শিরোনাম

সোমবার, ডিসেম্বর 18, 2017 - মোবাইল ডেটা ব্যবহারে এগিয়ে গ্রামীণফোন | সোমবার, ডিসেম্বর 18, 2017 - বিদেশ থেকে এখন ৮টি মোবাইল ফোন আনা যাবে | রবিবার, ডিসেম্বর 17, 2017 - গুগল-ফেসবুকের বিজ্ঞাপনে ডলার পাচার-রাজস্ব হারাচ্ছে সরকার | রবিবার, ডিসেম্বর 17, 2017 - রাইড শেয়ারিং সার্ভিস ‘ডাকো’র প্রথম যাত্রী আশরাফুল | রবিবার, ডিসেম্বর 17, 2017 - বাংলাদেশে এলো মোবাইল এ্যাপস ‘ফ্ল্যাশট্যাগ’ | রবিবার, ডিসেম্বর 17, 2017 - আগামী বছর ঢাকায় আন্তর্জাতিক পর্যটন মেলা : রাশেদ খান মেনন | রবিবার, ডিসেম্বর 17, 2017 - ‘ল্যাপটপ ফর অল’ ক্যাম্পেইন বাস্তবায়নে এটুআই ও সিঙ্গারের মধ্যে সমঝোতা স্মারক | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - শুরু হলো আসুস আরওজি জেফ্রাস গেমিং ল্যাপটপের প্রি-বুকিং | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - বাজারে এলো স্বল্পবাজেটের এসার ল্যাপটপ | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - ছুটির দিনের শুরুতেই ক্রেতা মুখর ল্যাপটপ মেলা ২০১৭ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে সোনিয়া বশির
টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে সোনিয়া বশির

টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে সোনিয়া বশির

sonia-ms-fটেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবিরকে বিশেষজ্ঞ হিসেবে নিয়োগ দিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। লিস্ট ডেভেলপড্ কান্ট্রিজ (এলডিসি) বা কম উন্নত দেশগুলোর জন্য টেকনোলজি ব্যাংকের হয়ে কাজ করবেন সোনিয়া বশির কবির।
শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে একথা জানানো হয়।
এলডিসি আওতাভুক্ত দেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে টেকনোলজি ব্যাংকে মোট ১২ জন বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব। সোনিয় বশির কবির উক্ত ব্যাংকে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবেন।
জাতিসংঘ বিশ্বাস করে, ‘সোনিয়া বশির কবিরের দক্ষতা টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং একই সঙ্গে তার বিজ্ঞান ও প্রযুক্তিতে তার অঙ্গীকার ও অবদান গুরুত্বের সঙ্গে বিবেচনা করে জাতিসংঘ।’
বিশ্বের দরিদ্র দেশগুলোতে বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবণ প্রচার ও প্রসারের লক্ষ্যে জাতিসংঘের পরিচালনায় দক্ষ ও বিশেষজ্ঞদের নিয়ে গঠিত প্যানেল গবেষণার কাজ করবেন।
দুটি ইউনিটে কাজ করার পরামর্শ দেয়া হয়েছে উক্ত গঠিত প্যানেল থেকে যার একটি ইউনিট টেকনোলজি ব্যাংক কাজ করবে বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবণ নিয়ে এবং অন্যাটি হচ্ছে ইন্টেলেকচুয়াল প্রোপার্টি ব্যাংক যারা কাজ করবে মেধাসত্ব নিয়ে।
টেকনোলজি ব্যাংকের বিভিন্ন কর্মকান্ড ইউনাইটেড ন্যাশনস ইউনিভার্সিটি প্রদর্শণের ব্যবস্থা করারও পরামর্শ দিয়েছে প্যানেল। এতে করে উক্ত বিশ্ববিদ্যালয়ে থেকে প্রতিভাবান যেকেউ তার কর্মদক্ষতার প্রমাণ দিয়ে দরিদ্র দেশগুলোতে টেকনোলজি ব্যাংকের লক্ষ্য অনুযায়ী বিজ্ঞান ও প্রযুক্তি খাতে সেবা দেয়ার ক্ষেত্রে নিজেদের নিয়োজিত করতে পারবে।
টেকনোলজি ব্যাংকের জন্য গঠিত গভর্নিং কাউন্সিলের কেউ জাতিসংঘ থেকে কোনোধরনের সন্মানী, বেতন কিংবা ভাতা পাবেন না। শুধুমাত্র টেকনোলজি ব্যাংকের কাজের জন্য ভ্রমণ, থাকা, খাওয়াসহ অন্যান্য খরচাদি জাতিসংঘের নীতিমালা অনুযায়ী প্রদান করা হবে। এছাড়া কাউন্সিলের কর্ম পদ্ধতিতে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের বিষয়টি নিশ্চিৎ করা হবে।
ইন্টার একাডেমি পার্টনারশীপ (আইএপি)-এর প্রেসিডেন্ট ও ইউনাইটেড ন্যাশনস ইউনিভার্সিটি কাউন্সিলের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এইচ. এ. হাসান (সুদান) উক্ত গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন এলডিসি, ল্যান্ডলক্ড ডেভেলপিং কান্ট্রিজ ও স্মল আইল্যান্ড ডেভেলপিং স্টেট্স-এর জাতিসংঘের উচ্চপদস্থ প্রতিনিধি এবং টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে জাতিসংঘ মহাসচিবের প্রতিনিধি গায়ান চন্দ্র আচার্য্য (নেপাল)।
গভর্নিং কাউন্সিলে অন্যান্যদের মধ্যে আছেন হায়ার এডুকেশন এ্যান্ড সায়েন্টিফিক রিসার্চ অব গিনি-এর মন্ত্রী আবদুলায়ে ইয়েরো বাওজি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিজ্ঞান উপদেষ্টা অধ্যাপক জাকরি আবদুল হামিদ, নোভার্টিস ফাউন্ডেশনের প্রধান ডা. এন আয়ের্টিস (বেলজিয়াম), নিউ পার্টনারশীপ ফর আফ্রিকা’স ডেভেলপমেন্ট (এনইপিএডি)-এর প্রধান অধ্যাপক অ্যাগ্রি এ্যাম্বালি (মালাউই), সায়েন্স, টেকনোলজি এ্যান্ড ইনোভেশন পলিশি রিসার্চ অর্গানাইজেশনের নির্বাহী পরিচালক বিট্রিনা ডিয়ামেট (তানজানিয়া), অক্সফোর্ড ইউনিভার্সিটি টেকনলোজি এ্যান্ড ম্যানেজমেন্ট সেন্টার ফর ডেভেলপমেন্ট-এর পরিচালক অধ্যাপক জিওল্যান ফু (ইউকে), ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ডিয়েগোর ভন লাইবিগ এন্টারপ্রনিউরিজম সেন্টারের নির্বাহী পরিচালক রজিবেল ওচোয়া (হন্ডুরাস), কনসালটেটিভ গ্রুপ ফর ইন্টারন্যাশনাল এগ্রিকালচার রিসার্চ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফ্র্যাঙ্ক রিজ্সবার্মেন (নেদারল্যান্ডস), গ্লোবাল সল্যুশনস সামিটস-এর চেয়ারম্যান আলফ্রেড ওয়াটকিনস (ইউএস) এবং সায়েন্স এ্যান্ড টেকনোলজিক্যাল রিসার্চ কাউন্সিল অব তুরস্ক-এর ভাইস প্রেসিডেন্ট ওর্কুন হ্যাজেকিউডলু (তুরস্ক)।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top