শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ |
প্রথম পাতা / স্থানীয় খবর / জাভা শিখতে ১০০ আইটি গ্র্যাজুয়েটরা যাচ্ছে ভারতে
জাভা শিখতে ১০০ আইটি গ্র্যাজুয়েটরা যাচ্ছে ভারতে

জাভা শিখতে ১০০ আইটি গ্র্যাজুয়েটরা যাচ্ছে ভারতে

তথ্যপ্রযুক্তিতে বিশ্বমানের জনবল তৈরিতে সরকার বহুমাত্রিক কার্যক্রম হাতে নিয়েছে। সেদিন আর বেশি দূরে নয় যে আইসিটিতে বিশ্বমানের জনবলে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ থাকবে।

বুধবার প্রশিক্ষণার্থীদের এক সম্বর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

জাভা প্রোগ্রামিংয়ে বিশ্বমানের প্রশিক্ষণ নিতে দেশের এই ১০০ কম্পিউটার সায়েন্স ও আইটি গ্র্যাজুয়েটরা শুক্রবার ভারতে যাচ্ছেন। ভারতের কর্ণাটক রাজ্যের মহিশুরের খ্যাতনামা প্রতিষ্ঠান ইনফোসিস টেকনোলজিস লিমিটেডের ক্যাম্পাসে এ প্রশিক্ষণ দেয়া হবে।

infosis

হাইটেক পার্ক কর্তৃপক্ষের ‘সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর হাই-টেক পার্ক’ প্রকল্পে বিনামূল্যে এই প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন এই ১০০ জন প্রশিক্ষণার্থী।

প্রতিমন্ত্রী বলেন, শিল্পবিপ্লবের পর নতুন পৃথিবীর পাথেয় নির্মাণ করছে তথ্যপ্রযুক্তি। প্রযুক্তি এখন মানুষের জীবনযাপনের আবশ্যকীয় উপদান। তাই প্রযুক্তিসমৃদ্ধ পৃথিবীতে টিকে থাকতে হলে আমাদেরকে দক্ষ প্রযুক্তিবিদ তৈরি করতে হবে।

তিনি বলেন, দক্ষ এই তরুণরা সারা পৃথিবীতে কাজ পাবে। দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে এবং বিশ্বসভায় সম্মানজনক স্থানে অভিষিক্ত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব শ্যাম সুন্দর সিকদার।

হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগমের সভাপতিত্বের অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভাগের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক জসিম উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সহকারি অধ্যাপক হায়দার আলি ও প্রকল্প পরিচালক আনম শফিকুল ইসলাম।

প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ খরচ ও বিনামূল্যে আবাসন ব্যবস্থা করবে ইনফোসিস। এছাড়া যাতায়াত খরচসহ অন্যান্য ব্যয় বহন করবে প্রকল্প কর্তৃপক্ষ।

এরআগে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিনিধিদল ভারতের ইনফোসিসের কার্যালয় সফর করে। তখন শুভেচ্ছার নিদর্শন হিসেবে বাংলাদেশি ১০০ আইটি গ্র্যাজুয়েটকে প্রশিক্ষণ দেয়ার কথা জানায় তারা।

এই প্রকল্পে প্রশিক্ষণার্থীদের বাছাইয়ের জন্য প্রাথমিকভাবে সংবাদপত্রে বিজ্ঞাপন দেয়া হয়। যাচাই-বাছাইয়ের মাধ্যমে নির্বাচিত ১০০ জন প্রশিক্ষণার্থীর মধ্যে ৯০ জন গ্রাজুয়েট ও বাকি ১০ জন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রয়েছেন ।এরমধ্যে ৭২ জন পুরুষ ও ২৮ জন নারী।

জাভা প্রোগ্রামিং ল্যাংগুয়েজের উপর এই প্রশিক্ষণ শুরু হবে ১২ জানুয়ারি থেকে। শেষ হবে ২৪ মার্চ।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top