শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ভারতে গুগলের মোবাইল পেমেন্ট অ্যাপ ‘তেজ’ উন্মুক্ত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বাংলাদেশের ডিজিটাল রূপান্তরে নিজেদের সক্ষমতার প্রমাণ দিল এসএপি | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ২০১৭ টিভি লাইন-আপ উদ্বোধনের মাধ্যমে টিভি পিকচার ও ডিজাইনে নতুনত্ব নিয়ে এলো স্যামসাং |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / চট্রগ্রামে থ্রেডসল অ্যাপারেল টেকআপ
চট্রগ্রামে থ্রেডসল অ্যাপারেল টেকআপ

চট্রগ্রামে থ্রেডসল অ্যাপারেল টেকআপ

aparalবন্দরনগরী চট্টগ্রামে গত শনিবার( আগস্ট ২৬, ২০১৭) র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে অনুষ্ঠিত থ্রেডসলের অ্যাপারেল টেকআপ সেমিনারে বিশ্বজুড়ে ব্যবসার ধরণ এবং চাহিদার যোগানে বড় ধরণের পরিবর্তন ঘটছে বলে জানিয়েছেন আলোচকরা।

তারা বলেন, পণ্যের খুচরা বিক্রেতা, ক্রেতার দৃষ্টিভঙ্গি পরিবর্তন, ই-কমার্স ব্যবসার অপ্রতিরোধ্য বিকাশ এবং পোশাক প্রস্তুতকারকদের উপর একটা বড় ধরণের প্রভাব ফেলছে।

বিশ্বের সবচেয়ে বড় ইকমার্স সাইট অ্যামাজনের তথ্য তুলে ধরে থ্রেডসলের সিনিয়র পার্টনার (গ্লোবাল সেলস) আনাস শাকিল সেমিনারে জানান, কেবল মাত্র যুক্তরাষ্ট্রের খুচরা পর্যায়ের ফ্যাশন পণ্য বাজারের ৬ দশমিক ৬ শতাংশ শেয়ার দখল করে আছে অ্যামাজন। আগামী ৫ বছরে এটি ১৬ দশমিক ২ শতাংশে উন্নয়ত হবে বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন, ফ্যাশন ধারায় দ্রুতগতির পরিবর্তন এবং এর প্রভাব ব্যাপকভাবে পোশাক প্রস্তুতখাতে আরো দৃঢ় হচ্ছে।

থ্রেডসলের বিশ্লেষণ থেকে দেখা যায়, ২০২০ সালের মধ্যে পোশাক ফ্যাশন পণ্য প্রস্তুুতখাতে ১৫টি দেশের ১৫৪ টি কারখানায় প্রতি মৌসুমে ১৭ দশমিক ৯ শতাংশ হারে সামগ্রিক বার্ষিক অগ্রগতি সূচক (সিএজিআর) বাড়বে।
সেমিনারে আনাস শাকিল ব্যাখা করে বলেন, কীভাবে থ্রেডসল পণ্য আর্টিফেসিয়াল ইনটেলিজেন্স (এআই), বিগডাটা এবং মোবিলিটি ব্যবহার করে বিশে^র অ্যাপারেল উৎপাদনে অভূতপূর্ব পরিবর্তন আনা সম্ভব।

থ্রেডসলের অ্যাপারেল টেকআপের মত সেমিনার এর আগে ঢাকা, শ্রীলংকা, ভারত, ভিয়েতনাম এবং ইন্দোনেশিয়াতে আয়োজন করেছিল থ্রেডসল।

অ্যাপারেল টেকআপে প্রখ্যাত প্রযুক্তি ও পরামর্শ প্রদানকারী সংস্থা ফাস্ট রিঅ্যাক্ট, জিএসডি, থ্রেডসোল এবং গেরজীর কর্মকর্তাবৃন্দ চট্টগ্রামের পোশাক শিল্পের জন্য বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন, আর্টিফেসিয়াল ইন্টিলিজেন্স, বিগডাটা এবং মেবিলিটি নিয়ে আলোচনা করে।

থ্রেডসলের অ্যাপারেল টেকআপে চট্রগ্রামের পোশাক নির্মাতাদের কাছ থেকে বিপুল সাড়া পাওয়া গেছে। প্যাসিফিক জিন্সের পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, কেডিএস গ্রুপের মহা ব্যবস্থাপক রনজিৎ, জেএমএস গ্রুপের পরিচালক মো: শরীফুল আলম এবং ইউনিভো গার্মেন্টন্স থেকে ইরাজ মেনডেস ছাড়াও ৩২ তৈরি পোশাক কারখানার ৬০ জন উচ্চ ব্যবস্থাপক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

গেরজীর পার্টনার নবদ্বীপ সোদি টেক্সটাইল ভ্যালু চেইনে পরিবর্তন, এর কারণ এবং পরিবর্তন আনা বিপ্লবী প্রযুক্তির উপর আলোচনা করেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top