শিরোনাম

সোমবার, ডিসেম্বর 11, 2017 - বিসিএস এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত | সোমবার, ডিসেম্বর 11, 2017 - ‘জিপি লাউঞ্জ’ উদ্বোধন করল গ্রামীণফোন | সোমবার, ডিসেম্বর 11, 2017 - ল্যাপটপ মেলায় আই লাইফের ফ্রী গিফট! | সোমবার, ডিসেম্বর 11, 2017 - শপ আপের নতুন অ্যাড প্ল্যাটফর্মের উদ্বোধন ডিজিটাল ওয়ার্ল্ডে | সোমবার, ডিসেম্বর 11, 2017 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এলো এস সিরিজের নতুন অষ্টম প্রজন্মের নোটবুক | সোমবার, ডিসেম্বর 11, 2017 - অ্যান্ড্রয়েডে আসছে আইফোনের জনপ্রিয় গেম | সোমবার, ডিসেম্বর 11, 2017 - জিপি ওয়াওবক্স ব্যবহারকারীদের জন্য বিশেষ সুবিধা আনল পাঠাও | সোমবার, ডিসেম্বর 11, 2017 - শেষ হলো অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭ | সোমবার, ডিসেম্বর 11, 2017 - উন্মোচন হলো দেশে তৈরি প্রথম স্মার্টফোন ওয়ালটন ‘প্রিমো ই৮আই’ | রবিবার, ডিসেম্বর 10, 2017 - টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে সহায়তা করবে ভেঞ্চার ক্যাপিটাল |
প্রথম পাতা / কর্পোরেট স্পেশাল / কৃত্রিম বুদ্ধিমত্তায় পরিচালিত হবে জীবন
কৃত্রিম বুদ্ধিমত্তায় পরিচালিত হবে জীবন

কৃত্রিম বুদ্ধিমত্তায় পরিচালিত হবে জীবন

aiপ্রতিটি শিল্পই এখন কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাবে রূপান্তরিত হচ্ছে। রিটেইল এবং বিনোদন থেকে শুরু করে যাতায়াত এবং স্বাস্থ্যসেবা সবক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা বিশ্বে ছড়িয়ে পড়ছে আগের চেয়েও গভীরভাবে এবং আমাদের দৈনন্দিন জীবনে ব্যাপক পরিবর্তন নিয়ে আসছে।

১৯৫০ এর দশকে যখন কৃত্রিম বুদ্ধিমত্তার স্বপ্নযাত্রা শুরু হলো, অধিকতর কার্যকর ওয়েব সার্চ, চালকবিহীন গাড়িসহ আরও অনেক নতুন উদ্ভাবনের মাধ্যমে মানুষের জীবনে তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে শুরু করেছে।

সম্প্রতি গুগল-এর ‘আলফাগো’ কৃত্রিম বুদ্ধিমত্তা প্রোগ্রামটি মানুষের কোনো রকম সহযোগিতা ছাড়াই মাত্র তিন দিনের মধ্যে চীনের পুরনো বোর্ড গেইমের ধরণই পাল্টে দিয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা এখন শুধুমাত্র একটি ধারণা নয়, এটি আমাদের জীবনকে ইতিবাচকভাবে পালটে দিতে সক্ষম। এটি এমন সব সম্ভাবনা তৈরি করবে, যা কেউ ভাবতেও পারেনি।

কৃত্রিম বুদ্ধিমত্তা  নিয়ে সাম্প্রতিক যে ঝড় উঠেছে তা মূলত বেশ কিছু বিষয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যাপক প্রভাবের কারণে। এরকমই কিছু বিষয় হলো জিপিইউ-এর বহুল প্রাপ্যতা, অসংখ্য ভার্চুয়াল ডাটা এবং অধিকতর উন্নত যন্ত্র ও গভীরভাবে গণিত শিখন। এছাড়াও ২০১৩ সালে কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর যে বিনিয়োগ ছিলো, তা ২০১৬ তে এসে তিনগুণ হয়েছে। ২০১৩ তে ছিলো ২৬ বিলিয়ন মার্কিন ডলার, আর তা ২০১৬ তে হয়েছে ৩৯ বিলিয়ন মার্কিন ডলার।

এতোসব অগ্রগতি স্বত্তেও, এখানে রয়েছে বেশকিছু বাস্তববাদী ও কঠিন চ্যালেঞ্জ। এর মধ্যে অন্যতম হলো কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির উন্নয়নে প্রতিবন্ধকতাসমূহ এবং এই শিল্পে প্রয়োজনীয় মেধার অভাব। এছাড়াও আছে, অসংখ্য ডিভাইস নির্মাতা সেন্সর-ইকুইপড পণ্য থেকে পাওয়া ব্যবহারকারীর তথ্যসমূহের ইতিবাচক ব্যবহার কীভাবে সর্বোচ্চ নিশ্চিত করা যাবে, সেটা জানেনই না। ফলে, তাদের উদ্যোগগুলো কৃত্রিম বুদ্ধিমত্তার সামর্থ্য এবং গ্রাহকদের জন্য এটি কেমন সুফল বয়ে আনতে পারে এই দুইয়ের মধ্যে হিমশিম খায়।

স্যামসাং ইলেক্ট্রনিক্সে কর্মরত সবাই মুক্ত, বুদ্ধিমত্তা সম্পন্ন এবং সংযুক্ত এক বিশ্বের কথা ভাবে। এমন একটা বিশ্ব, যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা গুরুত্বপূর্ণ অবদান রাখবে, যেখানে একদিন আমদের চারপাশের সবকিছুর সাথে নিবিড় যোগাযোগের জন্য ফোন, রেফ্রিজারেটর থেকে শুরু করে সবকিছুতে কিছুটা হলেও বুদ্ধিমত্তা থাকবে। এই স্বপ্ন পূরণে স্যামসাংকে সহযোগিতা করতে কর্মীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে, যা বুদ্ধিমত্তার ক্ষেত্রে স্যামসাংকে এক ধাপ এগিয়ে নিবে।

স্যামসাং এরই মধ্যে পরিকল্পনা তৈরি করেছে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কীভাবে গ্রাহক-উপযোগী করা যায়, তারই ফলস্বরূপ স্যামসাং নিয়ে এসেছে বিক্সবি। স্যামসাং কানেক্ট দ্বারা পরিচালিত বিক্সবি আপনার মোবাইল ফোন, টিভি এবং হোম অ্যাপ্লায়েন্স পণ্য সমূহের ক্ষেত্রে অন্যতম নিয়ন্ত্রণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।

এখন স্যামসাং রেফ্রিজারেটরেও বিক্সবি যোগ করেছে। এখন থেকে আপনি আপনার কন্ঠের সাহায্যে খুব সহজেই আবহাওয়া পরিস্থিতি চেক করতে পারবেন, কেনাকাটার তালিকা তৈরি করতে পারবেন এবং ঘরের প্রয়োজনীয় জিনিস অর্ডার করতে পারবেন। যেমন, আপনার চা প্রয়োজন, স্ক্রিন থেকে সরাসরি পেতে আপনি শুধু ‘হাই বিক্সবি, চা অর্ডার করো’ এইটুকু বললেই আপনার চা চলে আসবে।

ফ্যামিলি হাব রেফ্রিজারেটরে বিক্সবি ভয়েস এবং স্যামসাং কানেক্ট যোগ করা অনেক বড় একটি পদক্ষেপ, যা খাদ্য, স্বাস্থ্য, গৃহ-ব্যবস্থাপনা, বিনোদন এবং আরও অনেক কিছুতে ব্যাপক পরিবর্তন নিয়ে আসবে।

হোম অ্যাপ্লায়েন্স এর পাশাপাশি স্যামসাং-এর স্মার্টফোনেও থাকছে বিক্সবি। এক্ষেত্রে স্যামসাং-এর চমকও থাকছে। স্যামসাং তাদের স্মার্টফোনে বিক্সবি পরিচালনার বাটনটি হোম বাটনে না রেখে এর জন্য আলাদা এবং স্বতন্ত্র একটি বাটন রেখেছে। নিজস্ব বাটন থাকার ফলে এখন বিক্সবি-এর ভুল করার আশংকা একেবারে নেই বললেই চলে, যে আশংকা অনেক বেশি কাজ করতো হোম বাটনে যখন ছিলো।

এই স্বতন্ত্র বাটনটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি যখন ‘হ্যালো বিক্সবি’ বলবেন, বিক্সবি সাথে সাথে আপনার ডাকে সাড়া দিবে। এমনকি আপনি স্ক্রিনে কোনো বিষয়ের ওপর দৃষ্টিপাত করলে, আপনাকে সে বিষয়ে বিস্তারিত তথ্য জানাবে এবং সে বিষয়ে আপনার নির্দেশনা পেতে বিক্সবি প্রস্তুত থাকবে। এছাড়াও আপনার অবস্থান ও দৈনন্দিন কাজের ভিত্তিতে নানা প্রয়োজনীয় বিষয় আপনাকে স্মরণ করিয়ে দিবে এবং আপনার জন্য প্রয়োজনীয় সব অ্যাপ ও সেবাসমূহ একটি স্ক্রিনে রাখবে, যাতে আপনি সহজেই খুঁজে পান।

এটি একটি উচ্চতর ভাবনা যে, আপনার ঘরে এখন এমন সব প্রোগ্রামেবল অবজেক্ট আছে, যার মাধ্যমে আপনি নিজের পছন্দ অনুযায়ী নিরবিচ্ছিন্নভাবে যোগাযোগ করতে পারবেন। এর মাধ্যমে, আমরা এখন খুব সহজেই ডিভাইসগুলো ইন্টারনেটের সাথে যুক্ত করতে পারবো। স্যামসাং নতুন এই যুগের নাম দিচ্ছি ‘বস্তুর বুদ্ধিমত্তা’।

কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা পরিচালিত একটি বিশ্ব, সম্ভাবনার নতুন দ্বার খুলে দিবে। ঐ বিশ্বে আপনার চারপাশের সব যন্ত্র পরিচালিত হবে কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা, সে যন্ত্রগুলো আপনার প্রয়োজন বুঝতে পারবে এবং সে অনুযায়ী কাজ করবে। সেখানে আপনাকে আর নিত্যনৈমিত্তিক কাজে ব্যস্ত থাকতে হবে না, আপনি আপনার প্রিয়জনদের সাথে আগের চেয়ে বেশি সময় কাটাতে পারবেন।

এই স্বপ্ন পূরণ করতে স্যামসাংকে অনেক দূর হাঁটতে হবে। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের মাধ্যমে আধুনিক পরিবর্তনকে অত্যাধুনিক প্রযুক্তিতে রূপান্তর করতে এবং কার্যকর উদ্ভাবন তৈরি করতে স্যামসাং বদ্ধপরিকর।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top