শিরোনাম

বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - বেসরকারি বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং নিয়ে ড্যাফোডিল ইউনিভার্সিটির সংবাদ সম্মেলন | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - বাংলাদেশে ডেলইএমসি এক্সপেরিয়েন্স সেন্টার চালু | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - চীনে স্কাইপ বন্ধ করে দেওয়া হয়েছে | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - আসছে দুই সিমের আইফোন | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য অসাধারণ অ্যাপ ফেসবুক-এর | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - ইয়োন্ডার মিউজিক বাংলাদেশের এক নম্বর মিউজিক অ্যাপ | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - উদিয়মান ব্রান্ড হিসেবে লিনেক্স পেল ‘গ্লোবাল ব্রান্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৭’ | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড ডিলার সেলিব্রেশন ২০১৭ | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - এলো ডেলের নতুন ইন্সপাইরন এন৭৩৭০ ল্যাপটপ | বুধবার, নভেম্বর 22, 2017 - আবার স্মার্টফোনে ফিরছে ইন্টেল |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / গ্রামীণফোন এক্সেলারেটর ব্যাচ ফোর এর জন্য আয়োজিত স্টার্টআপ এক্সপো
গ্রামীণফোন এক্সেলারেটর ব্যাচ ফোর এর জন্য আয়োজিত স্টার্টআপ এক্সপো

গ্রামীণফোন এক্সেলারেটর ব্যাচ ফোর এর জন্য আয়োজিত স্টার্টআপ এক্সপো

gp1গত ২৫ ও ২৬ অক্টোবর গ্রামীণফোন এক্সেলারেটর এবং স্টার্টআপ ঢাকা জিপি হাউস এ ব্যাচ ফোর এর জন্য ” স্টার্টআপ এক্সপো র আয়োজন করে|

এ অনুষ্ঠানে জিপি এক্সেলারেটর এর ৫ টি দল – আমার উদ্যোগ, মার্স, অভিযাত্রিক, ফুডটং ও অল্টারইয়ুথ প্রায় এক হাজার দর্শকের সামনে তাদের স্টার্টআপ প্রদর্শন করে| দর্শকদের মাঝে উপস্থিত ছিলেন সাধারণ দর্শক, বিনিয়োগকারী, গ্রামীনফোন এর কর্মচারী সহ আরো অনেকে| অনুষ্ঠানের দ্বিতীয় দিন গ্রামীনফোন এর সিইও, মাইকেল ফলি স্টার্টআপদের উৎসাহ জোগাতে যোগদান করেন|

গ্রামীনফোন এক্সেলারেটর প্রোগ্রামকে এতোদূর আসতে দেখে তিনি উচ্ছাস প্রকাশ করে বলেন, ” গ্রামীনফোন সবসময় চেষ্টা করে সমাজে বিদ্দমান বৈষম্যগুলর উরধে  উঠে সমাজের জন্য ভাল কিছু করতে। যেভাবে এখানের বিভিন্ন বয়সের মানুষ দেশের জন্য কিছু করার চেষ্টা করছে তা দেখে খুবই ভাল লাগল। এই স্টার্টআপ গুলোকে গ্রামীনফোনে সর্বাত্মক ভাবে সহায়তা করবে।”

কাজী মাহবুব হোসাইন, গ্রামীণফোনে  এর হেড অফ ট্রান্সফরমেশন, এই অনুষ্ঠানে এসে বলেন, “প্রতিবার এইসব উদ্যোক্তাদের আগ্রহ, সৃজনশীলতা এবং কর্মশক্তি দেখে আমি বিস্মিত হই। ডিসেম্বরে আমরা আমাদের আসন্ন ডেমো ডে এর মাধ্যমে তাদের সাফল্য এবং উন্নতি সকলের সামনে তুলে ধরতে চাই।“

বাংলাদেশের সেরা টেকভিত্তিক স্টার্টআপদের খুঁজে বের করতে গ্রামীণফোন ও স্টার্টআপ ঢাকা ২০১৫ সালের অক্টোবরে যৌথ উদ্যোগে এক্সেলারেটর প্রোগ্রামটি শুরু করে। এরপর থেকে এই প্রোগ্রাম টির আর কখন ঘুরে তাকাতে হয়নি। এখন পর্যন্ত বেশ কিছু উল্লেখযোগ্য স্টার্টআপ এই প্রোগ্রামের মাধ্যমে উঠে আস্তে পেরেছে। যথেষ্ট বাছাই প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবার পর টিমগুলি একটি চার মাস ব্যাপী প্রশিক্ষনে যোগদান করার সুযোগ পায় । এই প্রশিক্ষন তাদের একটি সফল এবং স্বাবলম্বী উদ্যোগতা হিসাবে গড়ে তোলে।

আমার উদ্যোগঃ

আমার উদ্যোগ এর মাধ্যমে যেকোনো ব্যবসাকে অটোমেট করা যায় | এই ইভেন্ট এর মাধ্যমে তারা দর্শকদের তাদের কাজ প্রদর্শন করে এবং পাশাপাশি এফিলিয়েটেড লিঙ্কস তৈরি করে।

সি ই ও আমিনুল হক আমাদের বলেন “স্টার্ট আপ এক্সপর কারণে আমরা অনেক মানুষের কাছে পৌছাতে পেরেছি । এক্সেলেরেটর প্রোগ্রাম এর কারনে আমরা আজকে উদ্যোগতা হতে পেরেছি ।”

gp2

আভিযাত্রিকঃ

আভিযাত্রিক একটি অনলাইন কমুনিটি তউরিস্ম

প্লাটফরম যারা কম মূল্যে রেস্পন্সিবল ট্যুরিজ্‌ম সেবা দিয়ে থাকে। তারা স্থানীয় বাসিন্দাদের সাথে একসাথে কাজ করে যাতে আমরা স্থানীয় ঐতিহ্য ও সৌন্দর্যের সাথে পরিচিত হতে পারে। স্টার্টআপ এক্সপতে তারা বিভিন্ন টুর প্যাকেজ ও ডিসকাওনট অফার দেয় এবং সি ই ও নাজমুল আমাদের বলেন, ” এই ইভেন্ট এর কারনে আমরা অনেক মানুষের সাথে পরিচিত হতে পেরেছি। আমাদের বুথ থেকে আমরা প্রচুর সারা পেয়েছি।

av

মার্সঃ

মার্স একটি স্পেসালাইজড ওয়েদার অ্যাডভাইজর যারা সঠিক আবহাওয়া সংবাদ দিয়ে মানুষের ভোগান্তি কমানোর চেষ্টা করে। এই ইভেন্ট এ তারা মাসিক সাবস্ক্রিপ্সন অফার দিয়ে আশানরুপ সাড়া পেয়েছে । তাদের দল থেকে মাহমুদ আলি আমাদের বলেন, ” এবারের আয়োজন দেখে আমরা মনে করি এখন থেকে স্টার্টআপ এক্সপো নিয়মিত হওয়া উচিত।”

mars

ফুডটং:

ফুডটং হল একটি প্লাটফর্ম যেটি শেফ এবং কম মূল্যে বাসার তৈরি খাবার খেয়ে চায় এমন গ্রাহক দের সংযুক্ত করে। কম মূল্যে ছাত্র ও কর্মজীবীদের জন্য ঘরে তৈরি খাবার সরবরাহ করে। একি সাথে তারা স্বাদ ও মানের দিকে লক্ষ রাখে। বাসায় তৈরি খাবার ছাত্রদের এবং কর্মজীবী যাদের খাবার রান্নার সুযোগ সীমিত, তাদের জন্যে সবথেকে স্বাস্থ্যকর বিকল্প। ফুডটং এর শেফ রা তাদের পরিবার এর জন্য যা রান্না করে তা-ই একজন গ্রাহক অর্ডার করে তার বাসায় ডেলিভারি পেতে পারে।

এই ইভেন্টে ফুডটং সবাইকে তাদের খাবার যাচাই করে দেখার সুযোগ দেয় । সিইও মাহির বলেন, ” গত দুইদিনের অভিজ্ঞতা খুব ভাল ছিল। এরকম একটি সুযোগ দেয়ার জন্য গ্রামীনফোনে এক্সেলেরেটর প্রোগ্রামকে ধন্যবাদ ।

foogtong

অলটার ইয়ুথঃ

অলটার ইয়ুথ একটি সি টু সি প্লাটফরম যেখানে যে কেউ সরকারি প্রাইমারি স্কুলগুলোতে বৃত্তি প্রদান করতে পারে। বাংলাদেশ এ প্রাইমারি স্কুলগুলো ফ্রী হলেও, অনেক ছাত্রছাত্রী টাকার অভাবে পড়ালেখা ছেড়ে দেয়। এসব ছাত্রছাত্রী দের সাথে যারা বৃত্তি প্রদান করতে চায় তাদের কে সরাসরি সংযোগ করিয়ে দেয় অলটার ইয়ুথ। এটি দান এবং স্বচ্ছতারএকটি অনন্য উদাহরণ।

এই স্টার্টআপ এক্সপ শেষে সি ই ও আসিফ আমাদের বলেন, “আমরা অনেক অনুপ্রাণিত হয়েছি এখান থেকে আমরা আরও সামনে এগিয়ে যাব।

alস্টার্টআপ এক্সপো শেষে দর্শকদের মতামত জানতে চাইলে তারা বলেন-

স্টার্টআপদের জন্য গ্রামীনফোনে এক্সেলেরেটরদের উৎসাহ দেখে আমি খুবই আনন্দিত। তাদের আইডিয়া গুলো আমাকে খুবই অনুপ্রাণিত করেছে। –  সারা বিয়ারা হারকিনটর

” নতুন উদ্যোগতাদের কাজ করতে দেখলে সবসময় ভাল লাগে। ওদের পরিস্রম ও উৎসাহ চোখে পড়ার মত। এভাবে দেশের স্টার্টআপদের উন্নতি হবে বলে আমার বিশ্বাস ।- ফারদীন আমিন।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top