শিরোনাম

বুধবার, জুলাই 26, 2017 - শাহজালাল ইসলামী ব্যাংক এর ঋণ সহায়তা পাবেন বেসিস সদস্যরা | বুধবার, জুলাই 26, 2017 - উন্মুক্ত হলো শাওমি এমআই ৫এক্স | বুধবার, জুলাই 26, 2017 - ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস পাওয়া যাবে বিনামূল্যে | বুধবার, জুলাই 26, 2017 - ৩৩ মেগাপিক্সেল সেলফি ক্যামেরাসহ নোকিয়ার নতুন ফোন | বুধবার, জুলাই 26, 2017 - লেনোভোর ট্যাবে নতুন চমক | বুধবার, জুলাই 26, 2017 - উইমেন্স ইনোভেশন ক্যাম্প-২০১৭ এর উদ্বোধন | বুধবার, জুলাই 26, 2017 - সাশ্রয়ীমূল্যে ইন্টারনেট সেবা পেতে আন্তর্জাতিক জোটে যুক্ত হলো বাংলাদেশ | বুধবার, জুলাই 26, 2017 - অপো আকর্ষণীয় কনজ্যুমার অফার ঘোষণা করেছে | বুধবার, জুলাই 26, 2017 - ডুয়াল রিয়ার ক্যামেরার ফ্ল্যাগশিপ Symphony Z9 | বুধবার, জুলাই 26, 2017 - মাল্টিমিডিয়া কিংডমে হুইনের গ্রাফিক্স ট্যাবলেটে ২৫ শতাংশ ছাড় |
প্রথম পাতা / ইন্টারভিউ / চরকি ডট কম বাংলাদেশের প্রথম কমার্শিয়াল সার্চ ইঞ্জিন
চরকি ডট কম বাংলাদেশের প্রথম কমার্শিয়াল সার্চ ইঞ্জিন

চরকি ডট কম বাংলাদেশের প্রথম কমার্শিয়াল সার্চ ইঞ্জিন

chorki

চরকি লিমিটেড সম্পর্কে কিছু বলুন?

চরকি লিমিটেড একটি বাংলাদেশ ভিত্তিক টেকনোলজিকাল প্রতিষ্ঠান। আমরা যাত্রা শুরু করি ২০১৫ সালে মার্চে মাসে। শুরু থেকেই আমাদের প্রতিষ্ঠানের লক্ষ্য ছিল ভিন্ন ধরণের কিছু পণ্য নিয়ে আসা, যা অনলাইনে বাংলাদেশের মানুষের কার্যক্রমকে সহজ করে তুলবে। আমরা শুধু মাত্র পণ্য তৈরীই না বরং তাতে কিভাবে বাংলাদেশের সংস্কৃতির ছাপ থাকবে সেদিকেও আমাদের দৃষ্টি ছিল।

আপনাদের পণ্যগুলো সম্পর্কে কি সংক্ষিপ্ত ধারণা দিন।

আমরা প্রথম নিয়ে Chorki.com. চরকি বাংলাদেশের প্রথম কমার্শিয়াল সার্চ ইঞ্জিন। এখনানে বাংলাদেশের সকল তথ্য আলাদা আলাদা ক্যাটেগরীতে পাবেন। ইতিমধ্যে আমরা ওয়েব ছাড়াও প্রোডাক্ট, নিউজ এবং ফুড ক্যাটেগরীতে ইন্টারনেট ব্যবহারকারীদের সকল তথ্য  দেখাচ্ছে। আমরা কাজ করছি এখনো এই সার্চ ইঞ্জিন নিয়ে, ভবিষ্যতে আরো সমৃদ্ধ ডাটা অন্যান্য প্রয়োজনীয় ক্যাটগরীতে দেখানোর জন্য।  চরকি লিমিটেড Chorki.com এর সাথে নিয়ে এসেছে চরকি এনালিটিক্স যা আপনার ওয়েবাসাইটের বিস্তারিত তথ্য-উপাত্ত বিশ্লেষনের মাধ্যমে দেখাবে।

Chorki.com এর পর আমরা নিয়ে আসি Ghoori.com.bd। ঘুড়ি বাংলাদেশের প্রথম ই-কমার্স প্লাটফর্ম। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত প্রায় ১৭০০ এর বেশি মার্চেন্ট আমাদের ঘুড়িতে রেজিষ্টার করেছে। তারা ইতিমধ্যে প্রায় ১০,০০০ পণ্য আমাদের ঘুড়িতে আপলোড করেছে এবং নিয়মিত ব্যবসা করছে।  সর্বশেষ চরকি  নিয়ে আসে Lateem.com। যা একটি এ্যাড ইঞ্জিন। এখনো এর কাজ চলছে, কাজ শেষ হলেই বাংলাদেশের মার্কেটে এই পণ্যটি ছাড়া হবে।

এছাড়াও, চরকি লিমিটেড এই বছর গ্রামীনফোনের সাথে যৌথ উদোগ্যের মাধ্যমের নিয়ে এসেছে kidorkar.com। এটি একটি এগ্রেগেটর মার্কেট প্লেস। এখানে যেকোন মার্চেন্ট তার পণ্য তার ওয়েবসাইট থেকে কিংবা সরাসরি পণ্য আপলোড করে দেখাতে পারবেন্।

চরকি লিমিটেড এর তৈরী প্রোডাক্টগুলো আমাদের দেশের অন্যান্য সফটওয়ার প্রতিষ্ঠানগুলোর তৈরী পণ্যগুলো থেকে একটু ভিন্ন। এই পণ্যগুলো তৈরীর পিছনে আপনাদের কি চিন্তা কাজ করছিল?

আগেও বলেছি আমাদের প্ণ্যগুলো তৈরী হয়েছে মূলত বাংলাদেশের মানুষদের কথা মাথায় রেখে। আপনি গুগলে বাংলাদেশের তথ্য পাবেন ঠিকই কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে তথ্যগুলোতে পরিপূর্ণ মিল পাওয়া যায় না, বিশেষ করে বাংলায় সার্চে করলে অনেক ধরণের সমস্যাই সার্চকারীরা অনুভব করতেন। তাছাড়া বাংলাদেশের ই-কমার্সগুলো থেকে পাওয়া পণ্যগুলো ক্যাটেগরী, মূল্য ভিত্তিক আলাদা করে গুগল থেকে পাওয়া অসম্ভব। Chorki.com এই সকল সমস্যা সমাধানের  পথ হিসেবে তৈরী করা হয়েছে।

ঘুড়ি তৈরীর পিছনে মূল লক্ষ্য ছিল বাংলাদেশের হাজার এফ-কমার্স এর ব্যবসা করা মার্চেন্টদের একটি পরিপূর্ণ প্লাটফর্ম দেওয়া যেখান থেকে তারা সহজেই ই-কমার্স এর ব্যবসা করতে পারবেন। আর অনলাইনে এ্যাড দেওয়া ব্যপারটাকে মার্চেন্টদের হাতের মুঠোয় নিয়ে আসাই ছিল Lateem.com এর মূল লক্ষ্য।

তাছাড়া, চরকি এনালেটিক্স এর তৈরী পিছনে কিছুটা আমাদের নিজেদের ও বিভিন্ন ওয়েবসাইট ব্যবহারকারী অভিজ্ঞতা এবং ই-কমার্সের ওয়েবসাইটের পরিচালকদের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেই তৈরী করার হয়েছে।

আপনি চরকি এ্যানালিটিক্স এর কথা বললেন। এই পণ্যটি সম্পর্কে বিস্তারিত বলবেন?

চরকি এ্যানালিটিক্স যেকোন ওয়েব সাইট থেকে  তথ্য উপাত্ত বিশ্লেষন করার টুল। এটি ওয়েবসাইট এর ভিজিটরদের উৎস, ভিজিটদের বিস্তারিত তথ্য, ওয়েবসাইটে ভিজিটরদের কার্যক্রম সহ সকল গুরুত্বপূর্ণ পরিসংখ্যান রিপোর্ট আকারে প্রকাশ করবে।  এই সকল তথ্য ব্যতিত ওয়েবসাইট  এর তৈরীকারিরা মূলত অন্ধকারেই থাকে। কারণ, ওয়েবসাইটের ভিজিটরদের বিস্তারিত তথ্য ব্যতিত কখনোই একটা ওয়েবসাইট সঠিকভাবে সাজানো সম্ভব না।

চরকি এনালিটিক্স এর মূল বিশেষত্ব হচ্ছে, এই এনালিটিক্সটি আপনি বিশেষভাবে আপনার ওয়েবসাইটের জন্য বিশেষভাবে সাজিয়ে নিতে পারবেন। তাতে আপনার জন্য গুরুত্বপূর্ণ তথ্যগুলো আরো গভীর বিশ্লেষনের সাথে পেতে পারবেন। তাছাড়া এই এনালিটিক্সটি বিশেষভাবে বাংলাদেশের ব্যবহারকারীদের কথা চিন্তা করে তৈরী করা হয়েছে, যাতে তারা সহজেই তা ব্যবহার করতে পারেন।

বাংলাদেশের মার্কেটে ইতিমধ্যে অনেকেই গুগল এনালেটিক্স ব্যবহার করে অভ্যস্ত এবং বেশির ভাগ ক্ষেত্রের সবাই তা ফ্রিতে ব্যবহার করছে। এই অবস্থায় চরকি এনালেটিক্স কি বিশেষ সুবিধা প্রদান করবে যাতে মানুষ তা ব্যবহার করবে?

গুগল এনালেটিক্স আসলে মার্কেটে অনেক দিন যাবৎ কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং তারা এই এনালিটিক্স বিষয়টাকে অনেক উঁচু একটি পর্যায়ে নিয়ে গেছে। ব্যবহারকারীও গুগল এর অন্যান্য অনেক সেবা ব্যবহার করেন দেখে সহজেই গুগল এনালেটিক্স সম্পর্কে জেনে যান এবং বর্তমানে বাংলাদেশের বেশির ভাগ ওয়েবসাইট ব্যবহারকারীরা এই গুগল এনালেটিক্স এর সেবা ব্যবহার করছেন।

কিন্তু এই ক্ষেত্রে সমস্যা হচ্ছে বাংলাদেশ থেকে নিয়মিত ব্যবহারকারীরা গুগল এর এই সেবার ফ্রি ভার্সনটি ব্যবহার করছেন, তাই তারা একেবারের প্রাথমিক তথ্যগুলো পাচ্ছেন। তাছাড়া অন্যান্য সকল ওয়েবসাইটে যেভাবে এই সেবা দিচ্ছে গুগল, যেকোন ফ্রি ব্যবহারকারী তার থেকে বেশি কিছু পাবেন না।

চরকি এনালিটিক্স সেখানে আপনাকে আপনার ওয়েবাসাইটের জন্য কাষ্টমাইজ একটা সল্যুশন দিবে।  দেখুন, ইন্ড্রাষ্টি ভিত্তিক সকল ধরণের তথ্য ভিন্ন ধরণের হয়ে থাকুন, আপনি একটি সল্যুশন দিয়ে সব ইন্ড্রাষ্টিতে একই সেবা পেতে চাইলে কখনো পূর্ণ তথ্য সঠিকভাবে পেতে পারবেন না, এটা অসম্ভব। চরকি এনালেটিক্স এর মাধ্যমে আপনি আপনার প্রয়োজনীয় ইন্ড্রাষ্টির জন্য নির্দিষ্টভাবে আপনার ওয়েবসাইটে তৈরী করে  নিতে পারবেন। তাতে আপনি কেবল আপনার প্রয়োজনীয় তথ্যগুলোই পাবেন স্বল্পতম সময়ে।

হ্যাঁ, গুগলেও আপনি এই সেবা পাবেন কিন্তু তার জন্য আপনাকে প্রতি বছর প্রায় $১৫0,000 দিতে হবে, সেখানে চরকি এনালিটিক্স আপনাকে অনেক স্বল্প মূল্যে এই একই সেবা দিবে।

বর্তমানে বাংলাদেশে ই-কমার্স ইন্ডাস্ট্রি খুব দ্রুত এগিয়ে যাচ্ছে, কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে পর্যাপ্ত এবং সঠিক তথ্যের অভাবে তারা ঠিকমত ভবিষ্যতের পরিকল্পনা করতে পারে না। তাতে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর খরচ বেড়ে যায় এবং কিছুক্ষেত্রে তারা অপারেশন বন্ধ করে দিতে বাধ্য হয়। এই সমস্যা সমাধানে এবং সার্বিক ই-কমার্স এর ক্ষেত্রে এই চরকি এ্যানালিটিক্স কিভাবে সাহায্য করবে?

চরকি এনালিটিক্স ই-কমার্স ইন্ড্রাষ্টিতে একটি বিপ্লব তৈরী করতে পারে। বর্তমানে বেশিরভাগ ক্ষেত্রে অনুমান ভিত্তিক টাকা খরচ করে থাকে মার্কেটিং এর ক্ষেত্রে, চরকি এনালিটিক্স এর মাধ্যমে  আপনি সহজেই জানতে পারবেন, আপনার কাষ্টমাররা কি কোথা থেকে আসছে এবং কোন গ্রুপ এর কাষ্টমাররা কি সার্চ করছে, কোন এলাকার মানুষ কি কিওয়ার্ড ব্যবহার করছে। সুতরাং এর মাধ্যমে আপনি সহজেই জানতে পারবেন কোন মাধ্যমে মার্কেটিং খরচ কি রকম করলে আপনি আপনার কাষ্টমারদের খুজে পাবেন। তাছাড়া চরকি এনালিটিক্স আপনার ওয়েবসাইট কনভারসান ট্রেক এর মাধ্যমে একটি প্রত্যেক কাষ্টমার গ্রুপের একটা ধরণ তৈরী করে দিতে পারবে।

তাছাড়া অনেক সময় আপনার ই-কমার্স সাইটে অনেক ধরণের সমস্যা থাকে এবং বেশির ভাগ ক্ষেত্রেই তা খুঁজে পাওয়া কঠিন। আপনি এই চরকি এনালিটিক্স ব্যবহার করে খুঁজে পেতে পারবেন কোথায় এই সমস্যা হচ্ছে, এতে আপনার ই-কমার্স কার্যক্রম আরো দ্রুত হবে এবং কাষ্টমাররাও আর ভাল সেবা পাবে।

এই ধরণের সেবা আমরা প্রত্যেককেই দিব, তবে কেউ যদি এর থেকে আলাদা কোন তথ্য তার ওয়েবসাইট থেকে পেতে চান তবে আমরা কাষ্টমাইজ করে চরকি এনালিটিক্স সেরকম করে দিব।

ই-কমার্স ছাড়াও অনন্যা ইন্ডাস্ট্রিতেও কি এই এ্যানালিটিক্স কাজে লাগানো সম্ভব?

ওয়েবসাইট ভিত্তিক যেকোন ধরনের ইন্ড্রাষ্টিতে এই এ্যানালিটিক্স কাজে লাগানো সম্ভব। তবে আপনি যদি ক্যাটেগরী ভিত্তিক বলতে চান তবে আপনি বলতে পারেন ই-কমার্স ওয়েব সাইট, লিড জেনেরেশন ভিত্তিক ওয়েবসাইট, সেলফ সাপোর্ট/কাস্টমার সার্ভিস ভিত্তিক ওয়েবসাইট, কনেন্ট ভিত্তিক ওয়েবসাইট মোবাইল এ্যাপস ট্র্যাকিং এর জন্য এই এ্যানালিটিক্স সেবা ব্যবহার করা যাইতে পারে।

বিভিন্ন ইন্ড্রাষ্টির এনালিটিক্স ব্যবহারকারীরা বিভিন্ন কারণে এটি ব্যবহার করতে পারেন, যেমন একজন মার্কেটার এই চরকি এ্যানালিটিক্স ব্যবহার এর মাধ্যমে জানতে পারেন কোন মার্কেটিং প্ল্যানটি কি পরিমান কার্যকারিতা রয়েছে, কোন কাষ্টমার গ্রুপ তাদের ওয়েবসাটে নিয়মিত ভিজিট করে, কোন এলাকা থেকে বেশি লোক আসে, কি সার্চ করে, কোন পণ্যের প্রতি কাষ্টমাররা কি রকম  ইত্যাদি। একজন ওয়েব ডেভলার, ডিজাইনার এই চরকি এনালিটিক্স ব্যবহার করে জানতে পারবেন কোন ওয়েব পেইজে কোন সমস্যা আছে নাকি কোন ওয়েবপেইজের ডিজাইন কিভাবে এবং কতটা মানুষকে আকৃষ্ট করছে কিংবা কোন ডিজাইন পরিবর্তন করতে হবে কিনা ইত্যাদি।

আমি আবারো বলছি, আমরা কাষ্টমাইজ এনালিটিক্স সেবা দিব, সেই ক্ষেত্রে চরকি এনালিটিক্স ব্যবহারকারীদের সঠিক প্রশ্ন করাটা জরুরী যে তারা তাদের ওয়েবসাইট থেকে আসলে কি তথ্য চাচ্ছেন। চরকি এনালিটিক্স ব্যবহারীরা তাদের ওয়েবসাইটের তথ্য ভিত্তিক যেই ধরণের বিশ্লেষনই তাদের চাহিদা থাকুক না কেন, তা দিতে পারবে চরকি এনালিটিক্স।

কিভাবে একজন এই চরকি এনালেটিক্স তার ওয়েবসাইটের সাথে যুক্ত করে নিয়মিত তথ্য পেতে পারবে?

চরকি এনালেটিক্স এর এই সেবা পেতে হলে অবশ্যই প্রথমে আমাদের সাথে যোগাযোগ করতে হবে আগ্রহী প্রার্থীর। প্রার্থীর প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে আমরা তার জন্য চরকি এনালেটিক্স তৈরী করে দিব। এরপর চরকি এনালেটিক্স এর একটি কোড প্রার্থীর ওয়েবসাইটে বসালেই একটি প্যানেলের মাধ্যমে প্রয়োজনীয় ডাটা পেতে থাকবেন তিনি।

এই সেবা গ্রহণ করতে চাইলে কি রকম খরচ হতে পারে?

নূন্যতম বাৎসরিক ২৫,০০/- টাকা হিসেবে এই সেবা পাওয়া যাবে। তবে ওয়েবসাইটের ধরণ এবং কাষ্টমারের চাহিদার উপর ভিত্তি করে এর পরিবর্তন হতে পারে।

চরকি এ্যানালিটিক্স নিয়ে আপনাদের ভবিষ্যত পরিকল্পনা কি?

চরকি এনালেটিক্স নিয়ে আমাদের সুদূর পরিকল্পনা রয়েছে। আমরা এই সেবাটিকে কেবল বাংলাদেশের মধ্যে সীমাবদ্ধ না রেখে বিদেশেও একে নিয়ে যেতে চাই।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top