শিরোনাম

রবিবার, জানুয়ারী 21, 2018 - বাংলালিংকের ‘হেলথলিংক ৭৮৯’ সার্ভিসে যুক্ত হল ‘ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট’ সুবিধা | রবিবার, জানুয়ারী 21, 2018 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এসেছে লেনোভো আউডিয়াপ্যাড ৩২০ ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস | রবিবার, জানুয়ারী 21, 2018 - হ্যাকিংয়ের কাবলে ওয়ানপ্লাস | রবিবার, জানুয়ারী 21, 2018 - আসছে ইন্টেল কোর আই৯ প্রসেসর এর ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাণিজ্য মেলায় অপো এফ৫ বিজয়ীদের নাম ঘোষণা | শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুকে মিলবে না নিউজ আপডেট |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী হলেন মোস্তাফা জব্বার
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী হলেন মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী হলেন মোস্তাফা জব্বার

mostofa-jobbarডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে ৩ জানুয়ারি বুধবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে বিষয়টি নিশ্চিত করা হয়।

মোস্তাফা জব্বারের নিয়োগের মধ্য দিয়ে তিন বছর পর নতুন মন্ত্রী পেল ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় । ২ জানুয়ারি মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছ থেকে বাংলাদেশ সরকারের মন্ত্রী হিসেবে শপথ নেন মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন।৬৮ বছর বয়সী মোস্তাফা জব্বার সংসদ সদস্য না হওয়ায় মন্ত্রিসভায় টেকনোক্র্যাট হিসেবে নেওয়া হয়েছে তাকে। কিন্তু সে সময় তিনি কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন, তা জানানো হয়নি।

২০১৪ সালের অক্টোবরে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে আবদুল লতিফ সিদ্দিকীকে সরিয়ে দেওয়া হয়। হজ নিয়ে মন্তব্যের কারণে তাকে অপসারণ করা হয়েছিল। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দুই বিভাগের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগে প্রতিমন্ত্রীর দায়িত্বে আছেন জুনাইদ আহমেদ পলক । এদিকে ডাক ও টেলিযোগাযোগ থেকে প্রতিমন্ত্রী তারানা হালিমকে সরিয়ে তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

১৯৪৯ সালের ১২ আগস্ট ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ থানার চর চারতলা গ্রামে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন মোস্তাফা জব্বার। পৈত্রিক সম্পত্তি পাওয়ায় বাবা আব্দুল জব্বার তালুকদার পাটের ব্যবসার পাশাপাশি একজন পুরোদস্তুর কৃষক ছিলেন। মা রাবেয়া খাতুন ছিলেন গৃহিণী।

১৯৮৭ সালে কম্পিউটার ব্যবসা শুরু করেন মোস্তাফা জব্বার। তখন মেকিন্টোস কম্পিউটারই ছিল একমাত্র ভরসা। একই বছরের মে মাসে দেশে প্রথম কম্পিউটারে কম্পোজ করা বাংলা সাপ্তাহিক পত্রিকা ‘আনন্দপত্র’ প্রকাশ করেন তিনি। এর পর থেকেই চিন্তা করেন কীভাবে বাংলা ভাষাকে কম্পিউটারে আরো সহজলভ্য ও জনপ্রিয় করা যায়। সে ধারাবাহিকতায় ১৯৮৮ সালের ১৬ ডিসেম্বর মেকিন্টোস কম্পিউটারের জন্য প্রকাশ হয় বিজয় বাংলা কি-বোর্ড ও সফটওয়্যার। পরে ১৯৯৩ সালের ২৬ মার্চ প্রকাশ করেন উইন্ডোজ অপারেটিং সিস্টেম সংস্করণ।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top