: মাস্টারকার্ড ইনডেক্স

mastyer-cardএশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সামগ্রিক ভোক্তা আস্থা ৬৬.৯ পয়েন্টে আশাবাদী অঞ্চলে ছড়িয়ে পড়েছে, ছয় মাস আগে ৬২.৭ পয়েন্টে থেকে সামান্য উন্নতি হয়েছে, আজকের ভোক্তা কনফিডেন্সের মাস্টারকার্ড ইনডেক্স অনুযায়ী আজ প্রকাশিত। শেয়ারবাজার (+৭.৩) এবং কর্মসংস্থান (+৫.১) এ একটি ঝুঁকিপূর্ণ দৃষ্টিভঙ্গি দ্বারা আত্মবিশ্বাসে ৪.২ পয়েন্ট বাড়ানো হয়েছে। ১৮ টি এশিয়া প্যাসিফিক বাজারের ১১ টির মধ্যে ভোক্তা অনুভূতি স্থিতিশীল রয়েছে (সর্বশেষ জরিপ থেকে +/- ৫ পয়েন্ট)। সূচক এবং এর সহগামী প্রতিবেদনগুলি মাস্টারকার্ডের আর্থিক কার্যকারিতার সূচক হিসাবে ব্যাখ্যা করা উচিত নয়।

অর্থনৈতিক কর্মকা- চাঙ্গা হয়ে উঠার মধ্য দিয়ে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়াতে কনজ্যুমার কনফিডেন্স বা ভোক্তাদের আস্থা সবচেয়ে বেশি বেড়েছে। আজ বুধবার প্রকাশিত ‘মাস্টারকার্ড ইনডেক্স অব কনজ্যুমার কনফিডেন্স’ বা ‘মাস্টারকার্ড ভোক্তা আস্থা সূচক’ শীর্ষক এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। দেশটির ভোক্তাদের আস্থা গত ছয় মাসে নিরাশা বা হতাশা থেকে ভীষণ আশাবাদে রুপ নিয়েছে। ফলে ১৯৯৫ সালের পরে এই প্রথম দক্ষিণ কোরীয় ভোক্তাদের আস্থা পয়েন্টে উন্নীত হয়েছে। একইভাবে সিঙ্গাপুর ও মালয়েশিার কনজ্যুমার সেন্টিমেন্ট বা ভোক্তাদের মনোভাব তথা আস্থায়ও যথেষ্ট অগ্রগতি হয়েছে।

‘মাস্টারকার্ড ইনডেক্স অব কনজ্যুমার কনফিডেন্স’ বা ‘মাস্টারকার্ড ভোক্তা আস্থা সূচক’ শীর্ষক এ জরিপে ভারতের স্কোরই সর্বোচ্চ ৯ দশমিক ৩ পয়েন্ট কমেছে। তা সত্বেও দেশটির ভোক্তা আস্থা সূচক আশাব্যঞ্জক অবস্থায় রয়েছে। ভারতের স্কোর হলো ৮৬ দশমিক পয়েন্ট। মায়ানমারের ভোক্তা আস্থা সূচক কমেছে ৬ পয়েন্ট। জরিপ মতে, ভারতে কোয়ালিটি অব লাইফ বা জীবনযাত্রার মান নিয়ে এবং মায়ানমারে শেয়ারবাজার নিয়ে নৈরাশ্য বা হতাশার কারণেই মূলত ভোক্তা আস্থা সূচকে নেতিবাচক প্রভাব পড়েছে।

চলতি ২০১৭ সালের এপ্রিল ও জুন মাসে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮টি বাজার বা দেশের মোট ৯,১৫৩ জন্য ব্যক্তির ওপর এ জরিপ পরিচালিত হয়; যাদের বয়স ১৮ থেকে ৬৪ বছর। এসব মানুষকে তাঁদের নিজ নিজ দেশের পাঁচটি অর্থনৈতিক উপাদান বা বিষয় সম্পর্কে ছয় মাসের পূর্বাভাস জানাতে বা ভবিষ্যতবাণী করতে বলা হয়। বিষয়গুলো হচ্ছেÑঅর্থনীতি, কর্মসংস্থানের সম্ভাবনা, নিয়মিত বা দৈনন্দিন আয়ের সম্ভাবনা, শেয়ারবাজার ও জীবনযাত্রার মান। শূন্য থেকে ১০০ নম্বরের ভিত্তিতে এই সূচকের পয়েন্ট হিসাব করা হয়। এর মধ্যে শূন্য হলো একেবারে নিরাশার বা চরম হতাশাপূর্ণ, ১০০ হলো সর্বোচ্চ আশাবাদে পরিপূর্ণ এবং ৪০ থেকে ৬০ হচ্ছে নিউট্রল বা নিরপেক্ষ অবস্থান।

মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল এ প্রসঙ্গে বলেন, ‘‘এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কয়েকটি দেশ কিছু সমস্যার মধ্যে থাকলেও সার্বিকভাবে কনজ্যুমার কনফিডেন্স বা ভোক্তা আস্থা সূচক বেড়েছে। তবে কম্বোডিয়া, বাংলাদেশ, ভিয়েতনাম, ও ফিলিপাইন প্রভৃতি উদীয়মান অর্থনীতির সহন ক্ষমতা স্থিতিশীল অবস্থায় রয়েছে। সেজন্য এসব দেশের আগামী ছয় মাসের অর্থনৈতিক সম্ভাবনা নিয়ে জনগণও বেশ আশাবাদী। এশিয়ার উদীয়মান দেশগুলোর সুবাদে সার্বিকভাবে এই অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন অব্যাহত থাকলেও সরকার ও ব্যবসায়িক খাতের আরো স্থিতিশীলতা নিশ্চিত হওয়া দরকার। সেই সঙ্গে বাইরের আঘাত বা অভিঘাত মোকাবিলায়ও জোর দিতে হবে।”

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top