শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / খান একাডেমি বাংলার উদ্বোধন আজ
খান একাডেমি বাংলার উদ্বোধন আজ

খান একাডেমি বাংলার উদ্বোধন আজ

শিক্ষাপ্রদান পদ্ধতিতে ভিন্নমাত্রা যোগ করে বিশ্বব্যাপী আলোচিত খান একাডেমির প্রতিষ্ঠাতা, উদ্যোক্তা ও শিক্ষাবিদ সালমান খানের ‘খান একাডেমি বাংলা’র আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে আজ।

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ রাজধানীর গুলশানের একটি কনভেনশন হল থেকে উদ্যোগটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন।

এছাড়াও খান একাডেমি বাংলা’র উদ্বোধন উপলক্ষে যুক্তরাষ্ট্র থেকে একটি ভিডিও বার্তা দেবেন প্রতিষ্ঠাতা সালমান খান।

khan-academyপৃথিবীকে বদলে দিতে পারে এমন পাঁচ আইডিয়ার একটি ধরা হয় খান একাডেমিকে। বিজ্ঞান, গণিত থেকে শুরু করে পরিসংখ্যান অর্থনীতি বা ইতিহাসের মতো বিষয়কেও ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে সহজবোধ্য করেছে বাংলাদেশি বংশোদ্ভূত সালমান খানের এই একাডেমি। আর এই কাজ দিয়েই বিখ্যাত টাইম সাময়িকীতে ২০১২ সালে পৃথিবীর ১০০ প্রভাবশালীর তালিকায়ও স্থান করে নিয়েছিলেন তিনি।
খান একাডেমির হিন্দি সংস্করণের উদ্বোধন করতে ভারতে ডিসেম্বরে ভারতে এসেছিলেন তিনি। পরে দু’দিনের সফরে বাংলা সংস্করণ উদ্বোধনে বাংলাদেশে আসার কথা ছিলো তাঁর। কিন্তু পরবর্তীতে সে সফর সূচী বাতিল হয়ে যায়।

ইতোমধ্যে গণিতের এক হাজার ভিডিও কনটেন্ট বাংলায় প্রস্তুত করা হচ্ছে। দেশে এই কাজে যুক্ত রয়েছে অলাভজনক প্রতিষ্ঠান আগামী এডুকেশন ফাউন্ডেশন (বাংলাদেশ) এবং আগামী ইনকর্পোরেটেড (যুক্তরাষ্ট্র)।

২০১৪ সালে এই কনটেন্ট ম্যাপিং, ইন্টারনেটের ব্যবহারসহ কারিগরি বিষয় এবং বিস্তৃত কাজে আর্থিক সহায়তা নিয়ে আগামীর সাথে পার্টনার হিসেবে যুক্ত হয়েছে গ্রামীণফোন। ইতোমধ্যে লক্ষ্য অনুয়ায়ী এসব কাজ সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছে আগামী এডুকেশন ফাউন্ডেশন (বাংলাদেশ)।

যুক্তরাষ্ট্রের এমআইটি ও হার্ভার্ড বিজনেস স্কুল থেকে গ্র্যাজুয়েশন করা খানের তার মা ভারতের কলকাতায় এবং বাবা বাংলাদেশের বরিশালে জন্মগ্রহণ করেন। বাবা ফখরুল আমিন খান সত্তরের দশকে বরিশাল থেকে সুদূর যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।
যুক্তরাষ্ট্রের লুজিয়ানায় জন্মগ্রহণ করা সালমান খান ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে তড়িৎকৗশল ও কম্পিউটার-এই দুই বিষয়ের ওপর স্নাতক করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে এই দুই বিষয়ে স্নাতকোত্তরও করেন তিনি। এরপর এমবিএ করেন হার্ভার্ড বিজনেস স্কুল থেকে।

২০০৬ সালমান খান সালমান খান অলাভজনক এই শিক্ষামূলক সাইটটি প্রতিষ্ঠা করেন।

খান একাডেমি সাইটটিতে রয়েছে পড়াশোনার জন্য হাজার হাজার রিসোর্স। রয়েছে এক লাখেরও বেশি অনুশীলনী, চার হাজারেরও বেশি মাইক্রো-লেকচার যেগুলো ভিডিও আকারে ইউটিউবে সংরক্ষিত রয়েছে।

সাইটটিতে গণিত, পদার্থবিজ্ঞান, ইতিহাস, স্বাস্থ্যবিজ্ঞান, মেডিসিন, অর্থনীতি, রসায়ন, জীববিজ্ঞান, জ্যোতির্বিদ্যা, জৈব রসায়ন, আর্টস, কম্পিউটার বিজ্ঞানসহ প্রচুর বিষয়ে পড়াশোনার জন্য রিসোর্স রয়েছে। এই সব পাঠই বিশ্বব্যাপী যে কোনো শিক্ষার্থীর জন্য সম্পূর্ণ বিনামূল্যে সহজলভ্য।

খান একাডেমি প্রতি মাসে ইন্টারনেটের মাধ্যমে ৩০ কোটিরও বেশি পাঠ প্রায় এক কোটি শিক্ষার্থীর কাছে পৌঁছে দিতে পেরেছে। একাডেমির নিবন্ধিত সদস্যদের তালিকায় মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসও রয়েছেন।

উল্লেখ্য, সালমান ১৯৮৪ সালে আট বছর বয়সে একবার বাংলাদেশে এসেছিলেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top