শিরোনাম

শুক্রবার, জানুয়ারী 19, 2018 - মোবাইল সেবার মাধ্যমে বাংলাদেশ অর্জন করবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা | শুক্রবার, জানুয়ারী 19, 2018 - ক্যাসপারস্কি ল্যাবের আয়োজনে নবনির্বাচিত কমিটির সদস্যদের সংবর্ধনা | শুক্রবার, জানুয়ারী 19, 2018 - হুয়াওয়ে নোভা টুআই এর সঙ্গে ২ বছরের ওয়ারেন্টি | শুক্রবার, জানুয়ারী 19, 2018 - এরা ইনফোটেক ও পল্লী সঞ্চয় ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ক্রমেই ফুরিয়ে আসছে স্মার্টফোন ব্যবহারের দিন
ক্রমেই ফুরিয়ে আসছে স্মার্টফোন ব্যবহারের দিন

ক্রমেই ফুরিয়ে আসছে স্মার্টফোন ব্যবহারের দিন

বেশি সময় আগের কথা নয়; মনের ভাব প্রকাশে মানুষ চিঠি লিখত। তবে এখন যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় মুহূর্তেই মানুষ পরস্পরের সাথে তথ্য আদান-প্রদান এবং ম্যাসেজ বা ভাবের বিনিময় করতে পারে।

smartphones-may-go-extinct-in-5-years-survey-corporateআর এই যোগাযোগকে সহজ করে দিয়েছে যে ডিভাইসটি তা স্মার্টফোন। মানুষ কিনা করতে পারছে এই স্মার্টফোন দিয়ে। মোবাইলের প্রথম যুগে কেউ এত কিছু ভাবতেও পারেনি ফোনে যে এত কিছু হতে পারে।

তবে স্মার্টফোনের ‍যুগেরও ইতি টানার সময় ঘনিয়ে এসেছে। ফোন নিয়ে গবেষণা করা প্রতিষ্ঠান এরিক্সন এমনটা দাবি জানিয়েছে।

প্রতিষ্ঠানটির করা এক সমীক্ষায় জানা গেছে, আগামী পাঁচ বছরের ভিতর বিলুপ্ত হতে পারে এই স্মার্টফোন। তবে এর বদলে কি আসতে পারে বাজারে? এরকম প্রশ্ন মনে জাগতেই পারে। কোনও ভাবনা নেই, এই ভাবনার কাজ করবে কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন ডিভাইস যা আগামীর নতুন যোগাযোগের মাধ্যম হতে চলেছে।

স্মার্টফোনের চেয়ে আরও বেশী সুযোগ সুবিধা নিয়ে আসবে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন ডিভাইস। শুধুমাত্র যে মানুষের সঙ্গে নয় যেকোনও বস্তুর সঙ্গে যোগাযোগ রক্ষা করবে স্মার্টফোনের এই বিকল্প ডিভাইসটি।

আপনার ওয়ালেট কোথায় রেখেছেন খুঁজে পাচ্ছেন না, অথবা কোনও গুরুত্বপূর্ণ জিনিস যা আপনি মনে করতে পারছেন না তা সহজে খুঁজে পেতে সাহায্য করবে নতুন এই ডিভাইসটি। এটি কোনও মনগড়া গল্প নয় এটাই আগামীতে সত্যি হতে চলেছে। ইতোমধ্যে রিসার্চ ল্যাবটি ইডেন সহ আরও ৩৯টি দেশের এক লাখ মানুষের ওপর পরীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছে সংস্থাটি। ২০২১ এর ভিতর এই ডিভাইসটি সব মানুষের কাছে থাকবে বলে জানা গিয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top