শিরোনাম

শুক্রবার, জুলাই 28, 2017 - ভিসি ও ডিন্স সার্টিফিকেট পেলেন গ্রিন ইউনিভার্সিটির ২৪০শিক্ষার্থী | শুক্রবার, জুলাই 28, 2017 - দারাজের গ্রোসারি পণ্যে ৩৫% পর্যন্ত ছাড়! | শুক্রবার, জুলাই 28, 2017 - মনিটর কিনলেই পাচ্ছেন আর্কষনীয় টি-শার্ট  | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - রবি ও ট্রমা ইনস্টিটিউটের মধ্যে কর্পোরেট চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - দেশের বাজারে হুইনের তারবিহীন কিউ১১কে গ্রাফিক্স ট্যাবলেট উন্মোচন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি সম্পর্কিত ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে যাচ্ছে ফক্সকন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - স্মার্ট টেকনোলজি ও সিভিল এভিয়েশনের চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফিরে আসছে সিটিসেল | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - আসছে স্মার্ট রিং |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / কোড ক্লাবের আয়োজনে শিশুদের জন্য “মাইক্রো বিট প্রজেক্ট”
কোড ক্লাবের আয়োজনে শিশুদের জন্য “মাইক্রো বিট প্রজেক্ট”

কোড ক্লাবের আয়োজনে শিশুদের জন্য “মাইক্রো বিট প্রজেক্ট”

codeকোড ক্লাব বাংলাদেশ, ইউসেপ বাংলাদেশ এর সাথে যৌথভাবে শিশুদের জন্য প্রথমবারের মত মাইক্রো বিট কোডিং এবং প্রোগ্রামিং ক্লাসের উদ্যোগ নিয়েছে। যুক্তরাজ্যের মাইক্রোবিট ফাউন্ডেশনের সহযোগিতায় এই কার্যক্রম শুরু করেছে। এ উদ্যোগের ফলে মাইক্রোবিট ডিভাইসের সাহায্যে ইউসেপ বাংলাদেশের শিক্ষার্থীরা ইন্ট্রোডাক্টরি প্রোগ্রামিং এবং কম্পিউটাশন্যাল থিংকিং কনসেপ্ট খেলার ছলে শেখার সুযোগ পেয়েছে। সম্প্রতি রাজধানীর মিরপুর-২ এ অবস্থিত ইউসেপ বাংলাদেশ এর এসএসসি ভোকেশনাল কম্পিউটার ল্যাবরেটরিতে মাইক্রোবিট এর এই ক্লাস অনুষ্ঠিত হয়।

এ সময় কোড ক্লাব বাংলাদেশ এর ট্রেনিং এবং ট্রান্সলেশন ম্যানেজার মেহনাজ শারমিন মোহনা মাইক্রোবিটের প্রয়োজনীয়তা ও ভবিষ্যত সম্ভবনা উপস্থিত শিক্ষার্থীদের সামনে বিশদভাবে উপস্থাপন করেন। অনুষ্ঠানে ইউসেপ বাংলাদেশের আঞ্চলিক ব্যবস্থাপক (ঢাকা উত্তর) সান্তারা ইসলাম এবং কোড ক্লাব বাংলাদেশ এর কান্ট্রি অপারেশনের প্রধান ফারহানা আক্তার চৌধুরী উপস্থিত ছিলেন।

ফারহানা আক্তার চৌধুরী অনুষ্ঠানে বলেন, বাংলাদেশে মাইক্রোবিট ফাউন্ডেশনের সাথে কাজ করার সুযোগ পেয়ে আমরা আনন্দিত এবং শিশুদের জন্য মাইক্রোবিট প্রকল্পের সহজলভ্যতার সুযোগ সৃষ্টি করার জন্য মাইক্রোবিট ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই। তিনি জানান, মাইক্রোবিট এর উদ্যোগকে সহায়তা করার লক্ষ্যে বিবিসি ডিভাইসটির জন্য বিভিন্ন প্রজেক্ট তৈরি করেছে, যা এখন কোড ক্লাব বাংলাদেশে বাংলা এবং ইংরেজীতে পাওয়া যাচ্ছে। প্রজেক্টগুলো শিশুদের অনুসরণ করার জন্য খুবই সহজ এবং মাইক্রোবিট ব্যবহার করে ফিজিক্যাল কম্পিউটিং এর সাথে পরিচয় করিয়ে দিতে প্রজক্টেগুলো ভালোভাবে কাজ করে।

উল্লেখ্য, মাইক্রোবিট ৫ সেমি বাই ৪ সেমি দৈর্ঘ্যের একটি ছোট কম্পিউটিং যন্ত্র যা দিয়ে শিশুরা নিজেদের মতো করে কোডিং করতে পারে। কোড ক্লাব বাংলাদেশের প্রতিষ্ঠাতা মোঃ শাজাহান মিয়া ২০১৫ সালে বিবিসি মাইক্রোবিট যুক্তরাজ্য প্রতিষ্ঠা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং বর্তমানে যুক্তরাজ্যে এক মিলিয়নের বেশী শিশুদের হাতে মাইক্রোবিট পৌঁছে গিয়েছে। সম্প্রতি কোড ক্লাব বাংলাদেশ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের যৌথ আয়োজনে এবং বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের সহযোগিতায় ন্যাশনাল চিলড্রেনস কোডিং ফেস্ট ২০১৭ (এনসিসিএফ ২০১৭) আয়োজিত হয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top