শিরোনাম

মঙ্গলবার, আগস্ট 22, 2017 - কে করবে অস্ত্রোপচার ? | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - আসছে স্যামসাংয়ের নতুন ট্যাব | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - চেক লেখার সময়ে এই ভুলগুলি করলেই ফাঁকা হবে অ্যাকাউন্ট! | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - জিওনির কম বাজেটের নতুন স্মার্টফোন | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - নিটল ইলেকট্রনিক্স এর শোরুম এখন সিলেটে | সোমবার, আগস্ট 21, 2017 - সীমান্তে অবৈধ টাওয়ার, ১৭ কোটি টাকা জরিমানা গুনতে হবে বাংলালিংককে | সোমবার, আগস্ট 21, 2017 - টাকা ওঠাতে চার্জ বেশি নিচ্ছে বিকাশ | সোমবার, আগস্ট 21, 2017 - এরিকসনে বিনা নোটিশে ৫০ কর্মী ছাঁটাই করায় অবরুদ্ধ শীর্ষ কর্মকর্তারা | সোমবার, আগস্ট 21, 2017 - যে অ্যাপ বাধ্য করবে সন্তানদের সাড়া দিতে | সোমবার, আগস্ট 21, 2017 - মোজিলা ফায়ারফক্সের প্রয়োজনীয় কিছু কীবোর্ড শর্টকাট |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / জিমেইলের ‘লেবেল’ সুবিধায় সাজিয়ে রাখুন ই-মেইল
জিমেইলের ‘লেবেল’ সুবিধায় সাজিয়ে রাখুন ই-মেইল

জিমেইলের ‘লেবেল’ সুবিধায় সাজিয়ে রাখুন ই-মেইল

image1

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাহমুদুল হাসান নিজেকে একজন মুক্তপেশাজীবী হিসেবে গড়ে তুলেছেন। সে সুবাদে প্রতিদিন বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেন ই-মেইলে। আবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন তথ্যের ই-মেইলও আসে তাঁর একই ইনবক্সে। বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আসা ই-মেইলের মধ্য থেকে কাঙ্ক্ষিত ই-মেইলটি খুঁজে পেতে বেশ ভোগান্তিতে পড়তে হয় তাঁকে। এমন ঝামেলা থেকে মুক্তি পেতে তিনি বেছে নেন জনপ্রিয় ই-মেইল সেবা জিমেইলের ‘লেবেল’ সুবিধা।

লেবেল সুবিধার মাধ্যমে শ্রেণি অনুযায়ী ই-মেইল সাজিয়ে রাখা যায়। এতে সহজেই একই ধরনের ই-মেইলগুলো খুঁজে পাওয়া যায়। এর ব্যবহার অনেকটা কম্পিউটারের হার্ডডিস্কের মতোই। ইনবক্সে থাকা যেকোনো ই-মেইলে এই লেবেল জুড়ে দেওয়া যায়। জিমেইলে লেবেল তৈরি করতে হলে প্রথমে জিমেইলে অ্যাকাউন্টে লগইন করুন। ইনবক্সে প্রবেশ করার পর বাঁ পাশে ‘More’ অপশনটি নির্বাচন করুন। একদম নিচে ‘Create new label’-এ ক্লিক করুন। এরপর যে ডায়ালগ বক্স দেখাবে তাতে লেবেলের নাম ঠিক করে দিন। এভাবে প্রয়োজনীয়সংখ্যক নতুন লেবেল তৈরি করতে পারবেন।

নতুন কিংবা পুরোনো যেকোনো ই-মেইলে সদ্য তৈরি করা লেবেল যোগ করতে কাঙ্ক্ষিত মেইলটিতে প্রবেশ করে ওপরের সারিতে থাকা লেবেল আইকনটি নির্বাচন করুন। পপ-আপ বক্সে আগের অথবা নতুন লেবেল তৈরি করে তা মেইলটিতে জুড়ে দিতে পারবেন। আপনার পাঠানো ই-মেইলগুলোও একইভাবে লেবেলের আওতায় আনা যাবে।

নতুন ই-মেইল লেখার সময় নিচের দিকে ডান কোনায় ত্রিভুজে ক্লিক করলেই লেবেল অপশনটি দেখাবে।
লেবেল যোগ করার মাধ্যমে একই ঠিকানা বা বিভাগের ই-মেইলগুলো স্বয়ংক্রিয়ভাবে একটি লেবেলের আওতায় চলে আসবে এমনটা কিন্তু নয়। লেবেল যোগ করার মাধ্যমে একই ঠিকানা বা বিভাগের বার্তাগুলো খুঁজে পেতে সুবিধা হবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top