শিরোনাম

বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফেসবুকে ভিডিও আপলোডে পুরস্কার | বুধবার, মে 24, 2017 - গ্রাহকের হাতে পণ্য তুলে দিতে সর্বাপেক্ষা জনপ্রিয় মাধ্যম বিক্রয় ডট কম | বুধবার, মে 24, 2017 - জেডটিই এবং বাংলালিংক নিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম | বুধবার, মে 24, 2017 - ৩৩১০ সহ নকিয়ার তিনটি স্মার্টফোন জুন থেকে দেশের বাজারে পাওয়া যাবে |
প্রথম পাতা / ক্যারিয়ার / জাপানে বাড়ছে বাংলাদেশীদের চাকুরী ও শিক্ষার সুযোগ
জাপানে বাড়ছে বাংলাদেশীদের চাকুরী ও শিক্ষার সুযোগ

জাপানে বাড়ছে বাংলাদেশীদের চাকুরী ও শিক্ষার সুযোগ

djit

জাপান সরকার উদ্যোগ নিয়েছে তৃতীয় বিশ্বের দেশগুলো থেকে সম্ভাবনাময় দক্ষ জনশক্তি কে জাপানে চাকুরী ও শিক্ষা অর্জনে উৎসাহিত করতে। এই দেশগুলোর তালিকার মধ্যে রয়েছে ভিয়েতনাম, বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফিলিপাইনের নাম। এইসব দেশের দক্ষ জনশক্তি কে তুলনামুলক প্রতিযোগিতামুলক বেতন দিয়ে জাপানিজ কোম্পানিগুলো চাকুরী করার জন্য নিয়ে যাচ্ছে জাপানে। পিছিয়ে নেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোও। প্রতিবছর একটি উল্ল্যেখযোগ্য সংখ্যক ছাত্রছাত্রী উচ্চশিখ্যার জন্য পাড়ি জমাচ্ছে জাপানে।জাপানের গ্লোবাল ৩০ ভিশন অনুযায়ী” জাপান বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৩ লক্ষ আন্তঃজার্তিক স্টুডেন্ট নেবে। এগিয়ে এসেছে বিভিন্ন ল্যাংগুয়েজ ইনস্টিউটগুলোও। পড়াশোনার পাশাপাশি ইনস্টিটিউটগুলোর প্রত্যক্ষ সহযোগিতায় মিলছে পার্টটাইম জবের সুযোগ।এমনকি নিজের পড়াশোনার খরচ মিটিয়ে দেশে টাকা পাঠাচ্ছেন অনেকে। এই চলমান জাপান পরিস্থিতি সম্ভাবনার দাড় খুলে দিয়েছে বাংলাদেশের জন্য। এখন প্রশ্ন হতে পাড়ে জাপান যাবেন কিভাবে? কে আপনাকে সহায়তা করবে চাকুরী বা পড়াশোনার বিষয়ে?

জাপানে পড়াশোনা ও চাকুরীর বিষয়ে সহায়তার করার জন্য বাংলাদেশে ২০১৩ সাল থেকে কাজ করছে ড্যাফোডিল জাপান আইটি নামের প্রতিষ্ঠান টি।২০১৩ সাল থেকে বিবিপি জাপান এবং ড্যাফোডিল গ্রুপের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠানটি কাজ করছে। আইটি, সিএসসি, ইলেক্ট্রিকাল ও অন্যান্য ইঞ্জিনিয়ারদের প্রচুর চাহিদা থাকার কারণে প্রতিষ্ঠানটি জাভা, এণ্ড্রোয়েড, পিএইচপি, ওয়েব ডেভেলপমেন্ট কোর্সে ট্রেনিং দিচ্ছে।এর মাধ্যমে দেশের ইঞ্জিনিয়ার রা হয়ে উঠছে আন্তঃজার্তিক মানের দক্ষতা সম্পন্ন। তাদের ট্রেনিং শেষে ড্যাফোডিল জাপান আইটি আয়োজন করছে বিভিন্ন জাপানিজ কোম্পানির জন্য ইন্টারভিউ সেশন। তাদের এই ট্রেনিং সেশন থেকে ট্রেনিং নিয়ে অনেকেই পাড়ি জমিয়েছেন জাপানের বড় বড় কোম্পানিতে।

ড্যাফোডিল জাপান আইটির ম্যানাজিং ডিরেক্টর “তরু অকাজাকি” জানান তাদের এজেন্সি থেকে আইটি কোর্স ও জাপানিজ ভাষার কোর্স করে ইতোমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা অনেকেই পাড়ি জমিয়েছেন জাপানে। এদের মধ্যে রয়েছে আবদুল্লাহ মারুফ, রাফি, শোভন, আবু সুফিয়ান সহ আরও অনেকে”। এছাড়া যে সকল জাপানিজ কোম্পানি ইতোমধ্যে বাংলাদেশে যাত্রা শুরু করেছে সেসব কোম্পানিতেও কাজ করার সুযোগ রয়েছে।এর মধ্যে সেকাই ল্যাব ও ফ্রামজিয়া নামের ২ টি জাপানিজ কোম্পানি সম্প্রতি বাংলাদেশে কাজ শুরু করেছে। যাদের কর্মী নিয়োগের দায়িত্ব নিয়েছে এই প্রতিষ্ঠান টি। পাশাপাশি দেশীয় কোম্পানির কর্মী নিয়োগের কাজও করছে এই প্রতিষ্ঠানটি”।

বলে রাখা ভালো জাপানে যাওয়ার জন্য জানাপিজ ভাষা জানাটা আবশ্যক। জাপানিজ ভাষা শিখলে জাপান যাওয়ার পথ অনেকটাই সহজ হয়ে যায়। এজন্য ড্যাফোডিল জাপান আইটির রয়েছে স্পেশাল জাপানিজ ল্যাংগুয়েজ কোর্স।এসব কোর্সের ক্লাস নেন জাপানিজ ও বাংলাদেশি শিক্ষকরা। এখান থেকে ভাষা শিখে অনেকেই উচ্চশিক্ষার জন্য জাপানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করছেন। জাপানে মানসম্মত শিক্ষার পাশাপাশি পার্টটাইম জবের প্রচুর সুযোগ রয়েছে। জাপান এম্বাসি শিথিল করেছে প্রশাসনিক জটিলতাকেও। এটি বাংলাদেশের ছাত্রছাত্রীদের জন্য অপার সম্ভাবনার পথ উন্মোচিত করেছে”

সুতরাং যারা ভাবছেন দেশের বাহিরে চাকুরী বা পড়াশোনা করার, তাদের জন্য জাপান হতে পাড়ে উত্তম পছন্দ। মারুফ, রাফি, শোভন ও সুফিয়ানরা যদি পারে, আপনি কেন নয়? আজই শুরু হোক আপনার স্বপ্ন পুরুনের ১ম ধাপ।

বিস্তারিত জানতে: ডিজেআইটি, বিডিবিএল ভবন, ৬ষ্ঠ তলা, ১২ কারওয়ান বাজার, ঢাকা-১২১৫, বাংলাদেশ। ওয়েবসাইট:  www.djit.ac মোবাইলঃ ০১৮৪৭১৪০১১১, ০১৮৪৭১৪০১১০

Comments

comments



One comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top