শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ভারতে গুগলের মোবাইল পেমেন্ট অ্যাপ ‘তেজ’ উন্মুক্ত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বাংলাদেশের ডিজিটাল রূপান্তরে নিজেদের সক্ষমতার প্রমাণ দিল এসএপি | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ২০১৭ টিভি লাইন-আপ উদ্বোধনের মাধ্যমে টিভি পিকচার ও ডিজাইনে নতুনত্ব নিয়ে এলো স্যামসাং | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ৩ দিন বন্ধ থাকবে প্রথম সাবমেরিন ক্যাবল |
প্রথম পাতা / স্থানীয় খবর / কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে ঢাবিতে এসিএমপি প্রোগ্রাম চালু হচ্ছে সেপ্টেম্বরে
কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে ঢাবিতে এসিএমপি প্রোগ্রাম চালু হচ্ছে সেপ্টেম্বরে

কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে ঢাবিতে এসিএমপি প্রোগ্রাম চালু হচ্ছে সেপ্টেম্বরে

acmতথ্যপ্রযুক্তি খাতকে বিকশিত করার জন্য দেশের আইটি কোম্পানীগুলোর মধ্যম স্তরের কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নের জন্য আগামী সেপ্টেম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (আইবিত্র) ‘এডভান্সড সার্টিফিকেশন ফর ম্যানেজমেন্ট প্রফেশনালস (এসিএমপি)’ প্রোগ্রাম চালু হচ্ছে ।

এসিএমপি প্রোগ্রাম চালুর লক্ষ্যে ইতোমধ্যে সরকারের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের আওতায় যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান আর্নস্ট অ্যান্ড ইয়ংয়ের (ইওয়াই) ভারতীয় চ্যাপ্টার ইওয়াই এর সঙ্গে আইবিত্র এর সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারক অনুযায়ী, দেশের আইটি কোম্পানীগুলোর ৫শ’রও বেশি মধ্যম স্তরের কর্মকর্তাকে এসিএমপি প্রোগ্রামের আওতায় প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট আহমেদাবাদ (আইআইএমএ), ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), দিল্লী এবং আইবিএ এর অভিজ্ঞ প্রশিক্ষক এবং দেশের আইটি সেক্টরের সফল উদ্যোক্তারা প্রশিক্ষণ দেবেন। প্রশিক্ষণের কোর্সসমূহ যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের দ্বারা স্বীকৃত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ আন্তর্জাতিক মানের একটি প্রতিষ্ঠান। আইবিত্র, আহমেদাবাদের আইআইএমএ এবং দিল্লীর আইআইটির সম্পৃক্ততায় কারিকুলাম এবং মডিউল তৈরি হলে এসিএমপি প্রোগ্রামটি প্রাতিষ্ঠানিক রূপ পাবে। ফলে আইটি কোম্পানীগুলোর মধ্যম স্তরের কর্মকতাদের আসন্ন প্রশিক্ষণ শেষ হলেও আইবিত্রতে এ প্রোগ্রাম অব্যাহত রাখা যাবে। গার্মেন্টসসহ অন্যান্য খাতের কর্মকর্তাদের জন্যও এসিএমপি প্রোগ্রাম চালু রাখা যাবে।
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার বলেন, দেশের আইটি এবং আইটিইএস কোম্পানীগুলোতে দক্ষতাসম্পন্ন মানুষের অভাব পূরণে এসিএমপি প্রোগ্রাম চালু হচ্ছে। প্রতিযোগিতামূলক সুযোগ সৃষ্টির মাধ্যমে আইটি এবং আইটিইএস খাতের জন্য দক্ষ মানুষ তৈরির জন্যই এ উদ্যোগ।

এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম বলেন, ‘দেশ এবং বিদেশের প্রশিক্ষকদের অভিজ্ঞতার প্রতিফলন ঘটিয়ে একটি যুগোপযোগী কোর্স কারিকুলাম ও মডিউল তৈরি করা হচ্ছে মান সম্মত প্রশিক্ষণ নিশ্চিত করার জন্য’। এই প্রশিক্ষণ দেশের তথ্যপ্রযুক্তি খাতে একটি ইতিবাচক পরিবর্তণ বয়ে আনবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

ইওয়াই এর বিজনেস অ্যাডভাইজারি সার্ভিসের প্রকল্প পরিচালক বিদ্যুৎ ঠাকুর বলেন, ইওয়াই ইতোমধ্যে বাংলাদেশের আইটি প্রতিষ্ঠানগুলোর মধ্যম স্তরের কর্মকর্তাদের কোন কোন ক্ষেত্রে দক্ষতার অভাব রয়েছে তা নিয়ে একটি জরিপ পরিচালনা করে। কারিকুলাম ও মডিউল তৈরির জন্য এ জরিপ প্রতিবেদনের উপর ভিত্তি করে ইতোমধ্যে অংশীজনের সঙ্গে মতবিনিময় করা হয়েছে।
যেসব বিষয় প্রশিক্ষণে যুক্ত হতে পারে তার মধ্যে অন্যতম প্রজেক্ট ম্যানেজমেন্ট, পিপল ম্যানেজমেন্ট, বিজনেস এ্যান্ড কাস্টমার ম্যানেজমেন্ট, বিজনেস কমিউনিকেশন, ফিন্যান্স এ্যান্ড অ্যাকাউন্টিং, স্ট্রাটেজি ম্যানেজমেন্ট, বিজনেস অ্যানালাইটিকস, সাইবার সিকিউরিটি এবং অন্যান্য সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এরিয়ায়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top