শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - গাড়ি চালাতে এবার থেকে আর কোনও চাবির প্রয়োজন নেই! | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিজয়ী কাস্টমারদের হাতে তুলে দেওয়া হয়েছে সিম্ফনি ঈদ অফার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিশ্বব্যাপী সাইবার হামলায় ৬ মাসেই ক্ষতি ৪০০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত |
প্রথম পাতা / ওয়েব / ক্ল্যাসিফায়েড সাইট ওএলএক্সে,বাংলাদেশের জেলা হয়ে গেছে রাজ্য!
ক্ল্যাসিফায়েড সাইট ওএলএক্সে,বাংলাদেশের জেলা হয়ে গেছে রাজ্য!

ক্ল্যাসিফায়েড সাইট ওএলএক্সে,বাংলাদেশের জেলা হয়ে গেছে রাজ্য!

বাংলাদেশের জেলাগুলোকে ‘রাজ্য’ হিসেবে উপস্থাপন করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক অনলাইন ক্ল্যাসিফায়েড সাইট ওএলএক্স। পুরনো পণ্য ও সেবা কেনাবেচার এই সাইটটির বাংলাদেশি [olx.com.bd] সাব-ডোমেইন বাংলা ছাড়া ইংরেজি ভাষায়ও ডেভেলপ করা হয়েছে।
তবে সাইটটির বাংলা সংস্করণে উভয় ভাষাতেই অসংখ্য ভুল লক্ষ্য করা গেছে। সাইটটিতে এলাকা ভিত্তিক বিজ্ঞাপন খোঁজার জন্য ‘জনপ্রিয় শহর’ এবং ‘জনপ্রিয় রাজ্য’ শীর্ষক দুটি অপশন রয়েছে। মূলত এখানে দেশের ৬৪টি জেলাকে ৬৪টি আলাদা রাজ্য হিসেবে উপস্থাপন করা হয়েছে।
শহর এবং রাজ্য উভয় বিভাগে বাংলা এবং ইংরেজি বানানে বিকৃতি এবং ভুল রয়েছে। সাভারকে লেখা হয়েছে  sabhar, টুইটারের অনুবাদ করা হয়েছে ‘কিচিরমিচির’। ‘ব্যবহারের শর্তাবলি’ অপশনের বাংলা অনুবাদেও চরম দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে ওএলএক্স কর্তৃপক্ষ। এখানে বাংলা অনুবাদ পড়ে আসল অর্থ উদ্ধার করাই কঠিন। সবমিলিয়ে বাংলাদেশ নিয়ে চরম উদাসীনতা দেখিয়েছে তারা। এ ধরনের ‘ভুল’ ও ‘অপেশাদারিত্ব’ সাইটটি সম্পর্কে অভিজ্ঞমহলে প্রশ্ন তুলেছে।
olx
এ সম্পর্কে বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোস্তাফা জব্বার বলেন, ‘জেলাগুলোকে রাজ্য হিসেবে চিহ্নিত করে প্রতিষ্ঠানটি বাংলাদেশের রাষ্ট্রীয় অখণ্ডতাকেই অস্বীকার করেছে। এটি রাষ্ট্রদ্রোহিতারও শামিল। এজন্য তথ্যপ্রযুক্তি আইনে ওএলএক্সের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা উচিত।’ উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাসিন্দা অ্যালেক অক্সেনফোর্ড ও আর্জেনটিনার ফেব্রিক্স গ্রিনডার উদ্যোগে প্রতিষ্ঠানটি ২০০৬ সালে যাত্রা শুরু করে। ১০৬টি দেশে ৪০টিরও বেশি ভাষায় কার্যক্রম রয়েছে ওএলএক্সের। গত অক্টোবরে বাংলাদেশে চালু হয় ওএলএক্স। প্রতিষ্ঠানটি ভারতীয় অফিসের মাধ্যমে বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে।
হাসান জাকির,সমকাল

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top