শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - গাড়ি চালাতে এবার থেকে আর কোনও চাবির প্রয়োজন নেই! | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিজয়ী কাস্টমারদের হাতে তুলে দেওয়া হয়েছে সিম্ফনি ঈদ অফার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিশ্বব্যাপী সাইবার হামলায় ৬ মাসেই ক্ষতি ৪০০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত |
প্রথম পাতা / অর্থনীতি / ক্লাউড কম্পিউটিং নীতিমালা প্রণয়নের দাবি ডিসিসির
ক্লাউড কম্পিউটিং নীতিমালা প্রণয়নের দাবি ডিসিসির

ক্লাউড কম্পিউটিং নীতিমালা প্রণয়নের দাবি ডিসিসির

দেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ‘ক্লাউড কম্পিউটিং’।

ব্যবসা প্রতিষ্ঠানসহ সামাজিক খাতের বিভিন্ন দুর্ঘটনা সম্পর্কে আগাম তথ্য দিয়ে এ প্রযুক্তি আমাদের অর্থনীতি ও জীবন রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এজন্য বাংলাদেশ ‘ক্লাউড কম্পিউটিং’ ব্যবহারের ক্ষেত্রে নীতিমালা তৈরি করতে হবে।

রোববার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এ আহ্বান জানিয়েছে। ডিসিসিআই’র অডিটোরিয়ামে ‘ইনফরমেশন ইকোনমি রিপোর্ট ২০১৩’ প্রকাশ অনুষ্ঠানে ডিসিসিআই নেতারা এ আহ্বান জানান।

dcci
অনুষ্ঠানে ডিসিসিআই সভাপতি মো. সবুর খান বলেন, গাজীপুরের স্ট্যান্ডার্ড গার্মেন্টেসে কারা আগুন দিয়েছে তা আজও সরকার বের করতে পারেনি। অথচ ক্লাউড কম্পিউটিং ব্যবহার করা হলে স্ট্যান্ডার্ড গার্মেন্টেসের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যেত। কে বা কারা কারখানায় আগুন দিতে যাচ্ছে তা ক্লাউড কম্পিউটিংয়ের মাধ্যমে অগ্রিম জানা যেত।

তিনি বলেন, আমাদের দুর্ভাগ্য যখন কোনো দুর্ঘটনা ঘটে যায় তখন তাকে রাজনৈতিক খাতে প্রভাবিত করা হয়।

ক্লাউড কম্পিউটিং ব্যবহার করে ক্ষুদ্র উদ্যোক্তারা বিভিন্ন কন্টেন্ট, অ্যাপ্লিকেশন আউটসোর্সিং করার মতো তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা নিতে পারেন। পাশাপাশি তথ্যপ্রযুক্তি নির্ভর ব্যবস্থাপনায় সক্ষমতা বৃদ্ধি ও বড় আকারের তথ্য সংরক্ষণে সক্ষম সার্ভার ব্যবহার করে ব্যয়সঙ্কোচন করতে পারেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সবুর খান বলেন, বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশে ক্লাউড কম্পিউটিং সার্ভার স্থাপন করা সম্ভব নয়। তবে অন্য দেশের ক্লাউড কম্পিউটিং ব্যবহার করে এ সুবিধা পাওয়া যাবে। এ জন্য সরকারের একটি সঠিক নীতিমালা তৈরি করা প্রয়োজন।

DCCI--badal-2-sm20131215163922

‘ইনফরমেশন ইকোনমি রিপোর্ট ২০১৩’তে বলা হয়েছে, উন্নয়নশীল দেশগুলোতে ইলেক্ট্রনিক মেইল ও সামাজিক যোগাযোগের মতো সেবার উল্লেখ্যযোগ্য ব্যবহার হয়। কিন্তু অনুন্নত ও নিম্ন আয়ের দেশগুলোতে এর ব্যবহার সীমিত।

প্রতিবেদন আনুযায়ী, উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোতে ব্রডব্যান্ডের ব্যবহার সন্তোষজনক পর্যায়ের অনেক নিচে। বর্তমানে ব্রডব্যান্ড ইন্টারনেট দুই দশক আগের প্রচলিত ডায়াল আপ ইন্টারনেটের তুলনায় ৩৬ হাজার গুণ বেশি গতিসম্পন্ন। অথচ অনুন্নত দেশগুলোতে এখনও মোবাইল ভিত্তিক নিম্নগতির ইন্টারনেট ব্যবহৃত হয়। যা ক্লাউড সেবা গ্রহণের উপযোগী নয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২ সালে উন্নত দেশে প্রতি ১০০ জনে ২৮ জন উচ্চগতির স্থায়ী ব্রডব্যান্ড সেবা ব্যবহার করে। বাংলাদেশে প্রতি ১০০ জনে এই সংখ্যা দশমিক ৩ জন।

অপরদিকে বাংলাদেশের প্রতি ১০০ জনে দশমিক ৫ জন মোবাইল ব্রডব্যান্ড সেবা ব্যবহার করেন। উন্নত বিশ্বে এ সংখ্যা ১০০ জনে ৬৭ জন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top