শিরোনাম

শনিবার, আগস্ট 19, 2017 - দারাজ ডট কম থেকে মোবাইল কিনে গ্রাহক নাজেহাল! | শনিবার, আগস্ট 19, 2017 - ই-শপ প্রকল্পের হেল্প লাইনের এ কী হাল! | শনিবার, আগস্ট 19, 2017 - স্পিকার এর যত্নআত্তি | শনিবার, আগস্ট 19, 2017 - সীমান্তে অবৈধ বিটিএস স্থাপন করায় বাংলালিংককে ১৭ কোটি টাকা জরিমানা | শনিবার, আগস্ট 19, 2017 - তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে ১০ শতাংশ নগদ সহায়তা | শনিবার, আগস্ট 19, 2017 - বাংলালিংকও চালু করলো ই-কমার্স সাইট | শনিবার, আগস্ট 19, 2017 - এক অ্যাপেই সরকারি সব কর্মকর্তাদের ঠিকানা | শনিবার, আগস্ট 19, 2017 - ‘ইনফো সরকার’ প্রকল্পের অনিয়ম রোধে অর্থমন্ত্রীকে আইএসপিএবি’র চিঠি | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - গ্রামীণফোনের সিএফও হলেন কার্ল এরিক ব্রোতেন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - বন্যা-দুর্গত এলাকার গ্রাহকদের ২০মিনিট ফ্রি টক-টাইম ও ২০এমবি ডাটা দিচ্ছে রবি |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / কুমিল্লায় পিডিবি ও রবি’র উদ্যোগে প্রিপেইড মিটার সেবা প্রকল্প
কুমিল্লায় পিডিবি ও রবি’র উদ্যোগে প্রিপেইড মিটার সেবা প্রকল্প

কুমিল্লায় পিডিবি ও রবি’র উদ্যোগে প্রিপেইড মিটার সেবা প্রকল্প

comillah

স্মার্ট বা প্রিপেইড মিটারের মাধ্যমে গ্রাহকদের বিদ্যুৎ বিল পরিশোধের সুবিধা চালু করতে কুমিল্লায় একটি পরীক্ষামূলক প্রকল্প চালু করবে মোবাইল ফোন অপারেটর রবি। এ লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ও এপলম্বটেক বিডি’র (বিপিডিবি’র কারিগরী সহযোগী প্রতিষ্ঠান) সাথে একটি চুক্তি সই করেছে অপারেটরটি।

পরীক্ষামূলক এই প্রকল্পটির আওতায় কুমিল্লার বিপিডিবি’র গ্রাহকরা রবি ক্যাশ পয়েন্ট লোগো চিহ্নিত এজেন্ট পয়েন্ট থেকে তাদের স্মার্ট বা প্রিপেইড মিটার রিচার্জ করতে পারবেন। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তাবায়নে এই প্রকল্পটিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

পরীক্ষামূলক প্রকল্পটি থেকে প্রাপ্ত অভিজ্ঞতা ও শিক্ষা দেশজুড়ে বিপিডিবি’র গ্রাহকদের জন্য প্রিপেইড মিটার সেবা চালু করতে সহায়ক হবে।

বিপিডিবি’র সিনিয়র সিস্টেম এনালিস্ট রতন কুমার পাল, রবি’র ডিজিটাল সার্ভিসেসের ভাইস প্রেসিডেন্ট দেওয়ান নাজমুল হাসান ও এপলম্বটেক’র সিইও মো. সাইফুল্লাহ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিটি সই করেন।

বিপিডিবি’র ছয়টি এলাকায় (চট্টগ্রাম, রাজশাহী, ময়মনসিংহ, কুমিল্লা, সিলেট ও রংপুর) বিল প্রদান সেবায় ইতোমধ্যে নেতৃত্বস্থানীয় পর্যায়ে রয়েছে রবি। এছাড়া ঢাকা ও চট্টগ্রামে ওয়াসা ও ডেসকো’র গ্রাহকদের জন্যও বিল প্রদান সেবা পরিচালনা করছে অপারেটরটি।

রবি ইউলিটি বিল পে সার্ভিসের আওতায় গ্রাহকরা যে কোন ‘রবি ক্যাশ পয়েন্ট’ চিহ্নিত এজেন্ট পয়েন্ট থেকে তাদের বিল পরিশোধ করতে পারেন। গ্রাহকদের পক্ষে সর্বোচ্চ সুরক্ষিত ইউএসএসডি প্রযুক্তি ব্যবহার করে বিল পরিশোধ করেন এজেন্টরা। সফলভাবে বিল পরিশোধের পর এজেন্ট ও গ্রাহক উভয়ই একটি নিশ্চিতকরণ এসএমএস পান। এছাড়া সেবাটির আওতায় বিল পরিশোধের জন্য প্রতিমাসে একটি নোটিফিকেশনও পান গ্রাহকরা।

একীভূত কোম্পানি হিসেবে রবি: রবি আজিয়াটা লিমিটেড মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ বারহাদ, ভারতের ভারতী এয়ারটেল লিমিটেড এবং জাপানের এনটিটি ডকোমো ইনকর্পোরেশনের একটি যৌথ উদ্যোগ। রবিতে আজিয়াটার সিংহভাগ-৬৮ দশমিক ৭ শতাংশ, ভারতী এয়ারটেলের ২৫ শতাংশ ও এনটিটি ডকোমোর ৬ দশমিক ৩ শতাংশ মালিকানা রয়েছে। প্রায় ৩ কোটি ২২ লাখ সক্রিয় গ্রাহক নিয়ে রবি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর।

১৩ হাজার ৯শ’টি অন-এয়ার সাইটের মধ্যে ৮ হাজারটি ৩.৫জি নেটওয়ার্ক নিয়ে দেশের প্রায় ৯৯% জনসংখ্যা রবি নেটওয়ার্কের অন্তর্ভূক্ত। দেশের প্রথম অপারেটর হিসেবে রবি জিপিআরএস ও ৩.৫জি সেবা চালু করেছে।

অপারেটরটি ডিজিটাল সেবা চালুর দিক থেকে অনেক েেত্র পথিকৃতের ভূমিকা পালন এবং গ্রামীণ ও উপশহর অঞ্চলগুলোর সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য মোবাইল আর্থিক সেবা চালু করতে ব্যাপক বিনিয়োগ করেছে।

সামাজিক দায়বোধসম্পন্ন কোম্পানি হিসেবে দেশের টেকসই উন্নয়নের লক্ষ্যে তথ্যপ্রযুক্তি-শিক্ষা, স্বাস্থ্য ও পরিবেশ খাতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে রবি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top