শিরোনাম

রবিবার, জানুয়ারী 21, 2018 - আকর্ষণীয় ফিচার নিয়ে বাজারে আসছে স্যামসাং গ্যালাক্সি নোট ৯ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাংলালিংকের ‘হেলথলিংক ৭৮৯’ সার্ভিসে যুক্ত হল ‘ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট’ সুবিধা | রবিবার, জানুয়ারী 21, 2018 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এসেছে লেনোভো আউডিয়াপ্যাড ৩২০ ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস | রবিবার, জানুয়ারী 21, 2018 - হ্যাকিংয়ের কাবলে ওয়ানপ্লাস | রবিবার, জানুয়ারী 21, 2018 - আসছে ইন্টেল কোর আই৯ প্রসেসর এর ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাণিজ্য মেলায় অপো এফ৫ বিজয়ীদের নাম ঘোষণা | শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / টেলিনর ইয়ুথ সামিটে অসলোতে যাচ্ছে সিফাত-নওশিন
টেলিনর ইয়ুথ সামিটে অসলোতে যাচ্ছে সিফাত-নওশিন

টেলিনর ইয়ুথ সামিটে অসলোতে যাচ্ছে সিফাত-নওশিন

বিশ্বব্যাপী তরুণদের প্রতিযোগিতাভিত্তিক আয়োজন দ্বিতীয় ‘টেলিনর ইয়ুথ’ সম্মেলনে বাংলাদেশ থেকে যোগ দিচ্ছেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  আশরারুল হক সিফাত এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির নওশীন মেহজাবিন চৌধুরী।

‘ডিজিটাল মাদুলি’ ও ‘ফার্স্ট লেডি’ ধারণা উপস্থাপন করে  অসলোর টিকেট পেল তারা। আগামী ৯-১১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এই সম্মেলন।

গ্রামীণফোন লিমিটেডের আয়োজনে শুক্রবার সন্ধ্যায় রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন  শিক্ষাসচিব এন আই খান।  এ সময় গ্রামীণফোনের সিইও বিবেক সুদ ও সিএইচআরও কাজী মোহাম্মদ শাহেদ উপস্থিত ছিলেন।

telenor-youth-2014

পানিতে ডুবে যাওয়া থেকে শিশুদের রক্ষা করতে আশরাফুল হক সিফাত এনেছেন, ‘ডিজিটাল মাদুলি: কিপিং কিডস সেফ নিয়ার ওয়াটার’। জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম, সিমকার্ডসহ কম খরচের মনিটরিং সিস্টেম, সিগন্যালের মাধ্যমে তৈরি এ উদ্ভাবনের সাহায্যে বাবা-মা অথবা উদ্ধারকর্মীরা ডুবে যাওয়া শিশুর অবস্থান নির্ণয় করতে পারবেন। এ ধারণার মাধ্যমে অবস্থাপন্ন বাবা-মাকে নিজেদের জন্য কিনে গ্রামের অন্যদের এ ডিভাইসটি পৌঁছে দেয়ার আহ্বান জানানো হয়।

নওশীন মেহজাবিন চৌধুরীর অ্যাপটির নাম ‘ফার্স্ট লেডি: এনসিওরিং আ সেফ সোসাইটি ফর উইমেন’। অ্যাপটি নারীর বিরুদ্ধে ঘরে-বাইরে সহিংসতা প্রতিরোধ নিয়ে কাজ করবে। এ সেবার মাধ্যমে নারীরা রেজিস্ট্রেশন করে নিজেদের বিষয়ে তথ্য প্রদান করবেন এবং প্রতি মাসে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন। এ ছাড়া সেবা পাওয়ার ক্ষেত্রে হেলপ লাইন ব্যবহারের উল্লেখ আছে। এ অ্যাপের মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষের কাছে সিগন্যাল পাঠানো যাবে।

২০১৪ সালের আগস্ট মাসে  তিন স্তরের এ প্রতিযোগিতা শুরু হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ীরা দ্বিতীয় পর্বে অংশ নেয়ার সুযোগ পায়। দ্বিতীয় পর্ব শেষে চার ফাইনালিস্ট নিয়ে গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়। চূড়ান্ত পর্বে বিজয়ীরা নরওয়ের অসলোতে আয়োজিত প্রতিযোগিতার মাধ্যমে আন্তর্জাতিক প্লাটফরমে নিজেদের উদ্ভাবন তুলে ধরবেন। বিজয়ীরা নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নেয়ার সুযোগ পাবেন।

এ বছরের চার ফাইনালিস্ট ছিলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটির নওশীন মেহজাবিন চৌধুরী, বুয়েটের আশরাফুল হক সিফাত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর পারাশার সাহা ও আহমেদ ইসতেহাদ শৌমিক।

চূড়ান্ত পর্বের বিচারক ছিলেন গ্রামীণফোনের চিফ স্ট্র্যাটেজি অফিসার এরল্যান্ড প্রেস্টগার্ড, সিইও চ্যাম্পস ২১ রাসেল টি আহমেদ এবং সিইও ও প্রতিষ্ঠাতা এমপাওয়ার, সোশাল এন্টারপ্রাইজেস মৃদুল চৌধুরী।

গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর শিক্ষার্থী সাফা তাসনিম ও সামি তাহসিন টেলিনর ইয়ুথ সামিটের জয়ী হন এবং অসলোতে অনুষ্ঠিত প্রথম বিশ্ব ইয়ুথ সামিটে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন।

ডিজিটাল কমিউনিকেশনের সাহায্যে সমাজ পরিবর্তন এবং সুযোগ সৃষ্টির জন্য তরুণদের উৎসাহিত করতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রযুক্তিনির্ভর উদ্ভাবন তুলে ধরেন। ডিজিটাল কমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে ইতিবাচক সামাজিক পরিবর্তনের কাজটি টেলিনর গ্রুপের লক্ষ্য ‘সবার জন্য ইন্টারনেট’-এর একটি অংশ।

টেলিনর ইয়ুথ সামিট, গ্রামীণফোনের বৃহত্তম শেয়ারহোল্ডার টেলিনর গ্রুপের একটি ফ্ল্যাগশিপ প্রজেক্ট, যা তরুণদের শিক্ষা ও উন্নয়নে বিশেষভাবে কাজ করছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top