শিরোনাম

মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ফোরজির কার্যক্রম শুরু হচ্ছে মার্চে | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ড্যাফোডিলে জিডিজি বাংলার বাংলা চ্যালেঞ্জ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - বাগেরহাটে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ভালোবাসা দিবস উপলক্ষে হুয়াওয়ের ‘লাভ ইন ফোকাস’ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - অনলাইনে কেনাবেচায় প্রতারণা রোধে বিক্রয় ডটকমের পদক্ষেপ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - হোয়াটসঅ্যাপ ব্যবহারে গ্রামীণফোনের সাশ্রয়ী ডাটা প্যাক | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ‘গ্রীন অফিস’ স্বীকৃতি পেল বাংলালিংক | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - পেইজা ব্যবহারকারীদের জন্য ২১% মূল্য ছাড় | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন স্মার্টফোন কিউ৩৯৮ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / জীবিত মানুষকে ‘মৃত’ দেখাচ্ছে ফেসবুক !
জীবিত মানুষকে ‘মৃত’ দেখাচ্ছে ফেসবুক !

জীবিত মানুষকে ‘মৃত’ দেখাচ্ছে ফেসবুক !

fb-deadসম্প্রতি ফেসবুক প্রোফাইলে অনেককেই মৃত দেখাচ্ছে। ফেসবুকের প্রোফাইলে পরিচিত কাউকে ‘মৃত’ দেখালে আঁতকে উঠবেন না। ভুলবশত প্রায় ২০ লাখেরও বেশি  ফেসবুক প্রোফাইলে ‘মৃত’ কথাটি পোস্ট হয়ে গেছে। এ নিয়ে অনেক ফেসবুক ব্যবহারকারীরা বিপাকে পড়েছে। গতকাল শুক্রবার সফটওয়্যার ত্রুটির কারণে এ ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।
অস্বাভাবিক এই ভুলের কারণে ফেসবুকের রিমেম্বারিং সেবা বহু মানুষকে মৃত দেখিয়ে স্মরণ করেছে। আশ্চর্য হলেও সত্যি যে, মৃত হিসেবে চিহ্নিত করা মানুষদের মধ্যে খোদ ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গও রয়েছেন এমনটি নিশ্চিত করেছে বিবিসি।
ফেসবুকের এক মুখপাত্র এ সম্পর্কে বলেন,‘ অত্যন্ত অল্প সময়ের জন্য ফেসবুকের ‘বাগ’ এর কারণে ভুলবশত ফেসবুক ব্যবহারকারীদের উপরে এই মেমোরিয়াল ব্যানারটি প্রদর্শীত হয়। এটি একটি ভয়ংকর ভুল যা আমরা ইতোমধ্যে সনাক্ত করেছি। আমরা এজন্য দুঃখ প্রকাশ করছি খুব দ্রুত এ সমস্যার সমাধান হয়ে যাবে।
মৃত এই মানুষদের যখন স্মরণ করছে ফেসবুক, তখন এর ব্যবহারকারীরা তাদের আত্মীয় পরিজনকে নিশ্চিত করার জন্য নতুন করে স্ট্যাটাস লিখে জানিয়েছেন যে, তারা বেঁচে আছেন। ভুলবশত তাদের মৃত দেখিয়েছে ফেসবুক।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রতি ইঙ্গিত করে দ্য ভার্জ নামের প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট জানিয়েছে, ফেসবুক যুক্তরাষ্ট্রের ইতিহাসের দীর্ঘতম সপ্তাহটির ইতি টানল এই বলে যে, তারা মারা গেছে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছেন, বেশ কিছু ব্যক্তির পরিবারের সদস্যরা তাদের মৃত আত্মীয়দের ফেসবুক প্রোফাইলে ঢুকতে চাইলে ফেসবুক কর্তৃপক্ষ এই মেমোরিয়াল ব্যানার সেবাটি চালু করে গত বছর। এই সেবাটিতে প্রফাইল ব্যবহারকারী আগাম ঠিক করে যেতে পারেন যে, তার মৃত্যুর পর ফেসবুক পাতাটিকে স্মারক হিসেবে বন্ধুদের জন্য রেখে যাবেন নাকি ফেসবুক কর্তৃপক্ষ তার পাতাটিকে মুছে দেবে। আর এই সেবার মাধ্যমে মৃত ব্যক্তিকে ফেসবুকের পাতায় স্মরণ করা হয়।
মেমোরিয়াল সেবাতে ফেসবুক প্রোফাইলে মৃত ব্যক্তির নিকট আত্মীয়রা ফেসবুককে জানালে এই সেবা চালু হওয়ার কথা।
ঘটনার জন্য ইতোমধ্যে ক্ষমা চেয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। অনেকে এ ঘটনাকে আবার অন্য রকম করেও দেখছেন। ফেসবুকের মেমোরিয়াল ফিচারটির প্রচার করতে ফেসবুক কর্তৃপক্ষ এ ঘটনা ঘটিয়েছে বলে মনে করছেন অনেকেই।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top