শিরোনাম

মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - রবি আজিয়াটার বিরুদ্ধে ১৫০০কোটি টাকার রাজস্ব ফাঁকির অভিযোগ | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - ইন্টারনেটের মাধ্যমে ক্ষমতায়নে একসাথে কাজ করবে গ্রামীণফোন ও ব্র্যাক | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - স্যামসাং মোবাইল নিয়ে এলো ‘স্যামসাং টুইন উইন’ অফার | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - পাঠাওয়ের নতুন সার্ভিস ‘পাঠাও ফুড’ এর উদ্বোধন | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - আড্ডা টিভির “হোক কলরব”- ডিজিটাল যুগের তরুণদের ওপেন মাইক শো | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - দেশজুড়ে এখন বন্ধুদের এক নম্বর নেটওয়ার্ক | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - প্লে স্টোর থেকে আরও ৬০টি অ্যাপ সরিয়েছে গুগল | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - হ্যাকিংয়ের কবলে ব্ল্যাকওয়ালেটের ওয়েবসাইট | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - শাওমি এমআই৬ পেল ওরিও আপডেট | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - বাণিজ্য মেলায় লিনেক্সে ১০%-২০% পর্যন্ত ছাড়! |
প্রথম পাতা / কর্পোরেট স্পেশাল / কৃষকদের জন্য আইসিটি ভিত্তিক গ্রাহকসেবা উন্নয়নে কর্মশালা অনুষ্ঠিত
কৃষকদের জন্য আইসিটি ভিত্তিক গ্রাহকসেবা উন্নয়নে কর্মশালা অনুষ্ঠিত

কৃষকদের জন্য আইসিটি ভিত্তিক গ্রাহকসেবা উন্নয়নে কর্মশালা অনুষ্ঠিত

ictবাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে এগ্রি-বিজনেস ফর ট্রেড কম্পিটটিভনেস প্রকল্প (এটিসি-পি) ক্যাটালিস্ট একটি বাজার উন্নয়নমূলক প্রকল্প যা পরিচালনা করছে বেসরকারি উন্নয়ন সংস্থা সুইসকন্টাক্ট। যাত্রাকাল থেকেই এই প্রকল্প বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে বাজারে টেকসই পরিবর্তন আনার লক্ষ্যে নানারকম পরিকল্পনা প্রনয়ণ ও কার্যক্রম পরিচালনা করে আসছে। ক্যাটালিস্ট এর অর্থায়নে রয়েছে সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট কো–অপারেশন (এসডিসি), ব্রিটিশ সরকার ও ড্যানিডা।
ক্যাটালিস্ট এবং বাংলাদেশ ক্রপ প্রটেকশন এসোসিয়েশন ( বিসিপিএ) গতকাল রাজধানীর সিক্স সিজন হোটেলে কৃষকদের আইসিটি ভিত্তিক গ্রাহক সেবার উন্নয়নে এক জ্ঞ্যান বিতরন কর্মশালার আয়োজন করে। এই কর্মশালার লক্ষ্য ছিল কৃষকদের আইসিটি ভিত্তিক গ্রাহক সেবা প্রদানের অভিজ্ঞতা ও শিক্ষা এই খাতের প্রাসঙ্গিক অন্যান্য অংশীদারদের সামনে তুলে ধরে অদূর ভবিষ্যতে তাদেরকে কৃষকের জন্য একই ধরনের সেবা প্রদানে আগ্রহ সৃষ্টি করা।
২০১৫ সালে ক্যাটালিস্ট কয়েকটি এগ্রো ইনপুট সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে আইসিটি ভিত্তিক কৃষিতথ্য সেবা উন্নয়নে একত্রে কাজ শুরু করে যার লক্ষ্য ও উদ্দেশ্য ছিল কৃষকদের কৃষি সংক্রা সংক্রা সঠিক তথ্য কৃষকদের কাছে পৌছে দেয়া। এই সার্ভিসের মাধ্যমে যেকোন কৃষক, খুচরা বিক্রেতা এবং যে কেউ এই সেবার হটলাইনে একটি মিসড কল করে প্রয়োজনীত তথ্য পেতে পারেন। এই সেবার হটলাইনে মিসড কল আসার পরপরই কল সেন্টার থেকে উক্ত নাম্বারে কল ব্যাক করে প্রয়োজনীয় তথ্য প্রদান করা হয়। নিযুক্ত এগ্রো ইনপুট  এই কাজটি সপন্ন করে গ্রাহক ব্যাবসস্থাপনা সফটওয়্যার এবং আইপি সনাক্তকরন ফোন ব্যবহার করে কল প্রদানকারীর আইপি সনাক্তকরন এর মাধ্যমে। এই সেবা উন্নয়নে ক্যাটালিস্ট এগ্রো ইনপুট  ও সফটওয়্যার ডেভলপার প্রতিষ্ঠানের মধ্যে সংযোগ স্থাপন করেছে।
উক্ত কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রপ প্রটেকশন এসোসিয়েশন (বিসিপিএ) এর প্রতিনিধিগণ, বেসরকারি খাতের নেতৃস্থানীয় প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ, সফটওয়্যার ডেভলপার এবং মিডিয়ার ব্যক্তিবর্গ।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top