শিরোনাম

মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিটিআইটি ফেয়ার-২০১৭ কম্পিউটার মেলা শুরু বৃহস্পতিবার | মঙ্গলবার, মার্চ 28, 2017 - চালু হল ঘড়ি বিক্রয়ের ই-কমার্স প্রতিষ্ঠান টাকশাল | মঙ্গলবার, মার্চ 28, 2017 - আরও দ্রুত ডাউনলোড অপেরা মিনিতে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - স্মার্ট স্টুডেন্টস অ্যাপ বানালো ডিআইইউ’র শিক্ষার্থীরা | মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিইবিআইটি মেলায় ডিজিটাল রূপান্তরের অংশীদার হুয়াওয়ে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - বাংলাদেশে উন্মুক্ত হলো অপো সেলফি এক্সপার্ট এফ৩ প্লাস | শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / জুনে শুরু হচ্ছে তথ্যপ্রযুক্তির বড় মেলা
জুনে শুরু হচ্ছে তথ্যপ্রযুক্তির বড় মেলা

জুনে শুরু হচ্ছে তথ্যপ্রযুক্তির বড় মেলা

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস)  যৌথ  উদ্যোগে এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবার বর্ণাঢ্য প্রদর্শনী ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫’। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৫-১৭ জুন ২০১৫ এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে এ প্রদর্শনী উদ্বোধন করবেন।
মেলা সম্পর্কে জানাতে মঙ্গলবার ধানমন্ডিতে বিসিএস ইনোভেশন সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে আয়োজকেরা। এতে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, বিসিএসের সভাপতি এ এইচ এম মাহফুজুল আরিফ, মেলার আহ্বায়ক মুজিবুর রহমান, বিসিএসের নির্বাহী পরিচালক আশরাফুল ইসলাম। সংবাদ সম্মেলনের শুরুতে আইসিটি এক্সপোর লোগো উন্মোচন করা হয়।

শ্যাম সুন্দর শিকদার বলেন, ডিজিটাল বাংলাদেশ তৈরিতে বাংলাদেশ সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। বিভিন্ন প্রযুক্তি সেবা সাধারণ মানুষের হাতের নাগালে আনতে নানা প্রকল্প নিয়ে কাজ চলছে। সরকারি ও বেসরকারি যৌগ উদ্যোগে মেলা আয়োজনের মাধ্যমে মানুষকে তথ্য প্রযুক্তি সম্পর্কে জানাতে এই মেলা আয়োজন করা হচ্ছে।মেলার খরচ সারে তিন কোটি টাকা আর এই খরচ সরকার, বিসিএস ও স্পন্সরদের কাছ থেকে আসবে।

মেলার আহ্বায়ক মুজিবুর রহমান বলেন, মেলার দেশি-বিদেশি প্রতিষ্ঠান ও বাংলাদেশ সরকারের ১০ টিরও বেশি মন্ত্রণালয় তাদের সেবা প্রদর্শন করবে। মেলায় তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের হালনাগাদ পণ্য ও বিভিন্ন সেবা দেখানো হবে। মেলার ১০টি সেমিনার ও ভবিষ্যৎ উদ্যোক্তা ফোরাম নামের বিশেষ সম্মেলন হবে। এ ছাড়া মেলা উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।

SAMSUNG CAMERA PICTURES

এবারের তিন দিনের এই মেলায় চার লাখের মতো দর্শক হতে পারে বলে আশা করছেন আয়োজকেরা।
‘মেড বাই বাংলাদেশ’ প্রসঙ্গে বাংলাদেশে তৈরি দোয়েল ল্যাপটপ নিয়ে প্রশ্ন করা হলে একজন শীর্ষ সরকারি কর্মকর্তা জানান, দোয়েল ছিল ‘ভার্জিন’ উদ্যোগ। এর আগে এ ধরনের উদ্যোগের অভিজ্ঞতা ছিল না। সঠিক গবেষণা করা যায়নি। এটাকে ঠিক করার জন্য নতুন উদ্যোগ নেওয়া হচ্ছে। দোয়েল তৈরিতে আমাদের ঘাটতির জায়গাগুলোতে চোখ খুলে গেছে। আমাদের অনেক শিক্ষা হয়েছে। এটা সফল হয়নি কিন্তু একেবারে শেষ হয়ে যায়নি।

ডিজিটাল ওয়ার্ল্ড ও আইসিটি এক্সপো একই আঙ্গিকের মেলা কি না সে প্রশ্নের উত্তরে আয়োজকেরা বলেন, পার্থক্য রয়েছে। তবে সরকার প্রাইভেট সেক্টরকে একই ছাতার নিচে আনতে পেরেছে এই আয়োজন। মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top