শিরোনাম

মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ফোরজির কার্যক্রম শুরু হচ্ছে মার্চে | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ড্যাফোডিলে জিডিজি বাংলার বাংলা চ্যালেঞ্জ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - বাগেরহাটে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ভালোবাসা দিবস উপলক্ষে হুয়াওয়ের ‘লাভ ইন ফোকাস’ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - অনলাইনে কেনাবেচায় প্রতারণা রোধে বিক্রয় ডটকমের পদক্ষেপ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - হোয়াটসঅ্যাপ ব্যবহারে গ্রামীণফোনের সাশ্রয়ী ডাটা প্যাক | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ‘গ্রীন অফিস’ স্বীকৃতি পেল বাংলালিংক | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - পেইজা ব্যবহারকারীদের জন্য ২১% মূল্য ছাড় | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন স্মার্টফোন কিউ৩৯৮ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / জমজমাট গুগল ডেভফেস্ট বাংলাদেশ
জমজমাট গুগল ডেভফেস্ট বাংলাদেশ

জমজমাট গুগল ডেভফেস্ট বাংলাদেশ

devfestডেভেলপার কমিউনিটির জন্য গুগলের বৈশ্বিক কর্মসূচীর মধ্যে অন্যতম গুগল ডেভেলপার ডেভফেস্ট। গতকাল শনিবার সারাদেশ থেকে আসা ছয় শতাধিক অংগ্রহণকারী নিয়ে কাওরানবাজারের ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) মিলনায়তনে আজ শনিবার  অনুষ্ঠিত হয় গুগল ডেভেলপার্স ফেস্টিভাল বা ডেভফেস্ট এর বাংলাদেশ পর্ব।

গুগলের পৃষ্ঠপোষকতায় ডেভফেস্টের আয়োজন করছে গুগল ডেভেলপার্স গ্রুপের (জিডিজ) তিনটি কমিউনিটি জিডিজি  ঢাকা, জিডিজি সোনারগাও ও জিডিজি বাংলা ।

এই তিন জিডিজির আয়োজনে অনুষ্ঠান শুরু হয় সকাল নয়টায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুগলের এপ্যাক ইকোসিস্টেম ডেভেলপার রিলেশনস এর প্রধান সুনসান কওন। তিনি এসময় কথা বলেন  মেশিন লার্নিং এবং টেনসোরফ্লো নিয়ে।

এরপর অনুষ্ঠানে ডেভেলপারদের উদ্ধুদ্ধ করতে ফায়ারবেজ এবং এঙ্গুলার জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে কীভাবে  মডার্ণ ওয়েব অ্যাপ বানানো যায় তা নিয়ে কথা বলেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার জুনায়েদ হোসাইন।

তিনটি প্যানেল আলোচনা ছিল এই অনুষ্ঠানে। ‘ডিজিটাল ট্রান্সফরমেশন’ শীর্ষক একটি প্যানেলে উপস্থিত ছিলেন ডিনেটের প্রধান নির্বাহী অনন্য রায়হান, রবি আজিয়াটা লিমিটেড এর ডিজিটাল সার্ভিসেস এর প্রধান মঞ্জুর রহমান। সেশনটি সঞ্চালন করেন জিডিজি ঢাকার পরামর্শক আরিফ নিজামী।

জিডিজি বাংলার ম্যানজার জাবেদ সুলতান পিয়াসের সঞ্চালনায়  ‘লোকাল নিড, গ্লোবাল অপরচুনিটি’ শীর্ষক আরেকটি প্যানেলে প্রাণবন্ত আলোচনায় উপিস্থত ছিলেন প্রথান মন্ত্রীর কার্যালেয়র এটিআই প্রোগ্রামের পিউপল পার্সপেক্টিভ স্পেশালিস্ট নাইমুজ্জামান মুক্তা, অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান ও জুমশেপারের সিইও কাউসার আহমেদ।

জিডিজি ঢাকার ম্যানেজার রাখসান্দা রুখহাম উইমেন ইন টেক শীর্ষক আরেকটি প্যানেল সঞ্চালন করেন। এতে উপস্থিত ছিলেন গ্রামীনফোনের অ্যাপ ইকোসিস্টেমের প্রধান জাকিয়া, বাংলাদেশ ওমেন চেম্বার অব কমার্র্সের পরিচালক রিদমা ও ওয়ান ৯৭ কমিউনিকেশনের কান্ট্রি ম্যানেজার শাহানা শারমিন।

অনুষ্ঠানে ইেনোভেশন ইন গুগল নিয়ে আলোচনা করেন গুগলের কান্ট্রি মার্কেটিং কনসাল্টেন্ট হাসমী রাফসানজানি। তিনি বলেন,‘গুগল ডেভফেস্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।’

ডেভফেস্ট সম্পর্কে আয়োজক কমিটির জাবেদ সুলতান পিয়াস জানান,‘দিনভর ডেভফেস্টে মূল আলোচনার পাশাপাশি অনুষ্ঠিত হয় বেশ কিছু টেকনিক্যাল সেশন। এর মধ্যে অ্যান্ড্রয়েড ডেভেলপার প্রাথমিক ধারনা, অ্যাপ ডিজাইন, অ্যাপ হোস্টিং ও প্রোমোশন ইত্যাদি। এছাড়া গুগল ম্যাপ ও গুগল ট্রান্সলেশনে অবদান ইত্যাদি বিষয়।’

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top