শিরোনাম

রবিবার, জানুয়ারী 21, 2018 - আকর্ষণীয় ফিচার নিয়ে বাজারে আসছে স্যামসাং গ্যালাক্সি নোট ৯ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাংলালিংকের ‘হেলথলিংক ৭৮৯’ সার্ভিসে যুক্ত হল ‘ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট’ সুবিধা | রবিবার, জানুয়ারী 21, 2018 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এসেছে লেনোভো আউডিয়াপ্যাড ৩২০ ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস | রবিবার, জানুয়ারী 21, 2018 - হ্যাকিংয়ের কাবলে ওয়ানপ্লাস | রবিবার, জানুয়ারী 21, 2018 - আসছে ইন্টেল কোর আই৯ প্রসেসর এর ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাণিজ্য মেলায় অপো এফ৫ বিজয়ীদের নাম ঘোষণা | শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান |
প্রথম পাতা / স্থানীয় খবর / ডিআইইউ’তে ম্যাপিং বাংলাদেশ কর্মশালা অনুষ্ঠিত
ডিআইইউ’তে ম্যাপিং বাংলাদেশ কর্মশালা অনুষ্ঠিত

ডিআইইউ’তে ম্যাপিং বাংলাদেশ কর্মশালা অনুষ্ঠিত

বিভিন্ন দেশে গুগল ম্যাপ দেখে সহজেই ভ্রমন তথ্যসহ নানা স্থানের বিস্তারিত জানা যায়।  কিন্তু বাংলাদেশে এখনো তা কঠিন। তাই প্রযুক্তি হাতে থাকা সত্ত্বেও গুগলের এই সুবিধা পায় না দেশের মানুষ।

বাংলাদেশেও ম্যাপিংয়ের এই সুবিধা দিতে বিভিন্ন লোকেশন গুগল ম্যাপে অর্ন্তভূক্ত করার প্রত্যয় নিয়েছেন একদল তরুণ। এই প্রত্যয়েই ম্যাপিং বাংলাদেশ কর্মশালায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের একশ’রও বেশি শিক্ষার্থী আগ্রহ নিয়ে ম্যাপিং শেখেন।

mapping-diu

সকাল ১১ টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই কর্মশালায় কিভাবে ম্যাপিং করতে হয় তা হাতে কলমে দেখান গুগল ম্যাপিংয়ের আঞ্চলিক বিশেষজ্ঞ অভিজিত রায় কাব্য।

তিনি বলেন, ম্যাপিং করা এমন কঠিন কোন কাজ নয়। সবাই মিলে উদ্যেগ নিলে খুব দ্রুতই আমরা বাংলাদেশের সকল লোকেশনকে গুগল ম্যাপে অন্তর্ভূক্ত করতে পারি। আর এর মাধ্যমে নিজেরা উপকৃত হবার পাশাপাশি আন্তর্জাতিক মহলেও বাংলাদেশের মানচিত্রকে তুলে ধরা সম্ভব। এতে বিদেশি টুরিস্টরাও এখানে এসে স্বাচ্ছন্দ বোধ করবে।

ম্যাপিং বাংলাদেশ কমিউনিটির প্রধান নির্বাহী ব্যবস্থাপক হাসান শাহেদ বলেন, গুগল ম্যাপিং কমিউনিটির সাথে যারা জরিত আছেন তারা সবাই দেশকে ভালোবেসে কাজ করেন। তারা গুগলের কাছ থেকে কোন অর্থকড়ি পান না। আন্তর্জাতিক বিশ্বে দেশ মাথা তুলে দাড়াবে এটাই একমাত্র চাওয়া-পাওয়া। এই সেচ্ছাসেবীমূলক কাজে আমরা শিক্ষার্থীদের অবদান চাই।

কর্মশালায় উপস্থিত ছিলেন গুগল ম্যাপিংয়ের সিনিয়র এক্সপার্ট জায়িদ বিন আনোয়ার, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক মোহাম্মদ মিজানুর রহমান এবং সিনিয়র এসিস্টেন্ট রেজিস্টার খালেদ সোহেল।

কর্মশালা শেষে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিজয়ীদের আকর্ষনীয় পুরস্কার তুলে দেওয়া হয়।

কর্মশালায় ম্যাপারদের সুবিধার্থে উন্মুক্ত করা হয় ‘ম্যাপিং বাংলাদেশ’ অ্যাপলিকেশনটি। অ্যাপটির ডেভেলাপার পাভেল সারোয়ার উপস্থিত থেকে অ্যাপটি উন্মোচন করেন।

অ্যাপটিতে ম্যাপাররা ম্যাপিং কমিউনিটি, রিসোর্স, তথ্য, কিভাবে ম্যাপ এডিট করতে হয় এ সংক্রান্ত তথ্য পাবেন বলে জানান তিনি।

বর্তমানে গুগলর প্লেস্টোরে অ্যাপটি পাওয়া যাবে। তবে খুব শিগরিই আইওএস, উইন্ডোজ এবং ফায়ারফক্সে  পাওয়া যাবে ।

এরআগে শনিবার বাজধানীর ধানমন্ডির স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগে ম্যাপিং বাংলাদেশের কর্মশালায় ৬০ জন শিক্ষার্থী ম্যাপিং শেখেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top