শিরোনাম

শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - কুমিল্লায় আনুষ্ঠানিকভাবে ৪জি চালু করলো গ্রামীণফোন | শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - ট্রাভেল বুকিং এ যুক্ত হলেন সাকিব আল হাসান | শুক্রবার, ফেব্রুয়ারী 23, 2018 - অনলাইন পোর্টালের গুঞ্জনে ক্ষুব্ধ তাসকিন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - দর্শনার্থী নেই বেসিস সফটএক্সপোতে ! | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিসিএস নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - ২০১৭ সালে রবি’র লোকসান ২৮০ কোটি টাকা | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বাংলাদেশের গ্রাহকদের জন্য অপো স্মার্টফোনসমূহ ৪জি সেবা দিতে প্রস্তুত | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিইউপিবিজিএ-এর বার্ষিক বনভোজন সম্পন্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - উদ্বোধন হলো বেসিস সফটএক্সপো ২০১৮’র | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - এলো টোটেলিংক এর হাই স্পীড ওয়াইফাই রাউটার |
প্রথম পাতা / ওয়েব / ওয়েব সাইট রিভিউ / চলতি বছরের সেরা সব ওয়েবসাইট
চলতি বছরের সেরা সব ওয়েবসাইট

চলতি বছরের সেরা সব ওয়েবসাইট

তথ্যপ্রযুক্তিনির্ভর বিশ্বায়নের এই যুগে ইন্টারনেট প্রযুক্তি বিপ্লবের ফলে বিশ্ব এখন মানুষের হাতের মুঠোয়। আর ইন্টারনেট জগতে বিচরণের ক্ষেত্রে ওয়েবসাইট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

বিশ্বখ্যাত কম্পিউটার বিজ্ঞানী স্যার টিম বার্ণাস লী ওয়েবের জনক হিসেবে স্বীকৃত। ১৯৯০ সালে প্রযুক্তি জগতে ওয়েবের যাত্রা শুরু হয়। দীর্ঘ পথ পরিক্রমায় ওয়েব আজ এই পর্যায়ে এসেছে। দৈনন্দিন জীবনের নানা প্রয়োজনে আমরা ওয়েবের উপর অনেকাংশে নির্ভর করি। বর্তমানে হয়তো এমন কোন বিষয় পাওয়া যাবে না যার উপর ওয়েব সাইট নেই। বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিন সম্প্রতি দশটি বিষয়কে কেন্দ্র করে ২০১০ সালের সেরা ৫০ ওয়েবসাইটের তালিকা তৈরি করেছে। দশটি বিষয় হচ্ছে- মিউজিক এবং ভিডিও, খেলাধুলা, পরিবার ও শিশু, সংবাদ এবং তথ্য, অর্থনীতি এবং উত্পাদন, শপিং এবং ভ্রমণ, স্বাস্থ্য এবং ফিটনেস, সোশ্যাল মিডিয়া, গেমস এবং শিক্ষা। এই দশটি বিষয়ের প্রতিটি ক্ষেত্রে পাঁচটি করে ওয়েব সাইট রয়েছে। মোট হিসেব করলে সেরা সব ওয়েব সাইটের সংখ্যা দাঁড়ায় ৫০-এ। সেরা ৫০ ওয়েব সাইট থেকে কিছু সাইট সংক্ষিপ্ত পরিসরে তুলে ধরা হলো।

best-websites_2

মিউজিক এবং ভিডিও

ভিমিও : ভিমিও হচ্ছে ভিডিও নির্ভর সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। ২০০৪ সালে সাইটটি যাত্রা শুরু করে। এই সাইটটিতে ভিডিও আপলোড করতে ব্যবহারকারীকে আগে নিবন্ধন করতে হয়। সাইটটি সম্প্রতি ঘোষণা করেছে নতুন এইচটিএমএল-৫ প্লেয়ার সংযুক্ত করার।

মুভিক্লিপস : সিনেমা জগতের জনপ্রিয় একটি ওয়েব সাইট হচ্ছে এটি। এই ওয়েব সাইটের স্ক্রিণে আপনি প্রায় ১২ হাজারের বেশি সিনেমার ক্লিপ দেখতে পারবেন। এই সাইটে সিনেমার নাম দিয়েও সার্চ করার সুবিধা রয়েছে। ওয়েব

গ্রোভেশার্ক : গ্রোভেশার্ক হচ্ছে ফ্রি অনলাইন মিউজিক ভান্ডার। এখানে আপনি সরাসরি মিউজিক শুনতে পারেন। মিউজিক নির্ভর এই ওয়েব সাইটে আপনি নিজস্ব প্লে-লিস্ট তৈরি করতে পারেন।

মগ : এটি নির্দিষ্ট চাঁদার বিনিময়ে ব্ল্যাকবেরী সেট নির্ভর মিউজিক সুবিধা প্রদানকারী একটি সাইট। সাইটটি সস্তামূল্যে আনলিমিটেড গান শোনার সুবিধা প্রদান করে থাকে।

খেলাধুলা

স্পোর্টস-রেফারেন্স : ক্রীড়া জগতে জনপ্রিয় একটি ওয়েব সাইট এটি। মোট সাতটি খেলার পরিসংখ্যান এবং ফলাফল নিয়ে সাইটটি বেশ সমৃদ্ধ। খেলাধুলা হচ্ছে বেজবল, ফুটবল, বাস্কেটবল, হকি, কলেজ ফুটবল, কলেজ বাস্কেটবল এবং অলিম্পিক।

রোটোওয়ার্ল্ড : ফ্যান্টাসি নির্ভর খেলাধুলার তথ্য নিয়ে সাইটটি বেশ পরিচিত। এনবিসি স্পোর্টস চালিত উন্নতমানের ক্রীড়া সাইট এটি। বিশ্ব ক্রীড়া অঙ্গনের হালনাগাদ তথ্য নিয়ে সাজানো সাইটটি।

সিটিজেন স্পোর্টস : সিটিজেন স্পোর্টস হচ্ছে অনেকটা খেলাধুলা এবং সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের সমন্বয়ে তৈরি বিশেষ ধরনের ওয়েব সাইট।

পরিবার এবং শিশু

ডিজাইন মম : পারিবারিক জীবনের নানা কাজ, বিভিন্ন ইন্টেরিয়র ডিজাইনসহ বহুমুখী কাজের তথ্যসমৃদ্ধ একটি ওয়েব সাইট এটি। সাইটটির মনকাড়া ডিজাইন এবং গোছানো বৈশিষ্ট্য ব্যবহারকারীদের সহজেই আকৃষ্ট করে থাকে।

বাবল : এটি একটি অনলাইন ম্যাগাজিন-এর সাইট। সাইটটির মাধ্যমে আপনি ছোট বাচ্চাদের নাম খোঁজা এবং তাদের জন্য বিভিন্ন ডিজাইনের জামা পছন্দ করতে পারেন।

সিরিয়াস ইটস : এটি বিভিন্ন ধরনের রেসিপি নিয়ে একটি সমৃদ্ধ ওয়েব সাইট। একেক জায়গার যেমন একেক ধরনের ঐতিহ্যবাহী খাবার রয়েছে তেমনি এখানে বিভিন্ন এলাকার বৈচিত্র্যময় খাবার নিয়ে রয়েছে অনেক ধরনের রেসিপির সমাহার।

সংবাদ এবং তথ্য

ন্যাশনাল জিওগ্রাফিক : ন্যাশনাল জিওগ্রাফিক টিভি চ্যানেলের সাথে আমরা অনেকেই পরিচিত। এই প্রতিষ্ঠানটির ওয়েব সাইটও অনেক বেশি জনপ্রিয়। সাইটটিতে নেচার ফটোগ্রাফি, জীববৈচিত্র্য, ইকো-সিস্টেম, পরিবেশবান্ধব জ্বালানীসহ পরিবেশ-প্রকৃতি নিয়ে অনেক তথ্য ও লিংক রয়েছে।

গার্ডিয়ান : বিশ্ব সংবাদপত্র জগতে গার্ডিয়ান ব্যাপকভাবে পরিচিত। এটি অত্যাধুনিক ওয়েব সাইটের মাধ্যমে সজ্জিত অন্যতম সংবাদপত্র।

উইকিলিকস : সাম্প্রতিক সময়ে তথ্য জগতে উইকিলিকস নামটি ব্যাপকভাবে আলোচিত। ২০০৬ সালে যাত্রা শুরু করে উইকিলিকস। এই ওয়েব সাইটটি বিভিন্ন গোপন খবর, দলিল প্রকাশ করে থাকে।

অর্থনীতি এবং উত্পাদন

মিন্ট : আর্থিক খাতে মিন্ট একটি বহুল পরিচিত ওয়েব সাইট। এই ওয়েব সাইটের মাধ্যমে আপনি গুরুত্বপূর্ণ নানা ধরনের ব্যাংকিং সেবা পেতে পারেন। এই সাইটের তথ্য প্রতিনিয়তই হালনাগাদ করা হয়ে থাকে।

উইকইনভেস্ট : বিনিয়োগ নির্ভর একটি সম্পূর্ণ ওয়েব সাইট এটি। এই ওয়েব সাইটের মাধ্যমে ব্রোকারেজ হাউজ সেবা, রপ্তানি বিষয়ক নানা কার্যক্রম এবং কোম্পানির গবেষণামূলক নানা তথ্যসেবা পাওয়া যায়।

স্টকমেপার : পুঁজিবাজারের কার্যক্রম নিয়ে একটি জনপ্রিয় সাইট এটি। সাইটটির মাধ্যমে বিভিন্ন অঞ্চলের শিল্প, ইনডেক্স, মূল্য পরিবর্তন, ব্যবসায়িক তথ্যসহ শেয়ার বাজারের বিভিন্ন তথ্যসেবা পাওয়া যায়।

শপিং এবং ভ্রমণ

গ্রুপোন : আমেরিকা এবং কানাডার ৯০টির বেশি শহরের রেস্টুরেন্ট, স্পা এবং নানা আকর্ষণীয় জায়গার তথ্য নিয়ে অন্যতম একটি ওয়েব সাইট এটি। এই সাইটের মাধ্যমে বিশ্বের ২৯টি দেশের ব্যবসায়িক সেবা প্রদান করা হয়ে থাকে।

গিল্ট গ্রুপ : এই সাইটটির মাধ্যমে ফ্যাশন, গিফট, হোম প্রোডাক্ট এবং ভ্রমণ বিষয়ক সেবা প্রদান করা থাকে। বাজার মূল্যের চেয়ে বেশি কিছু ছাড়ে সাইটটি তাদের পণ্য বিক্রি করে থাকে।

রেন্ট দ্য রানওয়ে : এই সাইটটির মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের পণ্য ভাড়া নিতে পারবেন। বিশেষ করে সাইটটির মাধ্যমে আপনি পোশাক ভাড়া নিতে পারেন।

স্টে : ভ্রমণ বিষয়ক একটি সাইট একটি। ভ্রমণের যাবতীয় তথ্যসমৃদ্ধ এই ওয়েবসাইট সম্পূর্ণ গাইডলাইন হিসেবে কাজ করতে পারে। হোটেল, রেস্টুরেন্ট, পর্যটন কেন্দ্র, পুলিশ স্টেশনসহ বিভিন্ন তথ্য পাওয়া যাবে।

হেলথ এন্ড ফিটনেস

কিয়াস : বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল-এর স্বাস্থ্য বিভাগের সাবেক প্রধান কিয়াস এই ওয়েব সাইট তৈরি করেন। স্বাস্থ্য বিষয়ক নানা তথ্য, উপদেশ, রোগ নির্ণয়ের তথ্য নিয়ে সমৃদ্ধ একটি ওয়েব সাইট এটি।

এক্সারসাইজ টিভি : ব্যায়ম নিয়ে যেমন টিভি রয়েছে এবং এই টিভিতে ব্যায়াম করা নিয়ে বিভিন্ন ধরনের কৌশল উপস্থাপন করা হয়। একইভাবে এই ওয়েবসাইটের মাধ্যমে প্রতিমাসে আপনি ১০০টির মতো ব্যায়ামের ভিডিও ক্লিপ ডাউনলোড করে অনুশীলন করতে পারেন।

শিক্ষা

এমআইটি ওপেন কোর্সওয়্যার : এই ওয়েব সাইটের মাধ্যমে আপনি ফ্রি লেকচার নোট, ক্লাস এসাইনমেন্ট, পরীক্ষা এমনকি প্রফেসরদের অডিও এবং ভিডিও লেকচারও পেতে পারেন।

লাইভমোচা : এটি বিশ্বের ৩০টি ভাষা শিক্ষা নিয়ে একটি ওয়েব সাইট। ওয়েব সাইটটির সদস্য সংখ্যা ৬০ লাখেরও বেশি। এখানে আপনি কিছু কোর্স ফ্রি করতে পারবেন।

-সোহেল রানা

Comments

comments



One comment

  1. Online Job From Home:
    Here you can earn an extra stream of income by completing simple tasks; We have advertisers that will pay you real cash money to simply view their websites, and other advertisers will pay you even more to join their various programs!
    Here at microbizs you can earn an extra stream of income by completing simple tasks; We have advertisers that will pay you real cash money to simply view their websites, and other advertisers will pay you even more to join their various programs!
    For Details: 01719937243, 01677560561.
    E-mail: khan.taher21@gmail.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top