শিরোনাম

বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফেসবুকে ভিডিও আপলোডে পুরস্কার | বুধবার, মে 24, 2017 - গ্রাহকের হাতে পণ্য তুলে দিতে সর্বাপেক্ষা জনপ্রিয় মাধ্যম বিক্রয় ডট কম | বুধবার, মে 24, 2017 - জেডটিই এবং বাংলালিংক নিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম | বুধবার, মে 24, 2017 - ৩৩১০ সহ নকিয়ার তিনটি স্মার্টফোন জুন থেকে দেশের বাজারে পাওয়া যাবে |
প্রথম পাতা / সফটওয়্যার / চালু হলো টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এর মনিটরিং টুল
চালু হলো টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এর মনিটরিং টুল

চালু হলো টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এর মনিটরিং টুল

sdg

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (২০১৬-২০৩০) অর্জনে দেশের সংসদীয় আসনভিত্তিক সরকারী উন্নয়ন কর্মকান্ডের অগ্রগতি মনিটর করার জন্য একটি বিশেষ অনলাইন টুল তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রীর কা‍র্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে তৈরি এই অনলাইন টুল সোশ্যাল গুড সামিট ২০১৫ উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানে সবার সামনে তুলে ধরা হয়।

জাতিসংঘ কর্তৃক আনুষ্ঠানিক ঘোষণার কয়েকদিন আগেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’র ১৭ টি লোগো উন্মোচন এবং “জীবন থেকে নিয়ে” ক্যাম্পেইনের তিনজন সেরা সমাধানদাতাকে পুরস্কৃত করা হয় এই অনুষ্ঠানের মাধ্যমে। গত ২০ সেপ্টেম্বর, রবিবার পরিকল্পনা কমিশনের মিলনায়তনে অর্থ এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী  এম এ মান্নান এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এমপি এবং ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর পলিন ট্যামেসিস এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সাধারণ মানুষের সমস্যা তাদের মুখ থেকে শোনা এবং তাদের কাছ থেকে এসব সমস্যার সমাধান চেয়ে এটুআই প্রোগ্রামের উদ্যোগে “জীবন থেকে নিয়ে” নামে একটি ক্যাম্পেইনের আয়োজন করা হয়। সরকারি সেবা পেতে সাধারণ মানুষের কী কী সমস্যা, ভোগান্তি বা কী অভিজ্ঞতা হচ্ছে তা জানা, সাধারণ মানুষের কাছ থেকে সমাধান জানতে চাওয়া এবং উন্নয়ন কর্মকান্ডে তাদের যুক্ত করার জন্য এই ক্যাম্পেইন-এর আয়োজন করা হয়।

তিনজন সেরা সমাধানদাতা যথাক্রমে মো. আওকাত হোসেন, ডিজিটাল সেন্টার উদ্যোক্তাজয়পুরহাটরেজয়ানউলহক কাব্য, ফা‍র্মেসী বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয় এবং মিরপুরের দিন ইসলামের হাতে মোট এক লক্ষ টাকার চেক তুলে দেয়া হয় এই অনুষ্ঠানে। উল্লেখ্য, নাগরিক  সমস্যার সমাধান প্রক্রিয়ায় অনলাইনে সাধারণ মানুষকে অন্তর্ভুক্ত করার ঘটনা বাংলাদেশে এটিই প্রথম।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top