শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / কানেকটিং স্টার্টআপস প্রতিযোগিতা নিয়ে সেমিনার
কানেকটিং স্টার্টআপস প্রতিযোগিতা নিয়ে সেমিনার

কানেকটিং স্টার্টআপস প্রতিযোগিতা নিয়ে সেমিনার

কানেকটিং স্টার্টআপস প্রতিযোগিতার আদ্যোপান্ত নিয়ে নবীন উদ্যোক্তাদের ধারণা দিতে আজ রোববার সেমিনার অনুষ্ঠিত হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে। সকাল ১০টায় শুরু হওয়া প্রায় দুই ঘন্টার এ সেমিনারে অংশ নেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও তরুণ উদ্যোক্তারা।

Connecting-Startups-DU-Seminar-corporateপ্রেনিউরল্যাবের প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ নিজামীর তত্ত্বাবধানে সেমিনারে প্রতিযোগিতার নানা দিক নিয়ে কথা বলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক মো. মামুনুর রশিদ, বেসিসের পরিচালক ও স্টুডেন্ট ফোরামের আহবায়ক আরিফুল হাসান অপু।

শুরুতে ভিডিও উপস্থাপনার মাধ্যমে প্রতিযোগিতার নানা দিক তুলে ধরে বেসিসের যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান বলেন, ‘এই প্রতিযোগিতা নবীন উদ্যোক্তাদের জন্য একটি বড় প্ল্যাটফর্ম। প্রতিযোগিতায় বিজয়ী নির্বাচনের ধাপগুলো এমনভাবে সাজানো হয়েছে যার মাধ্যমে প্রত্যেক অংশগ্রহনকারী তার উদ্যোগকে এগিয়ে নিতে নানা বিষয় শিখতে পারবে।’

প্যানেল আলোচক মো. মামুনুর রশিদ বলেন, ‘প্রযুক্তি উদ্যোক্তাদের জন্য এখন দারুন সুযোগ- সরকারি প্রোণদনার পাশাপাশি এখন দেশি-বিদেশি বিনিয়োগকারীরাও বিনিয়োগে উৎসাহি। যা কয়েকবছর আগে মসৃণ ছিলনা।’

সেমিনারের একটি অংশ ছিল প্রশ্ন-উত্তর পর্ব। যেখানে অংশগ্রহণকারীরা নানা বিষয়ে প্রশ্ন করে প্যানেল আলোচকদের কাছ থেকে উত্তর জেনে নেন। প্যানেল আলোচক ছাড়াও প্রতিযোগিতায় আবেদন সংক্রান্ত বিষয়ে কথা বলেন বেসিসের অনুষ্ঠান ও প্রকল্প নির্বাহী শাফায়েত চৌধুরী। সেমিনারে শেষে লটারির মধ্যমে অংশগ্রহনকারীদের মধ্যে থেকে পাঁচজনকে পুরস্কৃত করা হয়।

উল্লেখ্য, কানেকটিং স্টার্টআপস হচ্ছে নবীন উদ্যোক্তাদের উৎসাহিত করার পাশাপাশি দেশী–বিদেশী বিনিয়োগকারীদের সঙ্গে যোগসূত্র তৈরির একটি প্রতিযোগিতা। প্রযুক্তিক্ষেত্রে নতুন উদ্ভাবনী আইডিয়া অথবা দুই বছরের কম সময়ের কোনো স্টার্টআপ যাদের ব্যবসায়ীক মূলধন ৫ হাজার ডলারের কম তারা কানেকক্টিং স্টার্টআপস প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

প্রতিযোগিতায় বিজয়ীরা পাবেন জনতা সফটওয়্যার টেকনোলজি পার্কে স্টার্টআপদের জন্য বরাদ্দকৃত ফ্লোরে অফিস স্পেস, অর্থসংস্থানের ব্যবস্থা, উদ্ভাবনী অনুদান, মেন্টরশিপ, আইনি সহায়তাসহ বিশ্ব স্টার্টআপস এক্সেলারেটর প্রোগ্রামে অংশ নেওয়ার সুযোগ।

প্রতিযোগিতাটি যৌথভাবে আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top