শিরোনাম

বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! | শুক্রবার, মার্চ 17, 2017 - বাংলাদেশে ইউসিসিকে একমাত্র পরিবেশক ঘোষনা করলো ট্রান্সসেন্ড | শুক্রবার, মার্চ 17, 2017 - এসএসডি-টেক এবং প্যাভিলিয়নের মধ্যে কন্টেন্ট পার্টনারশিপ সম্পন্ন | শুক্রবার, মার্চ 17, 2017 - মোবাইল অ্যাপস চালু করলো উরি ব্যাংক | শুক্রবার, মার্চ 17, 2017 - গার্ডিয়ান লাইফ এর জন্য মোবাইল অ্যাপ তৈরি করবে এসএসএল ওয়্যারলেস | বুধবার, মার্চ 15, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন দুইটি মডেলের স্মার্টফোন | বুধবার, মার্চ 15, 2017 - ডুয়াল ব্যাক ক্যামেরার হ্যালিও স্মার্টফোন আনল এডিসন গ্রুপ | বুধবার, মার্চ 15, 2017 - জিপি মিউজিকে ‘ভালোবাসার বাংলাদেশ’ |
প্রথম পাতা / স্থানীয় খবর / গুগল স্ট্রিট ভিউয়ে বাংলাদেশের আরো নতুন ছবি
গুগল স্ট্রিট ভিউয়ে বাংলাদেশের আরো নতুন  ছবি

গুগল স্ট্রিট ভিউয়ে বাংলাদেশের আরো নতুন ছবি

google

গত বছরে ঢাকা, চট্টগ্রাম ও খুলনার স্ট্রিট ভিউ উদ্বোধনের ধারাবাহিকতায় গুগল আজ ০৯ জুন বহস্পতিবার, ২০১৬ এবারে বরিশাল, রাজশাহী, সিলেট ও রংপুরের স্ট্রিট ভিউসহ ৮৯টি বিশেষ স্থান, স্থাপনা ও স্থাপত্য নিদর্শনের স্ট্রিট ভিউ উদ্বোধন করল। এর ফলে গুগল ম্যাপে বা মানচিত্রে দেশের দক্ষিণা লের আঁকাবাঁকা নদী ও উত্তরা লের ঘন সবুজময় প্রাকৃতিক সৌন্দর্য্য, পরিবেশের বৈচিত্র্য, ঐতিহাসিক নিদর্শন ও স্থাপনাসমূহ দেখাটা এখন আপনার হাতের মুঠোয় চলে এসেছে।
গুগল দুর্দান্ত এই উদ্যোগ নেওয়ার ফলে আপনি এখন মুঘল আমলে নির্মিত ঢাকার ঐতিহাসিক দুর্গ লালবাগ কেল্লাসহ কারুকার্যময় ও হাজার বছরের ঐতিহ্যমন্ডিত নানা স্থাপত্য নিদর্শন ও চারপাশের ছবি অনলাইনে দেখতে পাবেন। এ ক্ষেত্রে আপনি মুঘল ও ইউরোপীয় ডিজাইন বা নকশার মিশ্রণে তৈরি কার্জন হল (ঢাকা বিশ্ববিদ্যালয়) এবং নওগাঁ জেলার বদলগাছী উপজেলার প্রাচীন পাহাড়পুর বৌদ্ধবিহার (সোমপুর মহাবিহার নামেও সমধিক পরিচিত) ছবিও পাবেন। আর ছবি দেখে আপনি সরাসরি এসব এলাকায় ঘুরে আসার পরিকল্পনাও করে ফেলতে পারেন।

রাজধানী ঢাকা তথা পুররান ঢাকার পাশ দিয়ে বয়ে যাওয়া বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত ঐতিহাসিক দুর্গ লালবাগ কেল্লা

সরাসরি গিয়ে সামনে থেকে সেলফি তুলতে না পারলেও আপনি গুগলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক কার্জন হলের ভার্চুয়াল স্ট্রলের সুযোগ অর্থাৎ এলাকাটি দেখে নিতে পারেন।

বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ  নিদর্শনগুলোর মধ্যে অন্যতম একটি নওগাঁ জেলার সোমপুর মহাবিহার বা পাহাড়পুর বৌদ্ধবিহার। জাতিসংঘ সংস্থা ইউনেস্কো ১৯৮৫ সালে এটাকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট বা বিশ্ব ঐতিহ্যের স্থান হিসেবে ঘোষণা করেছে।
বাংলাদেশ চা উৎপাদনে বিশ্বের একটি অন্যতম গুরুত্বপূর্ণ দেশ। আর বাংলাদেশে চা উৎপাদনের জন্য বিখ্যাত হলো সিলেট। সুতরাং গুগলের এই উদ্যোগের ফলে আপনি এখন টি রিসার্চ ইনস্টিটিউট বা চা গবেষণা ইনস্টিটিউটসহ সিলেটের বিস্তৃত এলাকা জুড়ে অবস্থিত চা বাগানের সবুজ নৈসর্গিক পরিবেশ ও চা উৎপাদনের ছবি দেখতে পাবেন।
আপনি বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের দিকে গেলেই দেখতে পাবেন বাংলাদেশের প্রথম চা বাগান ‘মালনি ছড়া চা বাগান’।

আপনি যদি প্রকৃতি দেখতে ভালোবাসেন তাহলে দেখে নিতে পারেন বঙ্গোপসাগরের বুকে জেগে ওঠা প্রবাল দ্বীপ সেন্ট মার্টিন ও বিশ্বের দীর্ঘতম স্থিতিশীল (আনব্রোকেন বীচ) সমুদ্র সৈকত কক্সবাজার। আর ঢাকার মিরপুরে অবস্থিত ন্যাশনাল বোটানিক্যাল গার্ডেনে (জাতীয় উদ্ভিদ উদ্যান) থাকা দুষ্প্রাপ্য সব উদ্ভিদ ও গাছ দেখার সুযোগও রয়েছে আপনার জন্য।

বঙ্গোপসাগরের উত্তর-পূর্ব দিকের এই সি­পিং ফিশিং স্পটটি পর্যটকদের কাছে দিনদিন বেশ জনপ্রিয় হয়ে উঠছে।
ঢাকার ন্যাশনাল বোটানিক্যাল গার্ডেন বা জাতীয় উদ্ভিদ উদ্যানে রয়েছে ৫০ হাজার রকমের গাছ, তৃণলতা, গুল্ম, জলজ উদ্ভিদ ও চারা।

গুগল ম্যাপ বা মানচিত্রে বাংলাদেশের ছবিগুলো দেখলে আইওএস ও অ্যান্ড্রয়ডে পাওয়া যাচ্ছে  । নৈসর্গিক সৌন্দর্য্যরে লীলাভূমি এই বাংলাদেশের অপরূপ রূপ ও ঐতিহাসিক নিদর্শনসমূহ আপনাকে ব্যাপকভাবে আকৃষ্ট ও মুগ্ধ করবে এবং প্রেরণা জোগাবে। তাই আমরা আপনাকে সশরীরে রয়েল বেঙ্গল টাইগারের দেশ বাংলাদেশ ভ্রমণেরও আমন্ত্রণ জানিয়ে রাখছি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top