শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / ক্যারিয়ার / ক্ষুদ্র ব্যবসার জন্য প্রয়োজনীয় ক্লাউড স্টোরেজ সলিউশন
ক্ষুদ্র ব্যবসার জন্য প্রয়োজনীয় ক্লাউড স্টোরেজ সলিউশন

ক্ষুদ্র ব্যবসার জন্য প্রয়োজনীয় ক্লাউড স্টোরেজ সলিউশন

Cloud_Storage_Solutions_for_Small_Business

কোনো ক্ষুদ্র ব্যবসার জন্য ক্লাউড স্টোরেজই হতে পারে সেরা বিনিয়োগগুলোর একটি। দুর্যোগের আঘাতে সব লণ্ডভণ্ড হয়ে যায়, ডিভাইসগুলো সব স্থানচ্যুত হয়ে পড়ে, আর আপনি কখনোই আগে থেকে জানবেন না ঠিক কখন হুট করেই আপনার কোন ফাইলটি দরকার হবে। আর ডকুমেন্ট এবং মাল্টিমিডিয়া ফাইলগুলো আকারে এতোটাই বড় হয় যে, ইমেইলে পাঠানো সম্ভব হয় না। সে কারণেও ক্লাউড স্টোরেজই যথাযথ ফাইল শেয়ারিং টুলস। নির্ভরযোগ্য ডাটা ব্যাকআপ সলিউশন, যে কোনো সময় যে কোনো জায়গা থেকে তাৎক্ষণিক ফাইল অ্যাকসেস সুবিধা, অথবা ক্লায়েন্ট এবং সহকর্মীদের সাথে ফাইল শেয়ার করতে আপনার জন্য রয়েছে সর্বোপরি ক্লাউড স্টোরেজ সার্ভিস। ক্ষুদ্র ব্যবসার জন্য ২২টি ক্লাউড স্টোরেজ সলিউশন হলো:

জুলজ

আপনার কি ক্ষুদ্র ব্যবসার জন্য অনুকুল দামে বড় ব্যবসার ক্লাউড স্টোরেজ সুবিধা দরকার? কোনো স্টিকার শক ছাড়াই জুলজ দিচ্ছে ক্ষুদ্র ব্যবসার জন্য বড় ব্যবসায়ের ক্লাউড স্টোরেজ অ্যাকসেস।

জাস্ট ক্লাউড

জাস্ট ক্লাউড হলো একটি সহজ, দ্রুত এবং নিরাপদ অনলাইন স্টোরেজ প্রোভাইডার। এতে স্বয়ংক্রিয়ভাবে ডকুমেন্ট, ছবি, গান এবং ভিডিও সংরক্ষণ করা যায়।

হাইটেইল

বিশ্বব্যাপী পেশাদারদের নিরাপদ ফাইল শেয়ারের মাধ্যম হলো হাইটেইল। এছাড়া এর মাধ্যমে বিশ্বের যে কোনো জায়গা থেকে আরো বেশি কার্যকর ও দক্ষ সহযোগিতার মাধ্যমে সংরক্ষিত ফাইলের নিয়ন্ত্রণও করা সম্ভব।

ওপেন ড্রাইভ

ওপেন ড্রাইভ একটি ক্লাউড ভিত্তিক ক্লাউড স্টোরেজ ও অফিস স্যুট যাতে আপনি যে কোনো জায়গা থেকে প্রবেশ করতে পারবেন। এতে আপনার ব্যবসা পরিচালনার জন্য তিনিটি সেবা সরবরাহ করা হয়: ১. ওপেন ড্রাইভ ড্রাইভ ফর স্টোরিং, সিঙ্কিং অ্যান্ড শেয়ারিং ফাইলস; ২. ওপেন ড্রাইভ নোটস ফর নোট টেকিং, টু ডু লিস্টস অ্যান্ড আদার ওয়ার্ড প্রসেসিং; ৩. ওপেন ড্রাইভ ফর টাস্কস ফর প্রজেক্ট ম্যানেজমেন্ট। ওপেন ড্রাইভ ৫ গিগাবাইট পর্যন্ত ফ্রি সেবা সরবরাহ করে থাকে।

মোজি

মোজি সরবরাহ করে ক্লাউড ব্যাকআপ, সিঙ্ক অ্যান্ড মোবাইল অ্যাকসেস ফর কম্পিউটারস অ্যান্ড সার্ভারস ফর ইন্ডিভিজ্যুয়ালস, বিজনেস অ্যান্ড এন্টারপ্রাইজ আইটি সার্ভিস। মোজির ফিচারগুলোর মধ্যে আরো রয়েছে, স্বয়ংক্রিয় ক্লাউড ব্যাকআপ, মোবাইল অ্যাকসেস, সামরিক মানের নিরাপত্তা, ডাটা রিস্টোর ক্যাপাবিলিটিস, সার্ভার ব্যাকআপস অ্যান্ড ডাটা ম্যানেজমেন্ট।

কার্বোনাইট

কার্বোনাইট ক্ষুদ্র ব্যবসা ও হোম অফিস পরিচালনাকে মসৃণ রাখে। এই কোম্পানি তথ্যের সুরক্ষা, পুনরুদ্ধার এবং যে কোনো সময় যে কোনো জায়গা থেকে ফাইলে প্রবেশাধিকারের সেবা স্বল্পমূল্যে সরবরাহ করে।

লাইভড্রাইভ

এটি অনলাইন ব্যাকআপ এবং সিঙ্ক স্টোরেজ কোম্পানি। বিভিন্ন ব্যবসার জন্য লাইভ ড্রাইভ ক্লাউড স্টোরেজ, ক্লাউড সিঙ্ক সক্ষমতা, ওয়েব শেয়ারিং, ক্লাউড কোলাবোরেশন এবং অনলাইন ব্যাকআপ সেবা সরবরাহ করে থাকে

জিপ ক্লাউড

ডকুমেন্টস, ফটো, মিউজিকসহ আরো বেশ কিছু জিনিস সংরক্ষণের জন্য জিপ ক্লাউড সরল অনলাইন স্টোরেজ সুবিধা সরবরাহ করে থাকে। জিপ ক্লাউড ব্যবহার করে ইউজাররা তাদের সব ফাইল নিজেদের ট্যাবলেট, স্মার্টফোন, ল্যাপটপ এবং ডেস্কটপ কম্পিউটারে গুছিয়ে রাখতে পারে এবং অন্যদের সাথেও ফাইল ও ফোল্ডার শেয়ার করতে পারে।

এ ড্রাইভ

এ ড্রাইভ লাখ লাখ ব্যক্তি, ব্যবসা এবং উদ্যোক্তা পর্যায়ের ইউজারদের জন্য অনলাইন ক্লাউড স্টোরেজ সেবা সরবরাহ করে থাকে। এসসিপি, এসএফটিপি, অ্যান্ড্রয়েড এবং আইওএস মোবাইল অ্যাপ ব্যবহার করে ফাইল স্থানান্তর; যে কোনো সময় যে কোনে জায়গা থেকে সংরক্ষিত তথ্যে প্রবেশাধিকার, একটি ডেস্কটপ অ্যাপ্লিকেশন এবং একটি ইজি সার্চ টুল সুবিধা সরবরাহ করে এ ড্রাইভ।

ক্র্যাশ প্ল্যান

পুরোপুরি ব্যাকআপ সেবাসহ অনলাইন স্টোরেজ সমন্বয় করে থাকে ক্র্যাশ প্ল্যান। এই সার্ভিস প্রতি মিনিটে পরিবর্তিত তথ্যের ব্যাকআপ সুবিধা সরবরাহ করে থাকে এবং প্রতি মুহূর্তে অনলাইনে তথ্যের পরিবর্তন খেয়াল রাখে।

এসওএস অনলাইন ব্যাকআপ

বাসা-বাড়ি, ব্যবসা এবং উদ্যোগের জন্য অনলাইন স্টোরেজ এবং ব্যাকআপ সেবা সরবরাহ করে থাকে এসওএস। এতে সীমাহীন স্টোরেজ সুবিধা সরবরাহ করা হয়ে থাকে।

অ্যাক্রোনিস ট্রু ইমেজ অনলাইন

পুরোপুরি তথ্য সংরক্ষণ, নিরাপদ ফাইল প্রবেশাধিকার এবং যে কোনো পরিবেশের জন্য সিস্টেম ম্যানেজমেন্ট টুলস ও সিঙ্ক ও শেয়ারিং সলিউশন সরবরাহ করে থাকে অ্যাক্রোনিস।

আই ড্রাইভ

স্বতন্ত্র ব্যক্তি ও ব্যবসার জন্য স্টোরেজ পরিকল্পনা সেবা সরবরাহ করে আই ড্রাইভ। বিনামূল্যে থেকে শুরু করে বছরে ৭৪.৬২ ডলারে এই সেবা সরবরাহ করে থাকে আই ড্রাইভ। এর মাধ্যম কম্পিউটার ব্যাকআপ, ফাইল শেয়ার ও সিঙ্কিং ক্যাপাবিলিটি সেবা সরবরাহ করা হয়।

ড্রপবক্স

ড্রপবক্স অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে সবধরনের ডিভাইসে তথ্য সংরক্ষণ, শেয়ার ও গুছিয়ে রাখা যায়। এটা ক্লাউড স্টোরেজ সলিউশনগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি।

মাইক্রোসফট ওয়ানড্রাইভ

উইন্ডোজ ইউজারদের জন্য ওয়ানড্রাইভ রিমোট ফাইল অ্যাকসেস ও মাইক্রোসফট অফিসের সঙ্গে ফোনের একীভবনের সুবিধা সরবরাহ করে। এছাড়াও এটি ইউজারদেরকে ওয়েব, সরাসরি মাইক্রোসফট অফিস প্রোগ্রাম, আইফোন, আইপ্যাড, অ্যান্ড্রয়েড বা উইন্ডোজ ডিভাইস থেকে বিভিন্ন সহজ উপায়ে ফাইল আপলোড ও অ্যাকসেস সুবিধা সরবরাহ করে থাকে।

গুগল ড্রাইভ

ক্লাউড স্টোরেজ সেবা শুধু ফাইল সংরক্ষণের জন্য নয়। এটি রিয়েলটাইম কোলাবোরেশনেরও একটি বড় প্ল্যাটফর্ম। গুগল ড্রাইভ ১৫ গিগাবাইটের ফ্রি ক্লাউড স্টোরেজ সেবা এবং গুগলের ওয়েব ভিত্তিক প্রোডাক্টিভিটি স্যুটে প্রবেশাধিকার সেবা সরবরাহ করে থাকে। বক্স আপনার কি নিরাপদে বড় কোনো ফাইল বা ফোল্ডার শেয়ার করার সহজ কোনো উপায় দরকার?

বক্স

এমন ক্লাউড স্টোরেজ সুবিধা সরবরাহ করছে যা আপনার কন্টেন্ট শেয়ারের ক্ষেত্রে মৃদুমন্দ বাতাস বইয়ে দিবে। অ্যান্ড্রয়েডের বক্স অ্যাপ, আইওএস এবং উইন্ডোজ ফোন ব্যাবহার করে মোবাইল ডিভাইসের মাধ্যমেও বক্সে প্রবেশ করা যায়।

সুগারসিঙ্ক

সুগারসিঙ্ক এমন একটি ফাইল শেয়ারিং, অনলাইন ব্যাকআপ এবং ক্লাউড স্টোরেজ সলিউশন যা ব্যাকগ্রাউন্ডে কাজ করে এবং ডেস্কটপ ও মোবাইল ডিভাইসের মধ্য দিয়ে তথ্য গুছিয়ে রাখে।

ইগনাইট

যেসব ব্যবসা হাইব্রিড সলিউশন খুঁজছে ইগনাইট তাদের জন্য উদ্যোক্তা পর্যায়ের স্টোরেজ সেবা সরবরাহ করছে। এর মাধ্যমে স্থানীয়ভাবে এবং ক্লাউডেও তথ্য সংরক্ষণ করা যাবে।

বিটকাসা

বিটকাসা এমন এক ধরনের অনন্য ক্লাউড স্টোরেজ যা এক ধরনের একটি এক্সটার্নাল হার্ডড্রাইভের মতো কাজ করে। এর মাধ্যমে একবারেই অনেক তথ্য সংরক্ষণ করা সম্ভব হয় এবং যে কোনো জায়গা থেকে ফাইলে প্রবেশ করা যায়। বিটকাসা নিরাপত্তার বিষয়টিকেও সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে।

স্পাইডার ওক

গত কয়েকবছর ধরে হাই প্রোফাইল কিছু তথ্য নিরাপত্তা ও ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গের ঘটনা বেড়ে চলার প্রেক্ষিতে স্পাইডার ওক ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে কিছুটা মানসিক প্রশান্তি সরবরাহের লক্ষ্য নির্ধারণ করে। কোম্পানিটি ১০০ শতাংশ ব্যক্তিগত ক্লাউড স্টোরেজ, অনলাইন ব্যাকআপ, সিঙ্ক এবং শেয়ারিং সার্ভিস সরবরাহ করছে। আর এতে সংরক্ষিত তথ্য ব্যবহারকারী নিজে ছাড়া অন্য কেউ দেখতেও পারবে না।

অ্যামাজন সিম্পল স্টোরেজ সার্ভিস (এসথ্রি)

ক্ষুদ্র ব্যবসায়ের বাজেটে যাদের বড় ব্যবসায়ের ক্লাউড স্টোরেজ দরকার অ্যামাজন সিম্পল স্টোরেজ সার্ভিস (এসথ্রি) তাদের জন্য সাশ্রয়ী মূল্যে ওয়েব স্কেল কম্পিউটিং ক্ষমতা সম্পন্ন উন্নত বৈশিষ্টের ফিচার সরবরাহ করছে। এর মাধ্যমে ক্ষুদ্র ব্যবসাগুলোও অ্যামাজনের ব্যবহৃত একই ক্লাউডে প্রবেশাধিকার পায়। এমনকি এ ক্ষেত্রে ক্ষুদ্র ব্যবসাগুলোও নেটফ্লিক্স, পিন্টারেস্ট এবং নাসডাকের মতো বড় বড় কাস্টমারদের মতোই সুবিধা পায়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top