শিরোনাম

মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - টেক রিপাবলিকে ত্রিমাত্রিক সুবিধার প্রোলিংক মডেম | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - অ্যাপটেক এবং এডিএন-র মাস্টার ফ্রাঞ্চাইজি চুক্তিসই | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - এসএসসির সময় ফেসবুক-টুইটার বন্ধের সিদ্ধান্ত | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - শিশুদের নিয়ে “নিজের হাতে রোবট বানাই” শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - স্বল্প খরচে বা স্কলারশীপে চীনে মেডিক্যাল পড়াশোনা | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - হুয়াওয়ে নিয়ে এলো ইন্টারনেটের পারফেক্ট অফার | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - ৭ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ডিজিটাল আইসিটি ফেয়ার | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - সাশ্রয়ী মূল্যের নতুন আরেকটি স্মার্টফোন আনলো ওয়ালটন | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - বাংলাদেশে রক্তদান প্রক্রিয়া সহজ করতে ফেসবুকের নতুন ফিচার | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - ৬ মাসের সাইবার হামলায় ক্ষতি ৪০০ কোটি ডলার |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / কোড ক্লাবের আয়োজনে শিশুদের জন্য “মাইক্রো বিট প্রজেক্ট”
কোড ক্লাবের আয়োজনে শিশুদের জন্য “মাইক্রো বিট প্রজেক্ট”

কোড ক্লাবের আয়োজনে শিশুদের জন্য “মাইক্রো বিট প্রজেক্ট”

codeকোড ক্লাব বাংলাদেশ, ইউসেপ বাংলাদেশ এর সাথে যৌথভাবে শিশুদের জন্য প্রথমবারের মত মাইক্রো বিট কোডিং এবং প্রোগ্রামিং ক্লাসের উদ্যোগ নিয়েছে। যুক্তরাজ্যের মাইক্রোবিট ফাউন্ডেশনের সহযোগিতায় এই কার্যক্রম শুরু করেছে। এ উদ্যোগের ফলে মাইক্রোবিট ডিভাইসের সাহায্যে ইউসেপ বাংলাদেশের শিক্ষার্থীরা ইন্ট্রোডাক্টরি প্রোগ্রামিং এবং কম্পিউটাশন্যাল থিংকিং কনসেপ্ট খেলার ছলে শেখার সুযোগ পেয়েছে। সম্প্রতি রাজধানীর মিরপুর-২ এ অবস্থিত ইউসেপ বাংলাদেশ এর এসএসসি ভোকেশনাল কম্পিউটার ল্যাবরেটরিতে মাইক্রোবিট এর এই ক্লাস অনুষ্ঠিত হয়।

এ সময় কোড ক্লাব বাংলাদেশ এর ট্রেনিং এবং ট্রান্সলেশন ম্যানেজার মেহনাজ শারমিন মোহনা মাইক্রোবিটের প্রয়োজনীয়তা ও ভবিষ্যত সম্ভবনা উপস্থিত শিক্ষার্থীদের সামনে বিশদভাবে উপস্থাপন করেন। অনুষ্ঠানে ইউসেপ বাংলাদেশের আঞ্চলিক ব্যবস্থাপক (ঢাকা উত্তর) সান্তারা ইসলাম এবং কোড ক্লাব বাংলাদেশ এর কান্ট্রি অপারেশনের প্রধান ফারহানা আক্তার চৌধুরী উপস্থিত ছিলেন।

ফারহানা আক্তার চৌধুরী অনুষ্ঠানে বলেন, বাংলাদেশে মাইক্রোবিট ফাউন্ডেশনের সাথে কাজ করার সুযোগ পেয়ে আমরা আনন্দিত এবং শিশুদের জন্য মাইক্রোবিট প্রকল্পের সহজলভ্যতার সুযোগ সৃষ্টি করার জন্য মাইক্রোবিট ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই। তিনি জানান, মাইক্রোবিট এর উদ্যোগকে সহায়তা করার লক্ষ্যে বিবিসি ডিভাইসটির জন্য বিভিন্ন প্রজেক্ট তৈরি করেছে, যা এখন কোড ক্লাব বাংলাদেশে বাংলা এবং ইংরেজীতে পাওয়া যাচ্ছে। প্রজেক্টগুলো শিশুদের অনুসরণ করার জন্য খুবই সহজ এবং মাইক্রোবিট ব্যবহার করে ফিজিক্যাল কম্পিউটিং এর সাথে পরিচয় করিয়ে দিতে প্রজক্টেগুলো ভালোভাবে কাজ করে।

উল্লেখ্য, মাইক্রোবিট ৫ সেমি বাই ৪ সেমি দৈর্ঘ্যের একটি ছোট কম্পিউটিং যন্ত্র যা দিয়ে শিশুরা নিজেদের মতো করে কোডিং করতে পারে। কোড ক্লাব বাংলাদেশের প্রতিষ্ঠাতা মোঃ শাজাহান মিয়া ২০১৫ সালে বিবিসি মাইক্রোবিট যুক্তরাজ্য প্রতিষ্ঠা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং বর্তমানে যুক্তরাজ্যে এক মিলিয়নের বেশী শিশুদের হাতে মাইক্রোবিট পৌঁছে গিয়েছে। সম্প্রতি কোড ক্লাব বাংলাদেশ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের যৌথ আয়োজনে এবং বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের সহযোগিতায় ন্যাশনাল চিলড্রেনস কোডিং ফেস্ট ২০১৭ (এনসিসিএফ ২০১৭) আয়োজিত হয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top