শিরোনাম

মঙ্গলবার, মে 23, 2017 - বেসিস নির্বাচন :লটারিতে বাদ পড়েছেন মোস্তাফা জব্বার, রাসেল ও ফারহানা | মঙ্গলবার, মে 23, 2017 - গাজীপুরে স্যামসাং এর ৫০তম ব্র্যান্ড শপ উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - ঢাকা বিভাগে পুরোদমে চলছে রবি-এয়ারটেল নেটওয়ার্কের সমন্বয় | মঙ্গলবার, মে 23, 2017 - ঈদের আনন্দ দ্বিগুণ করতে হুয়াওয়ের আকর্ষণীয় অফার | মঙ্গলবার, মে 23, 2017 - আইসিটি স্কলার ফেলোশিপ | মঙ্গলবার, মে 23, 2017 - ড্যাফোডিলে ই-প্রকিউরমেন্ট সিস্টেম উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - সফলভাবে সমাপ্ত হল র্স্টাটআপ উইকেন্ড ঢাকা | সোমবার, মে 22, 2017 - সিটিও ফোরাম বাংলাদেশের নির্বাচন | সোমবার, মে 22, 2017 - বেসিসের সদস্য কোম্পানির জন্য  ইউএসডি মাস্টারকার্ড | সোমবার, মে 22, 2017 - লাভা ও মাইক্রোম্যাক্সের সাথে সাশ্রয়ী স্মার্টফোন নিয়ে এলো গ্রামীণফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / খান একাডেমি বাংলার উদ্বোধন আজ
খান একাডেমি বাংলার উদ্বোধন আজ

খান একাডেমি বাংলার উদ্বোধন আজ

শিক্ষাপ্রদান পদ্ধতিতে ভিন্নমাত্রা যোগ করে বিশ্বব্যাপী আলোচিত খান একাডেমির প্রতিষ্ঠাতা, উদ্যোক্তা ও শিক্ষাবিদ সালমান খানের ‘খান একাডেমি বাংলা’র আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে আজ।

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ রাজধানীর গুলশানের একটি কনভেনশন হল থেকে উদ্যোগটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন।

এছাড়াও খান একাডেমি বাংলা’র উদ্বোধন উপলক্ষে যুক্তরাষ্ট্র থেকে একটি ভিডিও বার্তা দেবেন প্রতিষ্ঠাতা সালমান খান।

khan-academyপৃথিবীকে বদলে দিতে পারে এমন পাঁচ আইডিয়ার একটি ধরা হয় খান একাডেমিকে। বিজ্ঞান, গণিত থেকে শুরু করে পরিসংখ্যান অর্থনীতি বা ইতিহাসের মতো বিষয়কেও ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে সহজবোধ্য করেছে বাংলাদেশি বংশোদ্ভূত সালমান খানের এই একাডেমি। আর এই কাজ দিয়েই বিখ্যাত টাইম সাময়িকীতে ২০১২ সালে পৃথিবীর ১০০ প্রভাবশালীর তালিকায়ও স্থান করে নিয়েছিলেন তিনি।
খান একাডেমির হিন্দি সংস্করণের উদ্বোধন করতে ভারতে ডিসেম্বরে ভারতে এসেছিলেন তিনি। পরে দু’দিনের সফরে বাংলা সংস্করণ উদ্বোধনে বাংলাদেশে আসার কথা ছিলো তাঁর। কিন্তু পরবর্তীতে সে সফর সূচী বাতিল হয়ে যায়।

ইতোমধ্যে গণিতের এক হাজার ভিডিও কনটেন্ট বাংলায় প্রস্তুত করা হচ্ছে। দেশে এই কাজে যুক্ত রয়েছে অলাভজনক প্রতিষ্ঠান আগামী এডুকেশন ফাউন্ডেশন (বাংলাদেশ) এবং আগামী ইনকর্পোরেটেড (যুক্তরাষ্ট্র)।

২০১৪ সালে এই কনটেন্ট ম্যাপিং, ইন্টারনেটের ব্যবহারসহ কারিগরি বিষয় এবং বিস্তৃত কাজে আর্থিক সহায়তা নিয়ে আগামীর সাথে পার্টনার হিসেবে যুক্ত হয়েছে গ্রামীণফোন। ইতোমধ্যে লক্ষ্য অনুয়ায়ী এসব কাজ সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছে আগামী এডুকেশন ফাউন্ডেশন (বাংলাদেশ)।

যুক্তরাষ্ট্রের এমআইটি ও হার্ভার্ড বিজনেস স্কুল থেকে গ্র্যাজুয়েশন করা খানের তার মা ভারতের কলকাতায় এবং বাবা বাংলাদেশের বরিশালে জন্মগ্রহণ করেন। বাবা ফখরুল আমিন খান সত্তরের দশকে বরিশাল থেকে সুদূর যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।
যুক্তরাষ্ট্রের লুজিয়ানায় জন্মগ্রহণ করা সালমান খান ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে তড়িৎকৗশল ও কম্পিউটার-এই দুই বিষয়ের ওপর স্নাতক করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে এই দুই বিষয়ে স্নাতকোত্তরও করেন তিনি। এরপর এমবিএ করেন হার্ভার্ড বিজনেস স্কুল থেকে।

২০০৬ সালমান খান সালমান খান অলাভজনক এই শিক্ষামূলক সাইটটি প্রতিষ্ঠা করেন।

খান একাডেমি সাইটটিতে রয়েছে পড়াশোনার জন্য হাজার হাজার রিসোর্স। রয়েছে এক লাখেরও বেশি অনুশীলনী, চার হাজারেরও বেশি মাইক্রো-লেকচার যেগুলো ভিডিও আকারে ইউটিউবে সংরক্ষিত রয়েছে।

সাইটটিতে গণিত, পদার্থবিজ্ঞান, ইতিহাস, স্বাস্থ্যবিজ্ঞান, মেডিসিন, অর্থনীতি, রসায়ন, জীববিজ্ঞান, জ্যোতির্বিদ্যা, জৈব রসায়ন, আর্টস, কম্পিউটার বিজ্ঞানসহ প্রচুর বিষয়ে পড়াশোনার জন্য রিসোর্স রয়েছে। এই সব পাঠই বিশ্বব্যাপী যে কোনো শিক্ষার্থীর জন্য সম্পূর্ণ বিনামূল্যে সহজলভ্য।

খান একাডেমি প্রতি মাসে ইন্টারনেটের মাধ্যমে ৩০ কোটিরও বেশি পাঠ প্রায় এক কোটি শিক্ষার্থীর কাছে পৌঁছে দিতে পেরেছে। একাডেমির নিবন্ধিত সদস্যদের তালিকায় মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসও রয়েছেন।

উল্লেখ্য, সালমান ১৯৮৪ সালে আট বছর বয়সে একবার বাংলাদেশে এসেছিলেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top