শিরোনাম

শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - কুমিল্লায় আনুষ্ঠানিকভাবে ৪জি চালু করলো গ্রামীণফোন | শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - ট্রাভেল বুকিং এ যুক্ত হলেন সাকিব আল হাসান | শুক্রবার, ফেব্রুয়ারী 23, 2018 - অনলাইন পোর্টালের গুঞ্জনে ক্ষুব্ধ তাসকিন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - দর্শনার্থী নেই বেসিস সফটএক্সপোতে ! | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিসিএস নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - ২০১৭ সালে রবি’র লোকসান ২৮০ কোটি টাকা | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বাংলাদেশের গ্রাহকদের জন্য অপো স্মার্টফোনসমূহ ৪জি সেবা দিতে প্রস্তুত | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিইউপিবিজিএ-এর বার্ষিক বনভোজন সম্পন্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - উদ্বোধন হলো বেসিস সফটএক্সপো ২০১৮’র | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - এলো টোটেলিংক এর হাই স্পীড ওয়াইফাই রাউটার |
প্রথম পাতা / অর্থনীতি / চার প্রতিষ্ঠান বিনিয়োগ পাচ্ছে ২০ কোটি টাকা
চার প্রতিষ্ঠান বিনিয়োগ পাচ্ছে ২০ কোটি টাকা

চার প্রতিষ্ঠান বিনিয়োগ পাচ্ছে ২০ কোটি টাকা

4তথ্যপ্রযুক্তিভিত্তিক দেশীয় উদ্যোগকে ব্যবসা বৃদ্ধিতে আর্থিকসহ যাবতীয় সুবিধা দিতে ‘আইডিয়া প্রজেক্ট’ নামে একটি প্রকল্প চালু করেছে সরকারের আইসিটি বিভাগ। ২৮০ কোটি টাকার এ প্রকল্প থেকে প্রথমবারের মতো ইক্যুয়িটি ফান্ড হিসেবে ২০ কোটি টাকা বিনিয়োগে প্রাথমিকভাবে চারটি প্রতিষ্ঠানকে নির্বাচিত করা হয়েছে।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- অগমেডিক্স, মায়া আপা, সেবা ও হাঙ্গরি নাকি। চূড়ান্ত নির্বাচনের লক্ষ্যে ফান্ড প্রদানে গঠিত নির্বাচক কমিটির পর্যালোচনা সভা আজ আইসিটি বিভাগে অনুষ্ঠিত হবে। জানা গেছে, ইক্যুয়িটি ফান্ড হিসেবে বিনিয়োগ করার ফলে সংশ্নিষ্ট কোম্পানির ৪৯ শতাংশ পর্যন্ত শেয়ার এ প্রকল্পের আওতায় অধিগ্রহণ করা হবে। বেসরকারি সফটওয়্যার পার্ক ঘোষিত অগমেডিক্সের প্রতিষ্ঠাতা বাংলাদেশি বংশোদ্ভূত ইয়ান শাকিল ও মার্কিন নাগরিক পেলু ট্র্যান। গুগল গ্লাস ব্যবহার করে দূর থেকে চিকিৎসককে প্রয়োজনীয় সহযোগিতা দেন অগমেডিক্স কর্মীরা। ২০১২ সালে প্রতিষ্ঠিত অগমেডিক্স পাঁচটি আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান থেকে ইতিমধ্যে ১৩৬ কোটি টাকা (১৭ মিলিয়ন ডলার) বিনিয়োগ সংগ্রহ করেছে। তবে ইক্যুয়িটি শেয়ারের বিনিময়ে নতুন করে মাত্র ৫ কোটি টাকার মতো বিনিয়োগ নিয়ে কতটা লাভবান হতে পারবে প্রতিষ্ঠানটি এমন প্রশ্ন করছেন অনেকেই।

এদিকে নারীর মনোসামাজিক সমস্যা নিয়ে কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠান ‘মায়া আপা’ বেসরকারি সংস্থা ব্র্যাকের অর্থায়নে যাত্রা শুরুর পর আইসিটি বিভাগের উদ্ভাবনী প্রকল্প থেকেও আর্থিক সহায়তা পেয়েছে। নানাবিধ সেবা প্রদানের মাধ্যমে ‘সেবা এক্সওয়াইজেড এবং খাবার সরবরাহ করে জনপ্রিয় হয়ে উঠেছে ‘হাঙ্গরি নাকি’। ব্যবসায়িক দিক থেকেও এ দুটি প্রতিষ্ঠান সম্ভাবনাময় বলে মনে করছেন খাত-সংশ্নিষ্ট উদ্যোক্তারা। আইডিয়া প্রজেক্টের উপ-প্রকল্প পরিচালক টিনা মেহযাবিন সমকালকে বলেন, কাঙ্ক্ষিত উদ্যোগ নির্বাচনে ১০ থেকে ১২ সদস্য বিশিষ্ট বাছাই কমিটি কাজ করছে। কয়েক স্তর বিশিষ্ট বাছাই প্রক্রিয়া শেষে কোন প্রতিষ্ঠানে অর্থায়ন করা হবে তা চূড়ান্তভাবে নির্বাচন করা হয়। আর নির্বাচিত প্রতিষ্ঠানে অগ্রগতি পর্যালোচনা করে ধাপে ধাপে অর্থ ছাড় করা হবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অগমেডিক্স এবং মায়া আপা প্রসঙ্গে জানান, ‘আন্তর্জাতিক নেটওয়ার্ক স্থাপন এবং বহির্বিশ্বে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধিতে ভূমিকা রাখছে অগমেডিক্স আর মায়া আপা সম্ভাবনাময় প্রতিষ্ঠান হিসেবে সম্প্রতি গুগল কর্তৃক নির্বাচিত হয়েছে। ‘মায়া আপা’র মতো প্রতিষ্ঠান বিনিয়োগ পেলে নারীর ক্ষমতায়নে বর্ধিত পরিসরে কাজ করতে পারবেন।’

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top