শিরোনাম

বুধবার, ডিসেম্বর 13, 2017 - জেমসক্লিপ এবং অ্যাডকম লিমিটেড-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টানলেই ইলাস্টিকের মতো বাড়বে এই ব্যাটারি,দাবি গবেষকদের | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টাকার চিন্তায় ডুবে থাকা মানুষই ফেসবুকে বেশি অ্যাক্টিভ:গবেষণা | বুধবার, ডিসেম্বর 13, 2017 - হোয়াটস অ্যাপে নতুন ফিচার,গ্রুপ থেকেই ব্যক্তিগত মেসেজ | বুধবার, ডিসেম্বর 13, 2017 - পোক ফিচারটি ফিরিয়ে আনছে ফেসবুক | বুধবার, ডিসেম্বর 13, 2017 - গ্রামীণফোনের প্যানেল আলোচনায় ডিজিটাল চট্টগ্রামের রূপরেখা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম |
প্রথম পাতা / ক্যারিয়ার / কানাডায় সপরিবারে অভিবাসন
কানাডায় সপরিবারে অভিবাসন

কানাডায় সপরিবারে অভিবাসন

ইশতিয়াক আলম- বাংলাদেশের শিক্ষিত ও পেশাজীবিদের মধ্যে অভিবাসী বা Permanent Residency  নিয়ে উন্নত দেশে যাওয়ার অভিলাষ খুব বেশি। উন্নত দেশে বসবাসের সুবিধা বিশেষ করে সামাজিক নিরাপত্তা, সন্তানদের পড়াশোনা, ভবিষ্যত নিরাপত্তা ইত্যাদি এর কারন। সরাসরি পি-আর বা অভিবাসী হয়ে উন্নত দেশে যাওয়ার সুযোগ কিšত্ত খুবই কম। যাওয়া যায় হাতে গোনা দু’তিনটি দেশে। দেশে থেকেই পি-আর নিয়ে যাওয়া যায় কানাডা, অষ্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

CANADA-IMMIGRATION

কানাডার অনেকগুলো পদ্বতির মধ্যে প্রধান বা জনপ্রিয়টি হচ্ছে Federal Skilled Worker. এই পদ্বতিতে যোগ্য হতে হলে নিম্নোক্ত দু’টি শর্তপূরন আবশ্যিক :
ক) নির্দিষ্ট কোন পেশায় কমপক্ষে এক বছরের পূর্নকালীন চাকুরী ;
খ) ইংরাজীতে দক্ষতা হিসাবে স্কোর থাকতে হবে কমপক্ষে ৬.০ [ চারটি স্লাবের প্রতিটিতেই ৬.০ থাকতে হবে ]।

অবশ্য প্রার্থীর যোগ্যতা নির্বাচিত হয় (ক) শিক্ষা (খ) IELTS স্কোর (গ) চাকুরীর অভিজ্ঞতা (ঘ) বয়স এবং (ঙ) বোনাস।

আগে যেখানে কোয়ালিফাই মার্ক ছিল ১০০-এর মধ্যে ৬৭ এখন তা বাড়িয়ে মোট করা হয়েছে ৬০০ + ৬০০ = ১২০০। উপরে বর্নিত বিষয়ের জন্য এই নম্বর। বোনাস নম্বর পাওয়া যাবে (ক) IELTS স্কোর ও শিক্ষা এবং (খ) IELTS Score ও কাজের অভিজ্ঞতার উপর।

অবশ্য চাকুরীর অফার পাওয়া গেলে বা কানাডায় কোন প্রভিন্স থেকে নমিনেশন পাওয়া গেলে একবারে পাওয়া যাবে ৬০০ নম্বর। মোট ১২০০ নম্বরের উপরে প্রাপ্ত নম্বরের ক্রম অনুসারে প্রার্থী নির্বাচিত হয়ে থাকে।

গত ১লা জানুয়ারী ২০১৫ থেকে SkilIled Worker বা দক্ষ ব্যাক্তিদের নতুন এক প্রক্রিয়া শূরু হয়েছে। এর নাম Express Entry  । এই পদ্বতিতে আবেদনকারীকে কানাডা সরকার অভিবাসী হওয়ার জন্য আমন্ত্রন জানায়। আমন্ত্রন পাওয়ার ৬০ দিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে আবেদন করতে হয়। আবেদন করার ৬ (ছয়) মাসের মধ্যে আবেদনপত্র নিস্পত্তি করা হয়। এতে নির্ধারিত সময়ের মধ্যে আবেদনকারী চজ নিয়ে কানাডায় যেতে পারে। Express Entry প্রক্রিয়ার এটা এক বিশেষ সুবিধা, সহজ এবং দ্রুত। এই প্রক্রিয়া সম্মন্ধে বিস্তারিত জানানো যাচ্ছে :

প্রথম ধাপ :কানাডায় অভিবাসী প্রার্থী তার অভিপ্রায় জানাবে অনলাইনে তার প্রোফাইল তৈরী করে যেখানে সে উল্লেখ করবে তার দক্ষতা কাজের অভিজ্ঞতা, ভাষার উপর দখল (ইংরাজী বা ফরাসী ভাষা), শিক্ষা এবং অন্যান্য তথ্য। প্রার্থীর দেওয়া তথ্য অনুরূপ প্রার্থীর Express Entry Pool’  নামক তথ্য ভান্ডারে রাখা হবে এবং CRS বা Comprehendive Ranking System এ তার প্রাপ্য নম্বর অনুসারে ক্রম তালিকাভূক্ত হবে। কোন প্রার্থী যদি কোন জব অফার বা কোন প্রভিন্স থেকে অনুমোদন না পেয়ে থাকে তবে এই সময়ে প্রার্থী কানাডার জব ব্যাংকে নাম রেজিষ্ট্রি করতে হবে যেন সে চাকুরীর কোন অফার পায়।
বি:দ্র: বর্তমানে (মার্চ ২০১৫ থেতে) ’জব অফার’ না পেলেও নির্বাচিত হওয়া যাবে। ৫ম নির্বাচনে জব অফার না পেয়েও ১১৮৭ জন PRএর জন্য কানাডা সরকারের INVITATION পেয়েছে।

দ্বিতীয় ধাপ :এরপর কানাডার কেন্দ্রীয় বা প্রভিনশিয়াল সরকার অথবা কোন নিয়োগকর্তা এই ‘এক্সপ্রেস এন্ট্রি পুল’ থেকে প্রার্থী নির্বাচন বা নিয়োগ করতে পারবেন। CRS-এর ক্রম অনুসারে যারা উপরের দিকে তাদের সুযোগ পাওয়ার সম্ভাবনা অধিক।

এ পর্যন্ত গত জানুয়ারী, ফেব্র“য়ারী ও মার্চে মোট ৪ বার ড্র বা নির্বাচন করা হয়েছে মোট ৩৫৮৪ জন।
১ম নির্বাচন : জানুয়ারী ২০১৫-৭৭৯ জন (সিআরএস পয়েন্ট : ৮৮৬),
২য় নির্বাচন : ফেব্র“য়ারী ২০১৫-৭৭৯ জন (সিআরএস পয়েন্ট : ৮১৮),
৩য় নির্বাচন : ফেব্র“য়ারী ২০১৫-৮৪৯ জন (সিআরএস পয়েন্ট : ৮০৮),
৪র্থ নির্বাচন : মার্চ ২০১৫-১১৮৭ জন (সিআরএস পয়েন্ট : ৭৩৫),
৫ম নির্বাচন : মার্চ ২০১৫-১১৮৭ জন (সিআরএস পয়েন্ট : ৪৮১)।
এটা লক্ষনীয় যে, নির্বাচিতদের সংখ্যা যেমন বাড়ছে তেমনি নির্বাচিত হচ্ছে কম নম্বর পেয়ে।
বিশেষ উল্লেখযোগ্য : নির্বাচিত হওয়া বা কানাডা সরকারের আমন্ত্রন পাওয়ার জন্য ’জব অফার’ বাধ্যতামূলক নয়। অর্থাৎ জব না পেয়েও প্রার্থী চজ পাবে।

নির্বাচিত প্রার্থীদেরকে সরকার আমন্ত্রন জানায় কানাডায় অভিবাসী হওয়ার জন্য আবেদন করবার জন্য। আমন্ত্রনের ৬০ দিনের মধ্যে প্রার্থীকে আনুষ্ঠানিকভাবে এবং নির্ধারিত আবেদনপত্র সমূহ পূরন করে সংশ্লিষ্ট প্রমানপত্রসহ আবেদন করতে হবে। দাখিল করার ছয় মাসের মধ্যে কানাডা সরকার আবেদন নিস্পত্তি করবেন।

এই আবেদন প্রক্রিয়ায় দুটি উল্লেযোগ্য দিক হচ্ছে প্রথমেই একজন প্রার্থীকে জেনে নেওয়া যে আবেদন করার যোগ্য কিনা। দ্বিতীয়ত : আবেদন করার পূর্বেই প্রার্থী তার শিক্ষা ও আনুষাঙ্গিক সনদপত্র কানাডা সরকারের নিয়মানুযায়ী প্রত্যয়ন (Credential Evaluation) করে নেওয়া।

বিস্তারিত জানা বা কোন আগ্রহী প্রার্থীর আবেদন যোগ্যতা যাচাই-এর জন্য তার জীবন বৃত্তান্ত নির্ধারিত ছকে immigrationcanada284@gmail.com এই ঠিকানায় ইমেইল করলে জানা যাবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top