শিরোনাম

বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - গুগল ফটোসে যে ভাবে ব্যক্তিগত ছবি ও ভিডিও লুকাবেন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - মধ্যবিত্তের কথা ভেবে সস্তায় মাইক্রোম্যাক্সের নতুন ফোন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - নতুন ফিচারের ক্যামেরা নিয়ে উন্মুক্ত হলো নোকিয়া ৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - পেপালের ‘জুম’ উদ্বোধন করলেন সজীব ওয়াজেদ জয় | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - ম্যাক্সেল এর বিভিন্ন পণ্য নিয়ে আইসিটি এক্সপোতে মেট্রো কভারেজ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - সিঙ্গাপুরের মাস্টারকার্ড গ্লোবাল রিস্ক লিডারশিপ কনফারেন্স অনুষ্ঠিত | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - শুরু হলো এমসিসিআই অগ্রগামী ২০১৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - বিএমই দিচ্ছে আইসিটি এক্সপো উপলক্ষে তোশিবা পণ্যে বিশেষ অফার! | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপো তে আসুসের সর্বাধুনিক প্রযুক্তির নোটবুক | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপোতে বিভিন্ন প্রোডাক্ট নিয়ে গ্লোবাল ব্র্যান্ডের অংশগ্রহন |
প্রথম পাতা / টিউটোরিয়াল / জেনে রাখুন প্রয়োজনীয় কিছু শর্টকাট কি
জেনে রাখুন প্রয়োজনীয় কিছু শর্টকাট কি

জেনে রাখুন প্রয়োজনীয় কিছু শর্টকাট কি

Short.Corporate

কম্পিউটারে মাউস দিয়ে ছোটখাট কাজ করাটা সাধারণ ব্যবহারকারীদের জন্য খুবই আরামদায়ক। কিন্তু বড় ও জটিল সফটওয়্যারে কাজ করতে হলে দক্ষতা ও গতি বাড়াতে অবশ্যই কি-বোর্ড শর্টকাট জানতে হবে।

অভ্যস্ত না হলেও চেষ্টা করে দেখুন, সাধারণ এমএস ওয়ার্ডে লেখালেখির সময়ও কিছু শর্টকাট জানা থাকলে কাজের গতি কতটুকু বেড়ে যায়।

কম্পিউটারে নানা ধরণের কাজে কীবোর্ডের শর্টকাট জানা থাকার সুবিধা অনেক। এতে করে যেমন আপনার কাজের গতি বেড়ে যাবে কয়েকগুণ তেমনি ছোটখাটো বেসিক ব্যাপারে মাউস নিয়ে টানাটানির ঝামেলা থেকেও মুক্তি পাবেন।

 

উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমে সহজে কাজ সারতে শর্টকাট কি ব্যবহার করা যায়। তেমনই কিছু শর্টকাট কি এখানে দেওয়া হলো।

নতুন ফোল্ডার তৈরি
উইন্ডোজ এক্সপ্লোরারে নতুন কোনো ফোল্ডার তৈরি করতে হলে মাউসের ডান বোতামে ক্লিক করে New চেপে আবার New Folder নির্বাচন করলে সেটি তৈরি হয়। কিন্তু চাইলেই নতুন যেকোনো ফোল্ডার তৈরি করতে পারেন Ctrl+Shift+N চেপে।

টাস্কবারে যেতে
কাজ করতে গিয়ে উইন্ডোজের টাস্কবারে যাওয়ার দরকার হলে Windows key+B চাপুন। টাস্কবারে চালু থাকা সফটওয়্যারে নিয়ে যাবে। এবার ডান/বাম অ্যারো কি দিয়ে টাস্কবারের প্রোগ্রাম নির্বাচন করতে পারবেন।

উইন্ডো সরাতে: একাধিক উইন্ডো নিয়ে কাজ করতে গেলে কখনো ডানে আবার কখনো বাঁয়ে সরানোর প্রয়োজন পড়তে পারে। এ জন্য কি-বোর্ডের Windows key এর সঙ্গে Left/Right arrow বোতাম চেপে উইন্ডো পর্দার সুবিধামতো জায়গায় নিয়ে যাওয়া যায়।

প্রোগ্রাম মিনিমাইজ করতে
একসঙ্গে অনেক প্রোগ্রাম বা উইন্ডো চালু আছে। চাইছেন সব উইন্ডো একসঙ্গে মিনিমাইজ করতে। তাহলে Windows key+Home চাপুন। চলতি সব উইন্ডো মিনিমাইজ হয়ে যাবে। উইন্ডোগুলো ফিরিয়ে আনতে আবার Windows key+Home চাপতে হবে। আবার যদি সব উইন্ডো মিনিমাইজ করে ডেস্কটপে ফিরতে চান, তবে Windows key+D বোতাম চাপুন। নির্দিষ্ট কোনো প্রোগ্রাম মিনিমাইজ করতে চাইলে Windows key+Down arrow চাপুন।

টাস্কবারের প্রোগ্রাম খুলতে
টাস্কবারে পিন করে রাখা প্রোগ্রাম বা চলতি যেকোনো প্রোগ্রাম কি-বোর্ড দিয়ে খুলতে চাইলে প্রোগ্রামের অবস্থান জেনে নিয়ে কি-বোর্ড থেকে Windows key চেপে অবস্থানের নম্বরটি চাপতে হবে। মনে করুন, টাস্কবারে মাইক্রোসফট ওয়ার্ড তিন নম্বর অবস্থানে আছে। তাহলে কি-বোর্ড থেকে Windows key+3 একসঙ্গে চাপলে সেটি খুলে যাবে।

মাজহারুল ইসলাম তানিম 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top