শিরোনাম

মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিটিআইটি ফেয়ার-২০১৭ কম্পিউটার মেলা শুরু বৃহস্পতিবার | মঙ্গলবার, মার্চ 28, 2017 - চালু হল ঘড়ি বিক্রয়ের ই-কমার্স প্রতিষ্ঠান টাকশাল | মঙ্গলবার, মার্চ 28, 2017 - আরও দ্রুত ডাউনলোড অপেরা মিনিতে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - স্মার্ট স্টুডেন্টস অ্যাপ বানালো ডিআইইউ’র শিক্ষার্থীরা | মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিইবিআইটি মেলায় ডিজিটাল রূপান্তরের অংশীদার হুয়াওয়ে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - বাংলাদেশে উন্মুক্ত হলো অপো সেলফি এক্সপার্ট এফ৩ প্লাস | শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! |
প্রথম পাতা / সাইবার ক্রাইম / চীনে সুরপারকম্পিউটার আপডেটে যুক্তরাষ্ট্রের বাধা
চীনে সুরপারকম্পিউটার আপডেটে যুক্তরাষ্ট্রের বাধা

চীনে সুরপারকম্পিউটার আপডেটে যুক্তরাষ্ট্রের বাধা

পারমাণবিক গবেষণার কাজে ব্যবহূত হচ্ছে—এমন অভিযোগ এনে বর্তমান বিশ্বের সর্বোচ্চ গতির সুপারকম্পিউটার চীনের টায়ানহে-২-এর আপডেট বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র। এই সুপারকম্পিউটারে প্রচুর পরিমাণ ইন্টেল চিপ ও প্রসেসরের ব্যবহার থাকায় এর আপডেটের জন্য ইন্টেলের কয়েক হাজার চিপ ও প্রসেসরের প্রয়োজন হয়। কিন্তু যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইন্টেলকে এসব যন্ত্রাংশ সরবরাহ বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়েছে। সময়ের সাথে সাথে সব সুপারকম্পিউটারকেই আপডেট করা হয় এবং এদের কর্মক্ষমতাও ক্রমেই বাড়ানোর দিকে নজর দেওয়া হয়। এর ধারাবাহিকতায় টায়ানহে-২কেও আপডেট করা হয়েছে এর আগেও। কিন্তু এবারে আর সম্ভব হচ্ছে না টায়ানহে-২-এর আপডেট। ৩৩.৮৬ পেটাফ্লপ গতির এই সুপারকম্পিউটারে ইন্টেলের ৮০ হাজারেরও বেশি জিওন প্রসেসর চিপ ব্যবহার করা হয়েছে। এর গতিতে প্রায় তিন গুণ (১১০ পেটাফ্লপ) করার উদ্দেশ্যেই একে আপডেট করার পরিকল্পনা নেওয়া হয়েছিল চীনের পক্ষ থেকে।

tianhe-supercomputer

এই আপডেটের জন্য প্রচুর পরিমাণ ইন্টেল জিওন প্রসেসর ব্যবহারের প্রয়োজন ছিল। সেই অনুযায়ী ইন্টেলের এগুলো সরবরাহ করার কথা থাকলেও এগুলো চীনে রপ্তানির জন্য ইন্টেলকে আবেদন করার নির্দেশ দেয় যুক্তরাষ্ট্র সরকার। এই আবেদন করলে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় থেকে রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়।

কেবল টায়ানহে-২ নয়, চীনের অন্যান্য সুপারকম্পিউটারের আপডেটের জন্যও কোনো সহায়তা করতে পারছে না ইন্টেল। এর কারণ হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক অনলাইন নোটিশে জানানো হয়, চীনে মূলত পারমাণবিক গবেষণায় এসব সুপারকম্পিউটার ব্যবহূত হচ্ছে। আর এর মাধ্যমে এগুলো পারমাণবিক অস্ত্র তৈরিতে সহায়তা করছে। ফলে এসব সুপারকম্পিউটারের আপডেটে কোনো ধরনের সহায়তা মার্কিন জাতীয় নিরাপত্তা ও বৈদেশিক নীতির সাথে সাংঘর্ষিক বলেই ইন্টেলকে চীনে কোনো ধরনের চিপ সরবরাহে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে চীনের সুপারকম্পিউটার আপডেটে বাধা দেওয়া হলেও যুক্তরাষ্ট্র সরকার ইন্টেলের সাথে ২০০ মিলিয়ন ডলারের এক চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের ইলিনয়ে অরোরা সুপারকম্পিউটার তৈরিতে কারিগরি সহায়তা দেবে ইন্টেল। এই সুপারকম্পিউটারের গতি হবে প্রতি সেকেন্ডে ১৮০ পেটফ্লপ!

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top