শিরোনাম

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - দর্শনার্থী নেই বেসিস সফটএক্সপোতে ! | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিসিএস নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - ২০১৭ সালে রবি’র লোকসান ২৮০ কোটি টাকা | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বাংলাদেশের গ্রাহকদের জন্য অপো স্মার্টফোনসমূহ ৪জি সেবা দিতে প্রস্তুত | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিইউপিবিজিএ-এর বার্ষিক বনভোজন সম্পন্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - উদ্বোধন হলো বেসিস সফটএক্সপো ২০১৮’র | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - এলো টোটেলিংক এর হাই স্পীড ওয়াইফাই রাউটার | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - সবুর খান ডব্লিউবিএএফ-এর বাংলাদেশ হাই কমিশনার নিযুক্ত | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - সিন্দাবাদ ডট কম-এর সাথে যুক্ত হলো মাই আউটসোর্সিং লিমিটেড | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - জাকারবার্গকে হারিয়ে দিলেন প্রিয়া |
প্রথম পাতা / টেলিকম / খরচ কমছে ফোরজি লাইসেন্সে
খরচ কমছে ফোরজি লাইসেন্সে

খরচ কমছে ফোরজি লাইসেন্সে

4gফোরজি চালুর আগে তরঙ্গের উচ্চমূল্যের প্রস্তাব থেকে ফিরে আসছে সরকার। ফোরজির পাশাপাশি অন্যান্য সেবার খরচ সাশ্রয়ী করার লক্ষ্যে প্রযুক্তি নিরপেক্ষতার খরচও কমিয়ে আনা হচ্ছে। এক তৃতীয়াংশে নামিয়ে আনা হচ্ছে রেভিনিউ শেয়ারিং এর পরিমাণও। তবে বিনিয়োগ সহায়ক পরিবেশ তৈরি করার জন্য তরঙ্গ মূল্যের ওপর ভ্যাট অব্যাহতি চেয়েছে মোবাইল ফোন অপারেটররা।

থ্রিজিতে মোবাইল অপারেটরদের মোট বিনিয়োগ ৩০ হাজার কোটি টাকার বেশি। তবে এখান থেকে তাদের টাকা উঠেছে মাত্র ৬ হাজার কোটি টাকা। এ জন্য ফোরজিতে পুনরায় বিনিয়োগ করা নিয়ে অপারেটররা শঙ্কা প্রকাশ করেন। এসব কিছু বিবেচনা করে অবশেষে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি ফোরজি লাইসেন্সে খরচ কমানোর উদ্যোগ নিয়েছে।

প্রায় দুই বছর ধরে ঝুলে থাকা বাড়তি টুজি ও থ্রিজি তরঙ্গ (স্পেকট্রাম) বরাদ্দে নিলামের ভিত্তিমূল্য বাড়িয়ে গত ১১ জুলাই খসড়া নীতিমালা প্রকাশ করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। টেলিযোগাযোগ বিভাগের ওয়েবসাইটে প্রকাশিত এ নীতিমালা নিয়ে ১৮ জুলাইয়ের মধ্যে লিখিতভাবে মতামত বা পরামর্শ জানাতে বলা হয়েছিল।

খসড়া নীতিমালায় প্রযুক্তি নিরপেক্ষতাসহ (টেক নিউট্রালিটি) তরঙ্গের এই নিলাম হবে কারণ দেখিয়ে এবারের ভিত্তিমূল্য দুই বছর আগের ভিত্তিমূল্যের চেয়ে বাড়ানো হয়েছে বলা হয়। এ প্রেক্ষাপটে অপারেটররা তরঙ্গমূল্যে কমানোসহ কয়েকটি দাবি বিটিআরসির কাছে উত্থাপন করে।

খসড়া নীতিমালায় এক হাজার ৮০০ মেগা হার্টজের অব্যবহৃত তরঙ্গ নিলামে প্রতি মেগাহার্টজের ভিত্তিমূল্য ৩৫ মিলিয়ন ডলার, থ্রিজির দুই হাজার ১০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ২৭ মিলিয়ন ডলার এবং ৯০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ৩০ মিলিয়ন ডলার ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে তরঙ্গ নিলামের খসড়া চূড়ান্ত অনুমোদন হওয়ার পর আগামী দুই মাসের মধ্যেই এ নিলাম আয়োজনের প্রস্তুতি শুরু করা যাবে বলেও জানান বিটিআরসি চেয়ারম্যান। এদিকে ‘টেক নিউট্রালিটি’র ওপর কোনো মূল্যে ধরা উচিত না বলে মন্তব্য করেন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টি আই এম নুরুল কবির।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top