শিরোনাম

শনিবার, জুলাই 22, 2017 - লিংকসীস এর ১৯০০ এমবিপিএস গতির ডুয়াল-ব্যান্ড ওয়্যারলেস রাউটার | শনিবার, জুলাই 22, 2017 - আগামী মাসে স্যামসাং আনছে নতুন ডিভাইস | শনিবার, জুলাই 22, 2017 - আইটি খাতে কর্মসংস্থান আগামী বছর আরও কমবে:নাসকম | শনিবার, জুলাই 22, 2017 - সনির ২৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার স্মার্টফোন | শনিবার, জুলাই 22, 2017 - ঢাকায় অনুষ্ঠিত হলো সিগেট ডিলার মিট | শনিবার, জুলাই 22, 2017 - অনলাইন কর্মসংস্থানে দ্বিতীয় বাংলাদেশ | শনিবার, জুলাই 22, 2017 - অলেফিন্সে পাওয়া যাচ্ছে ফুল হাইট টার্নস্টাইল গেট | শনিবার, জুলাই 22, 2017 - নিরাপত্তা বিষয়ক পণ্য ও সেবা নিয়ে এসেছে অলেফিন্স ট্রেড কর্পোরেশন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - উইপ্রোর সঙ্গে চুক্তির কথা স্বীকার করল গ্রামীণফোন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - লেনোভোর নতুন আর্কষন – আইডিয়াপ্যাড ৩২০ |
প্রথম পাতা / সাইবার ক্রাইম / ক্ষুদেবার্তার মাধ্যমে তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা: বিটলস
ক্ষুদেবার্তার মাধ্যমে তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা: বিটলস

ক্ষুদেবার্তার মাধ্যমে তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা: বিটলস

hacকম্পিউটার ও ল্যাপটপ নিজেদের দখলে নিতে কৌশলী হয়েছে হ্যাকাররা। ‘ফ্রি ইন্টারনেট’ বা আকর্ষণীয় কোনো অফারের কথা বলে লিংক পাঠাচ্ছে ক্ষুদেবার্তার (এসএমএস) মাধ্যমে। ওই লিংককে ক্লিক করা মাত্রই এসব ডিভাইসের ডাটা চলে যাচ্ছে হ্যাকারদের হাতে। উইন্ডোজ নির্ভর ভাইরাসগুলো মোবাইলে সংক্রমণ করতে না পারলেও এসব লিংক ল্যাপটপ বা কম্পিউটারে ক্লিক করলে বা ক্যাবলের মাধ্যমে এসব ডিভাইসে মোবাইল সংযুক্ত করলে সেটা হ্যাকারদের দখলে চলে যাচ্ছে। হ্যাকাররা একটি পেইড সফটওয়্যার ব্যবহার করে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিচ্ছে। সম্প্রতি এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিটলস নামের একটি দেশীয় প্রতিষ্ঠান।

বাংলাদেশে মোবাইল হ্যান্ডসেট ব্যবহারকারীদের অনেকেই বেশ কিছুদিন আগ থেকে সন্দেহজনক ক্ষুদেবার্তা পাচ্ছেন। যেখানে সাধারণ মানুষকে ফ্রি ইন্টারনেট, ফ্রি এন্টিভাইরাস ডাউনলোড এবং এমন অনেক লোভনীয় অফারের তথ্য জানানো হচ্ছে। আর সেগুলো পেতে হলে নির্দিষ্ট সাইট ভিজিট করার আহবান জানানো হয়। ক্ষুদেবার্তায় দেওয়া লিংকে গেলে দেখা যায়, ওই মোবাইল নম্বরের মালিক কে, তার অবস্থান কোথায় ইত্যাদি তথ্য।

বিষয়টি নিয়ে কাজ করে বিটলস-এর থ্রেট হান্টিং টিম। তারা ধারণা করেছিল, এটা কোনো একটা ম্যালওয়ার ক্যাম্পেইন হচ্ছে। বিটলসের অ্যাডভান্স পারসিস্টেন্ট থ্রেট (এপিটি) হান্টিং টিম ব্যাপারটা খুবই দ্রুত বুঝতে সক্ষম হয়। কারণ ক্ষুদেবার্তায় পাঠানো ওয়েবসাইটের লিংকে ঢুকলে যাই বিভিন্ন ডকুমেন্ট ফাইল এলেও সেগুলো সাধারণ ছিল না বলে জানায় বিটলস।

প্রতিষ্ঠানটি দাবি করে, এসব সাধারণ দর্শন ডকুমেন্ট ফাইলগুলো আসলে একটা ম্যালওয়ার ছড়ানোর পন্থা হিসেবে ব্যবহার করা হয়েছে। যাতে ব্যবহারকারীর কম্পিউটার রিমোট অ্যাক্সেস টুল (র‍্যাট/আরএটি) ট্রোজান দ্বারা আক্রান্ত হয়। খুব নির্দিষ্ট করে বলতে গেলে, আক্রমণকারীরা অনলাইনে কিনতে পাওয়া যায় এমন একটি টুল দিয়ে কাজটি করছে। এই টুলটি প্রায় ৪০ ডলারে কিনতে পাওয়া যায়। এই রিমোট অ্যাক্সেস টুল (আরএটি)-এর কাজ হলো, এটা কম্পিউটার ব্যাবহারকারীর অজান্তে ইন্সটল হয়ে গিয়ে হ্যাকারদের হাতে সকল নিয়ন্ত্রণ তুলে দেওয়া।

বিটলস জানিয়েছে, সাইবার ক্রিমিনালরা এই ট্রোজান আক্রমণের মাধ্যমে ব্যবহাকারীর কম্পিউটারের সমস্ত কিছুর নিয়ন্ত্রণ যেমন নিচ্ছে, তেমনি ব্যবহারকারীর সকল কী-স্ট্রোকসকে লগ করছে এবং পাসওয়ার্ডগুলো নিজেদের আয়ত্বে নিয়ে নিচ্ছে। তাদের দখলে চলে যাচ্ছে ব্যবহাকারীর ওয়েবক্যাম, মাইক্রোফোন। ব্যবহারকারীর গোপনীয় বা বিশেষ মুহূর্তের কোনো ছবি, ভিডিও বা অন্য কিছু থাকলে সেগুলোও সহজেই আয়ত্বে নিতে সক্ষম হচ্ছে হ্যাকাররা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top