শিরোনাম

শুক্রবার, মে 26, 2017 - স্থগিত হয়ে গেছে বেসিস ২০১৭-১৮ টার্মের ৩ পদে নির্বাচন | শুক্রবার, মে 26, 2017 - রবি’র লোকসান ১৭০ কোটি টাকা | শুক্রবার, মে 26, 2017 - ডোমেইন এবং হোস্টিং এ বিশেষ অফার | শুক্রবার, মে 26, 2017 - তোশিবার অফিস ইকুপমেন্ট দিচ্ছে বিএমই | বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক সফটওয়্যার টেস্টিং ল্যাব
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক সফটওয়্যার টেস্টিং ল্যাব

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক সফটওয়্যার টেস্টিং ল্যাব

software-lab-ju

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দেয়ার আগে বাংলাদেশে এত বড় কম্পিউটার ল্যাব তো দূরের কথা, অনেক বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার পর্যন্ত ছিল না। বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ের ইন্টারনেট কানেকশন ছিল না। কিন্তু জননেত্রী শেখ হাসিনার সরকার রাষ্ট্র পরিচালনার দায়িত্বে আসার পর আমরা সারা দেশের ৩৭ টি পাবলিক বিশ্ববিদ্যালয়সহ ১১৮ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গুরত্ব বিবেচনায় কোথাও নেটওয়ার্কিং ল্যাব, কোথাও রোবোটিকস ল্যাব- এ রকম নানা ধরণের বিশেষায়িত ল্যাব প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত গ্রহণ করি। আজকের এই আয়োজনের মাধ্যমে আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের প্রথম বিশেষায়িত কম্পিউটার ল্যাব “Software Testing & Quality Assurance Lab”-এর যাত্রা শুরু করলাম। তাই বাংলাদেশের তথ্যপ্রযুক্তির অগ্রগতির সাথে সাথে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে বলে আমি বিশ্বাস করি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে তথ্যপ্রযুক্তিতে এগিয়ে দিতে সম্ভব সব কিছুই আমরা করব। তথ্য ও যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক আজ সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে, দেশের প্রথম বিশেষায়িত কম্পিউটার ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি আরো বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দক্ষ জনশক্তি গড়ে তুলতে জননেত্রী  শেখ হাসিনার সরকার বদ্ধ পরিকর। এই Software Testing & Quality Assurance Lab-এ সফটওয়্যার টেস্ট করার জন্য আমরা দক্ষ মানব সম্পদ তৈরী করব। এখন থেকে আমরা আরো মান-সম্মত সফটওয়্যার তৈরিতে ভূমিকা রাখতে পারব।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য, ডা. এনামুর রহমান; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সম্মানিত প্রো-ভিসি প্রফেসর ড. আবুল হোসেন; ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি(আইআইটি)’র অধ্যাপক মো: ফজলুল করিম পাটোয়ারী, আইআইটি’র ভারপ্রাপ্ত পরিচালক কে এম আককাস আলী প্রমুুখ ।

বাংলাদেশে  উৎপাদিত সফটওয়্যার বিশ্বেও বিভিন্ন দেশে রপ্তাণী হয়ে থাকে কিন্তু সফটওয়্যারগুলোর  সঠিক গুণগতমান নিশ্চিত করার লক্ষ্যে দক্ষ মানব সম্পদ তৈরীর জন্য দেশে কোন স্পেশালাইজড ল্যাবরেটরী বা প্রশিক্ষণ ল্যাব নেই বিধায় এর গুরুত্ব অনুধাবন করে সরকার জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে একটি  Software Testing & Quality Assurance Lab স্থাপন করা হয়েছে । এ ল্যাবটি ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি এর স্পেসিফিকেশন অনুসরণে প্রায় ৮১.৫৪ লক্ষ টাকায় তৈরী করা হয়েছে। ল্যাবটিতে  প্রয়োজনীয় সফটওয়্যারসহ ৩০ টি কম্পিউটার ও আনুষংগিক আসবাবপত্র সরবরাহ করা হয়েছে। ইতোমধ্যে এ ল্যাবের সাথে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

এ ল্যাবটি বাংলাদেশ সরকারের অর্থে প্রতিষ্ঠা করা হয়েছে কিন্তু এর সংরক্ষণ ও অন্যান্য পরিচালন ব্যয়ের সংস্থান জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়কে করতে হবে। এ ল্যাবটি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে স্থাপন করা হলে শুধু জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষকই উপকৃত হবেনা বরং এ বিশ্ববিদ্যালয়ের বাইরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র শিক্ষক এবং বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিবর্গও ল্যাবটি ব্যবহার করতে পারবেন।ফলে ল্যাবটি দেশে মানসম্মত সফটওয়্যার তৈরীর ক্ষেত্রে দক্ষ মানব সম্পদ উন্নয়ন বা এ সংক্রান্ত গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top