শিরোনাম

বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - গ্রামীণফোনের সিএফও হলেন কার্ল এরিক ব্রোতেন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - বন্যা-দুর্গত এলাকার গ্রাহকদের ২০মিনিট ফ্রি টক-টাইম ও ২০এমবি ডাটা দিচ্ছে রবি | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - এটিএমের গোপন নম্বর চোরেরা যেসব উপায়ে হাতিয়ে নিতে পারে | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - শাওমির স্মার্টফোন পেতে পারেন মাত্র ১ টাকায়! | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - ওয়ালটনের ২০ এমপি ফ্রন্ট ক্যামেরার নতুন স্মার্টফোন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - প্রযুক্তি পণ্যকে জনপ্রিয় করতে কাজ করবে ক্যানন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - কেন কলরেট বৃদ্ধি করতে চায় বিটিআরসি? | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - নিজেকে আরও স্মার্ট বানাতে চান? চুপিসারে জেনে নিন এই টিপসগুলো | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - সস্তার হাইটেক স্মার্টফোন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - জেনে নিন আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না? |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / গুগলের অনেক সাইটে ঢোকা যাচ্ছে না এখনো
গুগলের অনেক সাইটে ঢোকা যাচ্ছে না এখনো

গুগলের অনেক সাইটে ঢোকা যাচ্ছে না এখনো

image

শুধু গুগল ডটকম ডটবিডি নয়, বাংলাদেশ থেকে আরও বেশি কিছু সাইটে ঢুকতে সমস্যা হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, এটা একটি বড় ধরনের ধাক্কা। ভালো রকমের ‘অ্যাফেকটেড’ হয়েছে বেশ কিছু সাইট।

 আজ মঙ্গলবার সকাল থেকে বাংলাদেশের অনেকেই গুগল ডটকম ডটবিডি সাইট ব্যবহার করতে পারছেন না। সামাজিক যোগাযোগের মাধ্যমেও বিষয়টি অনেকেই উল্লেখ করেছেন। কেউ কেউ ‘হ্যাক’ হওয়ার কথা বলছেন।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে, কিছু সমস্যা তারা দেখতে পেয়েছে। এই সমস্যাটিকে কারিগরি ভাষায় বলে ‘ডিএনএস ক্যাশ পয়জনিং’। সম্ভবত, ডটবিডি সার্ভার কম্প্রোমাইজ থেকে এটা হয়েছে। এ সমস্যার কারণেই গুগল ডটকম ডটবিডি সাইটে ঢোকা যাচ্ছে না, তা রিডিরেক্ট হয়ে যাচ্ছে।
‘ডিএনএস ক্যাশ পয়জনিং’ হচ্ছে ডিএনএসে একধরনের আক্রমণ, যাতে ইন্টারনেট ট্রাফিক ভুয়া সাইটে চলে যায়।

ইন্টারনেট যোগাযোগ বিশেষজ্ঞ ও বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটর গ্রুপের (বিডিনগ) বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির প্রথম আলোকে জানান, শুধু ডটকম ডটবিডি নয়, ডটবাংলার ক্ষেত্রেও সমস্যা পাওয়া যাচ্ছে। আরও কিছু সাইটে সমস্যা থাকতে পারে। বিষয়টি সমাধানে কাজ চলছে বলে শুনেছি। তবে এখন পর্যন্ত সমাধান হয়নি।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, বিষয়টি বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল) দেখে। তারা ভালো বলতে পারবে।
বিটিসিএলের জনসংযোগ বিভাগের পরিচালক মীর মো. মোরশেদ প্রথম আলোকে বলেন, কিছুটা সমস্যা হয়েছিল। সেটি বিটিসিএলের কারিগরি দল বুঝতে পারার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছিল। বেলা দুইটার পর থেকে আর কোনো সমস্যা হচ্ছে না।
সুমন আহমেদ সাবির বলেন, এ ধরনের ঘটনার পর তা ঠিক করা হলেও এর প্রভাব (ইমপ্যাক্ট) চার থেকে ছয় ঘণ্টা পর্যন্ত থাকে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top