শিরোনাম

রবিবার, জানুয়ারী 21, 2018 - বাংলালিংকের ‘হেলথলিংক ৭৮৯’ সার্ভিসে যুক্ত হল ‘ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট’ সুবিধা | রবিবার, জানুয়ারী 21, 2018 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এসেছে লেনোভো আউডিয়াপ্যাড ৩২০ ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস | রবিবার, জানুয়ারী 21, 2018 - হ্যাকিংয়ের কাবলে ওয়ানপ্লাস | রবিবার, জানুয়ারী 21, 2018 - আসছে ইন্টেল কোর আই৯ প্রসেসর এর ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাণিজ্য মেলায় অপো এফ৫ বিজয়ীদের নাম ঘোষণা | শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুকে মিলবে না নিউজ আপডেট |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / টাকার চিন্তা যাদের বেশি তারাই ফেসবুকে বেশি অ্যাক্টিভ: গবেষণা
টাকার চিন্তা যাদের বেশি তারাই ফেসবুকে বেশি অ্যাক্টিভ: গবেষণা

টাকার চিন্তা যাদের বেশি তারাই ফেসবুকে বেশি অ্যাক্টিভ: গবেষণা

fb-addiction“জগতের ভাবনায় বুঁদ মানুষেরা সাধারণের তুলনায় বেশি সময় সোশ্যাল মিডিয়ায় ব্যায় করেন।বেশি সংখ্যক বন্ধু ফেসবুকে  জোগাড়   করার মানসিকতা থেকেই তাঁরা এটা করে থাকেন। বন্ধুর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে অধিকার কায়েম করার মানসিকতাও বৃদ্ধি পায় তাঁদের।”

শয়নে-স্বপনে টাকার নাম জপ করছেন যারা, তারাই ফেসবুকে সবথেকে বেশি সময় অতিবাহিত করেন।

গবেষণায় উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। জার্মানির রুর বিশ্ববিদ্যালয়ের গবেষক ফিলিপ ওজিমেকের মত, “জগতের ভাবনায় বুঁদ মানুষেরা সাধারণের তুলনায় বেশি সময় সোশ্যাল মিডিয়ায় ব্যায় করেন।বেশি সংখ্যক বন্ধু ফেসবুকে  জোগাড়   করার মানসিকতা থেকেই তাঁরা এটা করে থাকেন। বন্ধুর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে অধিকার কায়েম করার মানসিকতাও বৃদ্ধি পায় তাঁদের।”গবেষণালবদ্ধ তথ্য এও বলছে যে, ফেসবুকে অন্যদের সঙ্গে নিজের তুলনা করাও বস্তুবাদী মানুষের একটি স্বভাব।

গবেষক ফিলিপ ওজিমেক মনে করেন, “পার্থিব দুনিয়ার মানুষদের কাছে সামাজিক অবস্থান পরিমাপ করার জন্য একমাত্র দাড়িপাল্লা হল ফেসবুক। তাই লাখো লাখো প্রোফাইলের কোটি কোটি তথ্য, বিনামূল্যে পাওয়া সম্ভব হচ্ছে ফেসবুকে।”

প্রাথমিক পর্যায়ে ২৪২ জন ফেসবুক ব্যবহারকারীর মধ্যে একটি প্রশ্নপত্র প্রদান করেন গবেষকরা। যেখানে দেখা যায় অতিমাত্রায় ফেসবুক ব্যবহারকারীরা বেশিরভাগ সময়ই ফেসবুকের বন্ধুদের সঙ্গে নিজের সামাজিক অবস্থানের তুলনা করছেন। এরপর দ্বিতীয় পর্যায়ে আরও ২৮৯ জনের মধ্যে সেই প্রশ্নপত্র ছড়িয়ে দিয়ে গবেষণা চালান গবেষক ও লেখক ওজিমেক। সেখানেও একই ফলাফল মেলে।

এই সমীক্ষা থেকে গবেষকরা বোঝার চেষ্টা করেন, ফেসবুক ব্যবহারের মাধ্যমে একজন মানুষ তাঁর লক্ষ্য এবং ধনবান হওয়ার আকঙ্খাকে কীভাবে চরিতার্থ করেন সে বিষয়টি।

সমীক্ষাপত্রে গবেষক ওজিমেক জানান,”জীবনের আরও বাকি কাজের মতই ফেসবুক ব্যবহারও এই ধরনের মানুষের দৈনন্দিন কাজে পরিণত হয়েছে। এখানে মানুষ প্রতিটি মানুষকে ডিজিটাল অবজেক্ট হিসেবেই বিচার করে। আর সেই কারণেই লক্ষ্যে পৌঁছানোর জন্য ফেসবুক বাসিন্দাদের সঙ্গে নিজের তুলনা করেন তাঁরা।”

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top