শিরোনাম

মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - জরুরি সেবা ৯৯৯ এর উদ্বোধন করলেন জয় | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - নতুন অ্যাপ ‘ফাইলস গো’ চালু করেছে গুগল | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বাজারে এলো শাওমির নতুন দুই ফোন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বিশ্ব বিখ্যাত পাঁচ রাঁধুনি রোবট | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - সনি’র দুর্দান্ত এক আপকামিং ফোনের তথ্য ফাঁস | সোমবার, ডিসেম্বর 11, 2017 - বিসিএস এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত |
প্রথম পাতা / অর্থনীতি / ক্রেডিট কার্ড বহন করার ঝামেলা নাই-আসছে গুগল ওয়ালেট !!
ক্রেডিট কার্ড বহন করার ঝামেলা নাই-আসছে গুগল ওয়ালেট !!

ক্রেডিট কার্ড বহন করার ঝামেলা নাই-আসছে গুগল ওয়ালেট !!

পকেটে টাকা বহন করার ঝামেলা চুকে গিয়েছিল আগেই। অনেকের বেলাতেই আজকাল বেতন সরাসরি ব্যাংকে জমা হয়, আর ক্রেডিট/ডেবিট কার্ড দিয়ে জিনিসপত্র কেনা। তারপর কম্পিউটার, ট্যাবলেট, স্মার্টফোন থেকে ক্রেডিট কার্ডকে ব্যাল্যান্স শোধ করে দেওয়া। কাগজের টাকা আর চোখেই দেখা যায় না। এটাই বর্তমানের জীবন। কিন্তু সমস্যা অন্য জায়গায়। এতগুলো কার্ডও বহন করতে ইচ্ছে করে না। তাই গুগল নিয়ে এল গুগল ওয়ালেট (Google Wallet)।

g_wallet_vision

জিনিস কেনার পর ফোনটি বিক্রেতার স্টোরে কার্ড-রিডারের উপর রাখলেই হবে। ব্যাস, হয়ে গেল পেমেন্ট। গুগল-এর ওয়েব সাইটে এ সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। তারপরেও সংক্ষেপে বলি, গুগল ওয়ালেট আপাতত সিটি মাস্টারকার্ড ও তাদের নিজস্ব প্রিপেইড কার্ড সাপোর্ট করবে। কীভাবে এটি কাজ করে? গুগল ওয়ালেট আপাতত যে নেক্সাস এস ৪জি (Nexus S 4G) ফোনটি সাপোর্ট করবে,সেই ফোনের ভেতরেই থাকবে একটি হার্ডওয়্যার চিপ, নাম সিকিউর এলিমেন্ট (Secure element) ।

এটি ফোনের হার্ডওয়্যার ও অপারেটিং সিস্টেম থেকে সম্পূর্ণ আলাদা অবস্থায় থাকবে। এই সিকিউর এলিমেন্ট-এর ভেতরেই ক্রেডিট কার্ডের সমস্ত তথ্য জমা থাকবে অর্থাৎ কার্ডের একটি ভার্চুয়াল সংস্করণ জমা থাকবে। এই সিকিউর এলিমেন্ট-টি এতটাই সিকিউর যে, এটা গুগল ওয়ালেট প্রোগ্রামটি ছাড়া অন্য কোন প্রোগ্রাম এটিকে ব্যবহার করতে পারবে না। শুধু তাই নয়, নিরাপত্তা বাড়ানোর জন্য পেমেন্ট করার সময় একটি পিন নাম্বারও দিতে হবে। সিকিউর এলিমেন্টটি টেম্পার প্রুফও অর্থাৎ কেউ এটাকে ভাংতে চাইলে এটার কার্যকারিতা নিজে থেকেই ধ্বংস হয়ে যাবে বা সমস্ত তথ্য মুছে যাবে। সিকিউর এলিমেন্ট-এর ভেতরে এমনিতেও সমস্ত তথ্য এনকৃপ্টেড করা থাকবে। কাজেই ফোন হারালেও খুব একটা চিন্তা নেই। এতটা নিরাপত্তার পরেও যদি ফোনটি হারিয়ে যায় তাহলে অবশ্যই সাথে সাথে ক্রেডিট কার্ড কোম্পানিকে ফোন করে কার্ড বাতিল করাই উচিত।

প্রাথমিক পর্যায়ে যাদের সিটি মাস্টারকার্ড আছে তারা গুগল ওয়ালেট একাউন্ট ওপেন করে কার্ডের সমস্ত তথ্য প্রথমে দিতে হবে। তারপরে সিটি ব্যাংক তথ্য যাচাই করে অনুমোদন দিয়ে দিলেই ঝামেলা শেষ। যাদের সিটি মাস্টারকার্ড নেই কিন্তু অন্য কার্ড আছে, তার সেই কার্ডের বিপক্ষে গুগলের প্রিপেইড কার্ড ওপেন করতে পারেন অর্থাৎ আপনার ক্রেডিট কার্ডের তথ্য দিয়ে অনুমোদন পাবার পর ক্রেডিট কার্ড থেকে আপনার ইচ্ছেমত ফান্ড গুগল প্রিপেইড কার্ডে যোগ করতে পারেন। ব্যাস, গুগল ওয়ালেট রেডি। এতগুলো কার্ড বহন করার ঝামেলা আর নাই। শুধু তাই নয়, গুগল নিজেই প্রথম ১০ ডলার আপনাকে ফ্রি দিবে। গুগল ওয়ালেট ক্রেডিট কার্ড ছাড়াও স্টোর কর্তৃক দেওয়া কার্ডও সাপোর্ট করবে।

আশা করা যাচ্ছে প্রথমে শুধুমাত্র Nexus S 4G ফোন গুগল ওয়ালেট-এর সুবিধা দিলেও ক্রমান্বয়ে অন্যান্য ফোনগুলিও এই সুবিধা দিবে। শুধুমাত্র সিটি মাস্টারকার্ড, গুগল প্রিপেইড কার্ডই নয়, অন্যান্য কার্ডও গুগল ওয়ালেট-এ ক্রমান্বয়ে অন্তর্ভুক্ত করা হবে।

গুগল ওয়ালেট এর নতুন সংযোজন ভিসা
গুগল ওয়ালেটে এবার নতুন যোগ হল ভিসা। এর আগে গুগল ওয়ালেট শুধু মাত্র আমেরিকায় সিটি ব্যাংক প্রিপেড কার্ড অ্যাকাউন্টধারিদের এবং শুধুমাত্র মাস্টারকার্ড পেপাস টার্মিনালের মাঝে সীমাবদ্ধ ছিল।

যদিও ভিসা আনুষ্ঠানিক ভাবে কোন ঘোষণা দেয়নি তারা গুগল ওয়ালেট এ সংযোজিত হয়েছে, এখন ওয়ালেটে ব্যবহারকারীরা যেকোনো ভিসা পেওয়েভ টার্মিনাল পয়েন্ট এ পেমেন্ট করতে পারবেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top