শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - গাড়ি চালাতে এবার থেকে আর কোনও চাবির প্রয়োজন নেই! | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিজয়ী কাস্টমারদের হাতে তুলে দেওয়া হয়েছে সিম্ফনি ঈদ অফার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিশ্বব্যাপী সাইবার হামলায় ৬ মাসেই ক্ষতি ৪০০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত |
প্রথম পাতা / স্থানীয় খবর / চট্টগ্রাম ও সিলেট বিভাগের প্রশিক্ষক-প্রশিক্ষণ কর্মশালা
চট্টগ্রাম ও সিলেট বিভাগের প্রশিক্ষক-প্রশিক্ষণ কর্মশালা

চট্টগ্রাম ও সিলেট বিভাগের প্রশিক্ষক-প্রশিক্ষণ কর্মশালা

DSC_0205

সরকার আউটসোর্সিং ও ই-কমার্স তৃণমূল পর্যন্ত সম্প্রসারিত করে গ্রামে শিক্ষিত তরুণদের আত্মনির্ভরশীল হওয়ার সুযোগ তৈরি করছে। এজন্য দেশের সাড়ে চার হাজারেরও বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) উদ্যোক্তাদের ইনফোলিডার হিসেবে গড়ে তোলার পাশাপাশি আউটসোর্সিং ও ই-কমার্সের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যাতে তারা ইউডিসিতে বসে একাধিক তরুণ-তরুণীকে সঙ্গে নিয়ে আউটসোর্সিং থেকে আয় করতে পারে এবং ই-কমার্সের মাধ্যমে স্থানীয়ভাবে উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে পারে।
আজ চট্ট্রগাম সরকারি টিচার্স ট্রেনিং কলেজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তৃণমূলের তথ্যজানালা কর্মসূচি ও তথ্যসেবা বার্তা সংস্থার (টিএসবি) যৌথভাবে আয়োজিত চট্টগ্রাম ও সিলেট বিভাগের তিন দিনব্যাপী প্রশিক্ষক-প্রশিক্ষণ (মাস্টার ট্রেইনার) কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার বলেন, বিশ্বে আত্মনির্ভরশীল হওয়ার গতি অতীতের যেকোন সময়ের চেয়ে বেশি। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের কার্যক্রম এই আত্মনির্ভরশীল মানুষ তৈরির বিরাট সম্ভাবনা তৈরি করেছে। সরকার আউটসোর্সিং ও ই-কমার্স গ্রামে সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করেছে।
তিনি বলেন, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের ১০ হাজার উদ্যোক্তাকে তথ্য, সংবাদ, ফিচার ও প্রতিবেদন লেখার প্রশিক্ষণ দিয়ে ইনফোলিডার হিসেবে গড়ে তোলা হচ্ছে। এর পাশাপাশি গ্রামে আত্মনির্ভরশীল মানুষ তৈরির জন্য আউটসোর্সিং এবং স্থানীয়ভাবে উৎপাদিত পণ্যের বাজার নিশ্চিত করায় তাদের ই-কমার্সের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের কমিউনিকেশন স্পেশালিষ্ট অজিত কুমার সরকার বলেন, বাংলাদেশে ডিজিটালাইজেশনের শুরু তৃণমূল থেকে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামে বসবাসকারি ৭০ শতাংশ মানুষের কাছে তথ্যপ্রযুক্তির সেবা পৌঁছে দিতে সাড়ে চার হাজারেরও বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠা করেন। এসব ইউডিসির প্রায় ১০ হাজার উদ্যোক্তা গ্রামের ৪৫ লক্ষ মানুষকে প্রতিমাসে নিয়মিত তথ্য ও সেবা দিয়ে যাচ্ছে। ইউডিসি উদ্যোক্তাদের প্রতিবেদন ও ফিচার লেখায় দক্ষ করে তোলা হলে তাঁরা গ্রামে তথ্য-শিক্ষিত মানুষ তৈরিতে গুরুত্বপূর্ন ভ’মিকা পালন করবে।
বার্তা সংস্থা ইউনাইটেড নিউজ অব বাংলাদেশ (ইউএনবি) এর প্রধান বার্তা সম্পাদক মাহফুজুর রহমান বলেন, কোন সংবাদ লেখার আগে জানা প্রয়োজন কোন সংবাদটি মানুষের প্রয়োজনের এবং কোনটি সংবাদ নয়। এজন্য ইউডিসি উদ্যোক্তাদের প্রশিক্ষণ অত্যন্ত জরুরী।

অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সমন্বয়কারি মাজেদুল ইসলাম বলেন, আউটসোর্সিং ও ই-কমার্স পরিচালনার মাধ্যমে প্রতিটি ইউডিসি হয়ে উঠতে পারে মিনি বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সেন্টার হিসেবে।
চট্টগ্রাম টিটিসির অধ্যক্ষ রূপেশ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় তৃণমূলের তথ্যজানালা কর্মসূচির সামগ্রিক কার্যক্রমের উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন টিএসবির নির্বাহী সম্পাদক ড. অলিউর রহমান।

এ কর্মশালায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের ৩২ জন প্রশিক্ষক-প্রশিক্ষণে (মাস্টার ট্রেইনার) অংশ নেন। তথ্য ও যোগযাযোগ প্রযুক্তি বিভাগের ‘তৃণমূলের তথ্যজানালা’ কর্মসূচির আওতায় দেশের ৬৪টি জেলায় প্রত্যেক জেলায় ২ জন করে মোট ১২৮ জনকে প্রশিক্ষক-প্রশিক্ষণের মাধ্যমে মাস্টার ট্রেইনার হিসেবে গড়ে তোলা হচ্ছে। এসব মাস্টার ট্রেইনার ও রিসোর্স পারসনরা ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) ১০ হাজার উদ্যোক্তাকে প্রতিবেদন ও ফিচার লিখন এবং আউটসোর্সিং ও ই-কমার্স বিষয়ের ওপর প্রশিক্ষণ দেবেন। প্রশিক্ষণ পরবর্তীতে নিয়মিত ফিচার ও প্রতিবেদন এবং আউটসোর্সিং ও ই-কমার্স পরিচালনার মাধ্যমে ইউডিসি উদ্যোক্তারা ইনফোলিডার হিসেবে গড়ে উঠবে। এর পাশাপাশি এ প্রশিক্ষণ তাদের ইউডিসিতে মিনি বিজনেস প্রসেস আউটসোর্সিং সেন্টার (বিপিও) পরিচালনায় দক্ষ করে তুলবে।
তিন বছর মেয়াদী ‘তৃণমূলের তথ্যজানালা’ কর্মসূচি বাস্তবায়নে পরামর্শ সহায়তা দিচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম। আর এ কর্মসূচির বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে টিএসবি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top