শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ভারতে গুগলের মোবাইল পেমেন্ট অ্যাপ ‘তেজ’ উন্মুক্ত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বাংলাদেশের ডিজিটাল রূপান্তরে নিজেদের সক্ষমতার প্রমাণ দিল এসএপি | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ২০১৭ টিভি লাইন-আপ উদ্বোধনের মাধ্যমে টিভি পিকচার ও ডিজাইনে নতুনত্ব নিয়ে এলো স্যামসাং | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ৩ দিন বন্ধ থাকবে প্রথম সাবমেরিন ক্যাবল |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / টাইগার আইটির রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধনের সফটওয়্যার
টাইগার আইটির রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধনের সফটওয়্যার

টাইগার আইটির রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধনের সফটওয়্যার

finger-printরোহিঙ্গা শরণার্থীদের পরিচয় নিশ্চিত করতে চোখের মনির ছবি বা আইরিস এবং আঙ্গুলের ছাপ নেওয়ার সফটওয়ার তৈরি করেছে দেশের অন্যতম বৃহৎ সফটওয়ার কোম্পানি টাইগার আইটি।রোববার বিকালে তারা এই সফটওয়ারটি ডিপার্টমেন্ট অব ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট’ এর কাছে হস্তান্তর করেছে।

মাত্র আড়াই দিন সময় পেয়ে সফটওয়ারটি তৈরি করেছে কোম্পানিটি। তবে সফটওয়ারটি ডেভেলপ করার জন্যে টাইগার আইটি কতো টাকা পেয়েছে সেটি জানা যায়নি।সোমবার হতে এই সফটওয়ার ব্যবহার করে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের নিবন্ধনের কাজ করা হবে।নিবন্ধিত শরণার্থীরা একটি করে পরিচয়পত্রও পাবে যেখানে বারকোড থাকবে। যা দিয়ে পরবর্তীতে তাদের পরিচয় নিশ্চিত করা যায়।

সফটওয়ারটির মাধ্যমে শরণার্থীদের ছবি, বয়স, নাম-ঠিকানা, বাবা-মায়ের নাম পরিচয়, জাতীয়তা, ধর্ম, দেশ, লিঙ্গসহ আরও বেশ কিছু তথ্য সংরক্ষণে থাকবে।আর এসব তথ্য সংরক্ষণের জন্য তাৎক্ষণিকভাবে একটি সার্ভারে যুক্ত হয়ে যাবে বলে জানিয়েছেন টাইগার আইটির এক সিনিয়র এক্সিকিউটিভ।

কক্সবাজারের ১২টি শরণার্থী ক্যাম্পে একযোগে এই নিবন্ধন কার্যক্রম চলবে। মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারে একাধিক ক্যাম্প পরিদর্শন করবেন। প্রধানমন্ত্রীকেও এই নিবন্ধন কার্যক্রম দেখানো হবে।

এদিকে পাসপোর্ট অধিদপ্তর জানিয়েছে, নতুন আসা তিন লাখ শরণার্থীর সঙ্গে সঙ্গে পুরোনো শরণার্থীদেরকেও এই সফটওয়ার ব্যবহার করে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করানো হবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top