শিরোনাম

বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফেসবুকে ভিডিও আপলোডে পুরস্কার | বুধবার, মে 24, 2017 - গ্রাহকের হাতে পণ্য তুলে দিতে সর্বাপেক্ষা জনপ্রিয় মাধ্যম বিক্রয় ডট কম | বুধবার, মে 24, 2017 - জেডটিই এবং বাংলালিংক নিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম | বুধবার, মে 24, 2017 - ৩৩১০ সহ নকিয়ার তিনটি স্মার্টফোন জুন থেকে দেশের বাজারে পাওয়া যাবে |
প্রথম পাতা / প্রডাক্ট রিভিউ / মোবাইল ফোন / গুগলের নিজস্ব স্মার্টফোন আসছে শীঘ্রই
গুগলের নিজস্ব স্মার্টফোন আসছে শীঘ্রই

গুগলের নিজস্ব স্মার্টফোন আসছে শীঘ্রই

165617google_smartphone _pic

স্মার্টফোনের বাজারে পা রাখতে চলেছে গুগল। আইফোনের মতো মোবাইল হার্ডওয়্যার ও সফটওয়্যার-দুই ক্ষেত্রেই একচ্ছত্র আধিপত্য বজায় রাখতে নিজস্ব স্মার্টফোন ব্র্যান্ড বাজারে আনার কথা ভাবছে গুগল। ইতিমধ্যেই নামকরা কয়েকটি সংস্থার সঙ্গে হ্যান্ডসেট উৎপাদনের বিষয়ে প্রাথমিক কথাবার্তা শুরু করে দিয়েছে সংস্থাটি।

এমনিতেই বিশ্বে বিক্রিত প্রতি ৫টি স্মার্টফোনের মধ্যে চারটিতেই গুগলের তৈরি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহৃত হয়। কিন্তু স্মার্টফোন উৎপাদনে বাজারে শীর্ষে স্যামসাং। অন্যদিকে, আইওএস অপারেটিং সিস্টেম সাপোর্টেড ডিভাইসের ব্যবসায় অ্যাপলের একাধিপত্য। আর তাই ব্যবসা সম্প্রসারণে শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমই নয়, এবার নিজস্ব স্মার্টফোন আনার পরিকল্পনা করছে গুগল।

এতদিন গুগল স্মার্টফোনের নকশা, বিপণন ও বিক্রির সঙ্গে জড়িয়ে ছিল। তাদের নেক্সাস ব্র্যান্ডের ডিভাইসগুলি ‘অরিজিনাল ইকুইপমেন্ট মেকার’ বা সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে তৈরি হয়। জনপ্রিয় নেক্সাস ডিভাইসে অ্যান্ড্রয়েড সফটওয়্যার থেকে শুরু করে যাবতীয় আপডেট সরবরাহ করে গুগল। এইচটিসি, হুয়াউয়ে ও এলজির মতো ডিভাইস প্রস্তুতকারক সংস্থাগুলির মাধ্যমে নেক্সাস স্মার্টফোন তৈরি করে গুগল। কিন্তু এবার আর অন্য কোনও সংস্থার মাধ্যমে নয়, বরং নিজেই ডিভাইস উৎপাদনে নামছে টেক জায়েন্ট গুগল।

ইউকে টেলিগ্রাফ জানাচ্ছে, চলতি বছরের শেষদিকে স্মার্টফোনগুলির বিক্রি শুরু হয়ে যাবে বিশ্বজুড়ে। এর ফলে গুগল প্লে অ্যাপ, সার্চ ইঞ্জিন ও সফটওয়্যারের উপর আরও বেশি নিয়ন্ত্রণ স্থাপন করতে পারবে গুগল। সংস্থার সিইও সুন্দর পিচাই গত মাসে বলেছিলেন, ফোনের বাজারে আরও বিনিয়োগ করবে গুগল। পাশাপাশি অবশ্য নেক্সাস ডিভাইসকে ‘সাপোর্ট’ দেওয়াও চলবে। গত এপ্রিল মাসে ইউরোপীয় কমিশন গুগলের বিরুদ্ধে ব্যবসায় মনোপলি-র অভিযোগ তুলে বলেছিল, অ্যান্ড্রয়েড ও গুগল প্লে-স্টোর ব্যবহার করে গুগল ক্রোম ও গুগল সার্চ ইঞ্জিনকে জোর করে ইউজারদের কাছে ‘পুশ’ করা হচ্ছে। গুগলের এই নয়া পদক্ষেপ তাদের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের অভিযোগের পাল্লাকে আরও ভারী করে তুলতে পারে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top