শিরোনাম

রবিবার, ডিসেম্বর 10, 2017 - টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে সহায়তা করবে ভেঞ্চার ক্যাপিটাল | রবিবার, ডিসেম্বর 10, 2017 - অপো এফ৫ ৬জিবি’র প্রি-বুকিং-এ আশাতীত সাফল্য | রবিবার, ডিসেম্বর 10, 2017 - মাস্টারকার্ডের সহযোগিতায় প্রিয়শপ ডট কম-এর ‘শায়েস্তা খাঁ অফার’ | রবিবার, ডিসেম্বর 10, 2017 - ‘অ্যাডাল্ট কনটেন্ট’এর হাত থেকে শিশুদের বাঁচাতে যা করবেন | রবিবার, ডিসেম্বর 10, 2017 - “আগামী দিনের দক্ষতা ও চতুর্থ শিল্প বিপ্লব” শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত | রবিবার, ডিসেম্বর 10, 2017 - ইন্টারেস্টিং কোনো অফার পেলে বাংলাদেশি ছবিতে কাজ করবো:নাফিস | রবিবার, ডিসেম্বর 10, 2017 - পিপীলিকা ক্রাউডসোর্সিং প্ল্যাটফর্ম এর যাত্রা শুরু | রবিবার, ডিসেম্বর 10, 2017 - জমকালো আয়োজনে পর্দা নামলো ডিজিটাল ওয়ার্ল্ডের | শনিবার, ডিসেম্বর 9, 2017 - মেটাল বডিতে ফিরছে অ্যাপল | শনিবার, ডিসেম্বর 9, 2017 - বাজারে আসছে এলজি ভি৩০ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / চিহ্ন দেখে নেটওয়ার্ক চিনুন
চিহ্ন দেখে নেটওয়ার্ক চিনুন

চিহ্ন দেখে নেটওয়ার্ক চিনুন

বর্তমানে দেশের বেশ কয়েকটি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান তৃতীয় প্রজন্মের (থ্রিজি) নেটওয়ার্ক-সুবিধা দেওয়া শুরু করেছে। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু এলাকায় চালু হয়েছে থ্রিজি। মোবাইলে ইন্টারনেট সংযোগ চালু থাকলে সংযোগের ধরন অনুযায়ী G, E, H, 3G ইত্যাদি চিহ্ন মোবাইল ফোনসেটের নেটওয়ার্ক চিহ্নে দেখানো হয়ে থাকে। এগুলোর মাধ্যমে ইন্টারনেটের গতি কী হবে, সেটি বুঝতে পারা যায়। কোন চিহ্ন কী বোঝাচ্ছে, তা জেনে নেওয়া যাক।

 

জিপিআরএস: জেনারেল প্যাকেট রেডিও সার্ভিস। দ্বিতীয় প্রজন্ম বা টুজি নেটওয়ার্কের মাধ্যমে ব্যবহার করা হয়ে থাকে। এ ধরনের নেটওয়ার্কে যুক্ত থাকলে মোবাইলে G আইকন দেখা যায়। বর্তমানে প্রচলিত মোবাইল ইন্টারনেট-সুবিধাগুলোর মধ্যে এটি সবচেয়ে ধীরগতির।

এজ (ইডিজিই—এনহ্যান্সড ডেটা রেটস ফর জিএসএম ইভাল্যুয়েশন)। এই প্রযুক্তি কখনো কখনো এনহ্যান্সড জিপিআরএস নামেও ব্যবহূত হয়। এটি থ্রিজির পূর্ববর্তী প্রযুক্তি এবং একে জিপিআরএসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করা হয়েছে। এই নেটওয়ার্ক প্রku-xlargeযুক্তি ব্যবহার করে সর্বোচ্চ ২০০ কেবিপিএস গতিতে তথ্য আদান-প্রদান করা যায়। এই নেটওয়ার্কে যুক্ত থাকলে মোবাইল ফোনে E আইকন দেখায়।

 

 

থ্রিজি: প্রযুক্তটি ইউএমটিএস (ইউনিভার্সাল মোবাইল টেলিকমিউনিকেশনস সিস্টেম) নামেও পরিচিত। এর মাধ্যমে ন্যূনতম ২০০ কেবিপিএস থেকে কয়েক এমবিপিএস গতিতে তথ্য আদান-প্রদান করা যায়। এই নেটওয়ার্ক 3G দিয়ে প্রকাশ করা হয়।

 

এইচএসপিএ: হাই স্পিড প্যাকেট অ্যাকসেস। থ্রিজির পরবর্তী প্রযুক্তি এটি। কখনো কখনো এটি 3.5G অথবা 3.75G আইকনেও প্রকাশ করা হয়। এই নেটওয়ার্কে যুক্ত থাকলে মোবাইলে H, H+, 3G+ ইত্যাদি আইকন দেখা যাবে। এইচএসপিএ নেটওয়ার্কে ১৬৮ এমবিপিএস গতিতে তথ্য নামানো যায়। এইচএসপিএ+ হচ্ছে এর পরের প্রযুক্তি।এতে সর্বোচ্চ ৩৩৭.৫ এমবিপিএস গতি পাওয়া সম্ভব।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top