শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / ওয়েব / গুগলের ইন্টারনেট বেলুন
গুগলের ইন্টারনেট বেলুন

গুগলের ইন্টারনেট বেলুন

পৃথিবীর সর্বত্র নিরবিচ্ছিন্ন এবং দ্রুতগতির ইন্টারনেট নিশ্চিত করতে আকাশে থাকবে গুগলের বিশালাকারের হিলিয়াম বেলুন। এমন ইন্টারনেট বেলুন ২০১৬ সাল নাগাদ পৃথিবীর নির্দিষ্ট ভূখন্ডের আকাশ সীমায় থাকবে বলে জানিয়েছে সার্চ জায়ান্ট খ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল।

ইতিমধ্যে এই ইন্টারনেট বেলুন প্রকল্প বাস্তবায়নে ইন্দোনেশিয়ার তিনটি টেলিকম প্রতিষ্ঠানের সাথে চুক্তি বদ্ধ হয়েছে গুগল। সম্প্রতি আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসিকে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গুগল জানিয়েছে, ‘প্রজেক্ট লুন’ শিরোনামের এই প্রকল্পের পরিকল্পনা অনুযায়ী ২০১৬ সালে প্রথম ইন্টারনেট বেলুন উড্ডয়ন করা হবে। আর এর প্রস্তুতি হিসেবে বিশাল আকারের হিলিয়াম বেলুন নির্মাণের কাজও প্রায় শেষ হয়েছে। এই ইন্টারনেট বেলুন গুলো বায়ুমণ্ডলের স্ট্রাটোস্ফিয়ারে অবস্থান করবে। যা পৃথিবীর নির্দিষ্ট দূরত্বে চতুর্থ প্রজন্মের ইন্টারনেট (ফোরজি) এর সম পরিমানের গতি সম্পন্ন ইন্টারনেট সেবা প্রাদনে সক্ষম হবে। সম্পূর্ণ সৌরশক্তি চালিত এই ইন্টারনেট বেলুন পৃথিবী পৃষ্ঠের একটি নেটওয়ার্ক টাওয়ারের মাধ্যমে সংযোগ স্থাপন করবে।google-project-loon-(1)

গুগলের প্রজেক্ট লুন প্রকল্পের সহ সভাপতি মাইক ক্যাসেডি জানান, প্রকল্পের প্রাথমিক পর্যায়ে নির্মিত ইন্টারনেট বেলুন প্রায় ৫ থেকে ১০ দিন স্থায়ী হত। তবে এখন আমরা অর্ধ বছরেরও বেশি সময় যা প্রায় ১৮৭ দিন স্থায়ী ইন্টারনেট বেলুন নির্মাণে সক্ষম হয়েছি। আমাদের প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে। সবকিছু পরিকল্পনা অনুযায়ী হলে আগামী বছরের জুন মাসে স্থায়ীভাবে চালু হবে এই ইন্টারনেট বেলুন।

তিনি আরও জানান, ইতিমধ্যে পৃথিবীকে গুগল ইন্টারনেটে আচ্ছাদিত করতে প্রায় ৩০০ ইন্টারনেট বেলুন তৈরি করা হয়েছে। আমরা আশাবাদী আগামী বছরই আমরা পৃথিবীকে ইন্টারনেট বেলুনের নেটওয়ার্ক দ্বারা আচ্ছাদনে সক্ষম হব। ফলে কিছু সংখ্যক অঞ্চলে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ নিশ্চিত হবে।

উল্লেখ্য, গুগলের প্রজেক্ট লুন সর্বপ্রথম ২০১৩ সালে শুরু হয়। আর গত বছরের জুন মাসে আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের কাজ হাতে নেয় গুগল যা Google X এর একটি অংশ। প্রথমে পরীক্ষামূলক প্রতিটি বেলুন উড্ডয়নে ১৪ সদস্যের একটি দল কাজ করত। বর্তমানে প্রতি ১৫ মিনিটে একটি করে ইন্টারনেট বেলুন উড্ডয়নে কাজ করবে একটি ক্রেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top