শিরোনাম

শুক্রবার, জুলাই 28, 2017 - ভিসি ও ডিন্স সার্টিফিকেট পেলেন গ্রিন ইউনিভার্সিটির ২৪০শিক্ষার্থী | শুক্রবার, জুলাই 28, 2017 - দারাজের গ্রোসারি পণ্যে ৩৫% পর্যন্ত ছাড়! | শুক্রবার, জুলাই 28, 2017 - মনিটর কিনলেই পাচ্ছেন আর্কষনীয় টি-শার্ট  | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - রবি ও ট্রমা ইনস্টিটিউটের মধ্যে কর্পোরেট চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - দেশের বাজারে হুইনের তারবিহীন কিউ১১কে গ্রাফিক্স ট্যাবলেট উন্মোচন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি সম্পর্কিত ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে যাচ্ছে ফক্সকন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - স্মার্ট টেকনোলজি ও সিভিল এভিয়েশনের চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফিরে আসছে সিটিসেল | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - আসছে স্মার্ট রিং |
প্রথম পাতা / টেলিকম / মোবাইল ফোন / গুগলের ফোনে সংযুক্ত করা যাবে পছন্দমতো অংশ !
গুগলের ফোনে সংযুক্ত করা যাবে পছন্দমতো অংশ !

গুগলের ফোনে সংযুক্ত করা যাবে পছন্দমতো অংশ !

122341_122ওয়েব জায়ান্ট গুগল ২০১৭ সালের মধ্যে নতুন ধরনের এক ফোন তৈরির পরিকল্পনা করেছে। ফোনটির বিভিন্ন অংশ পরিবর্তন করা যাবে। ‘দ্য প্রজেক্ট আরা টিম’ এই পণ্য উন্নয়নের কাজে জড়িত। গুগলের বিশেষ ফোন একটি সাধারণ ধারণার ওপর কাজ করবে। একবার মূল ফোনটি ক্রয় করার পর গ্রাহক যে অংশ সামঞ্জস্যপূর্ণ মনে করবেন না, তা সরিয়ে দিয়ে তার পছন্দমতো অংশ সংযুক্ত করতে পারবেন।

ব্যবহারকারী তার ফোনে আরো শক্তিশালী ক্যামেরা ব্যবহার করতে চান, তিনি চাইলে গুগলের স্টোর থেকে বিদ্যমান ক্যামেরাকে বদল করে নতুন একটি যুক্ত করতে পারবেন। এই মোবাইল ফোনটির প্রায় সব অংশের জন্যই এই সুবিধা থাকছে। যার মধ্যে মেমোরি, ব্যাটারি, ডিসপ্লে প্যানেল, কি-বোর্ড, সেন্সর ও স্ক্যানার অন্তর্ভুক্ত। ক্যালিফোর্নিয়ায় প্রধান কার্যালয় থেকে ওই ফোনের একটি নমুনা দেখে প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছে, এটি একটি ব্যবস্থা, যা অংশগুলোর উন্নয়নের জন্য আরো সুযোগ করে দেবে।
গুগলের মালিকানাধীন অ্যাডভান্সড টেকনোলজি অ্যান্ড প্রোডাক্টস (এটিএপি) গ্রুপ এই নতুন ঘরানার ফোন তৈরি করেছে। বহু প্রতীক্ষার পর অবশেষে টেক জায়ান্ট গুগল ঘোষণা দিলো সামনের বছরই তারা বাজারে আনতে যাচ্ছে মডুলার অ্যান্ড্রয়েড ফোন।
‘প্রজেক্ট আরা’ নামে আপাতত পরিচিত এই স্মার্টফোনের বিশেষত্ব হলো, এটির বিভিন্ন অংশ প্রয়োজনে পরিবর্তন করা যাবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে এক সম্মেলনে গুগল কর্তৃপক্ষ এই নতুন ফোন বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে। ৫ দশমিক ৩ ইঞ্চি দৈর্ঘ্যরে এই ফোনের মূল অংশটির সাথে থাকছে ছয়টি ভিন্ন ভিন্ন অংশ।
প্রয়োজনে এসব অংশ খুলে আলাদা করা যাবে। ব্যবহারকারীরা ইচ্ছেমতো ক্যামেরা, ফিটনেস ট্র্যাকার, মাইক্রোফোন, স্পিকার বা ব্যাটারি পরিবর্তন অথবা আপগ্রেড করতে পারবেন। এই মডুলার ফোন থাকলে আপনাকে আর বছর বছর নতুন ফোন কিনতে হবে না, সেটা বলাই বাহুল্য। কেবল পছন্দমতো পার্টস কিনে সংযোজন করে নিলেই দিব্যি কাজ চালিয়ে নেয়া যাবে। ২০১৪ সালেই এটিএপি এ জাতীয় ফোন বাজারে আনার পরিকল্পনা করেছিল। পরে নানা পরিবর্তনের মধ্য দিয়ে গুগল গ্রুপটিকে কিনে নেয়। এই প্রকল্পে গুগলের সাথে আরো কাজ করছে প্যানাসনিক, তোশিবা ও সনির মতো বিখ্যাত প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো। আগামী বছরের শুরুর দিকে বাজারে ছাড়া হবে এই মডুলার ফোন।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top