শিরোনাম

বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - গুগল ফটোসে যে ভাবে ব্যক্তিগত ছবি ও ভিডিও লুকাবেন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - মধ্যবিত্তের কথা ভেবে সস্তায় মাইক্রোম্যাক্সের নতুন ফোন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - নতুন ফিচারের ক্যামেরা নিয়ে উন্মুক্ত হলো নোকিয়া ৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - পেপালের ‘জুম’ উদ্বোধন করলেন সজীব ওয়াজেদ জয় | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - ম্যাক্সেল এর বিভিন্ন পণ্য নিয়ে আইসিটি এক্সপোতে মেট্রো কভারেজ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - সিঙ্গাপুরের মাস্টারকার্ড গ্লোবাল রিস্ক লিডারশিপ কনফারেন্স অনুষ্ঠিত | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - শুরু হলো এমসিসিআই অগ্রগামী ২০১৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - বিএমই দিচ্ছে আইসিটি এক্সপো উপলক্ষে তোশিবা পণ্যে বিশেষ অফার! | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপো তে আসুসের সর্বাধুনিক প্রযুক্তির নোটবুক | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপোতে বিভিন্ন প্রোডাক্ট নিয়ে গ্লোবাল ব্র্যান্ডের অংশগ্রহন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / বাংলাদেশ ও শ্রীলঙ্কা এক সঙ্গে কাজ করবে
বাংলাদেশ ও শ্রীলঙ্কা এক সঙ্গে কাজ করবে

বাংলাদেশ ও শ্রীলঙ্কা এক সঙ্গে কাজ করবে

bdবাংলাদেশ এবং শ্রীলঙ্কা উভয় দেশে তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে ডিজিটাল অর্থনীতি গড়ে তোলায় এবং জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণসহ এক ডজনেরও বেশি ক্ষেত্রে এক সঙ্গে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছে।
আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈথ্রিপালা সিরিসেনার উপস্থিতিতে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে এ ব্যাপারে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
বাংলাদেশের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং শ্রীলঙ্কার পক্ষে অর্থ ও গণমাধ্যম উপ-মন্ত্রী লাসান্থা আলাগিওয়াানা ।
সমঝোতা স্মারক অনুযায়ী দু’দেশ তথ্যপ্রযুক্তিভিত্তিক বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে ডিজিটাল অর্থনীতি, আইটি/আইটিইএস শিল্প, জাতীয় পলিসি, বিধি, প্রোগ্রাম, প্রতিষ্ঠান, নিয়ন্ত্রক কাঠামো, সাইবার সিকিউরিটি, ডিজিটাল গভর্মের্›ট, ডিজিটাল স্বাস্থ্য, ডিজিটাল শিক্ষা, স্মার্ট সিটি, ই-কমার্স সম্প্রসারণে এক সঙ্গে কাজ করবে।
সমঝোতা স্মারকে বলা হয়, বাংলাদেশ এবং শ্রীলঙ্কা পারস্পারিক স্বার্থে হাইটেক পার্ক, অর্থনৈতিক অঞ্চলসহ এ সংশ্লিষ্ট বিভিন্ন খাতে বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে কাজ করবে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২১ সালের মধ্যে আইসিটি রপ্তানী ৫ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যে সরকার দেশের আইসিটি খাতের উন্নয়নকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যে সম্পাদিত আজকের এই সমঝোতা স্মারক আমাদের ডিজিটাল অর্থনীতি ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের অগ্রযাত্রাকে আরও বেগবান করবে। কারণ দু’দেশেরই অভিন্ন লক্ষ্য ডিজিটাল অর্থনীতি গড়ে তোলা এবং জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণ।
তিনি বলেন, বাংলাদেশ দ্রুতই আইসিটির পরবর্তী গন্তব্যের দিকে এগিয়ে চলেছে। আইসিটি অবকাঠামো গড়ে উঠায় বিশেষ করে যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের নির্মাণ কাজ সম্পন্ন এবং কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটির কাজ দ্রুত গতিতে এগিয়ে চলায় সেখানে সমঝোতা স্মারকের আলোকেই শ্রীলঙ্কার বিনিয়োগ আকৃষ্ট করার প্রচেষ্টা চালানো হবে।
পলক বলেন, আমরা দু’দেশই উইন-উইন ভিত্তিতে আইসিটি শিল্পের বিকাশ এবং এ খাতে বিনিয়োগ বৃদ্ধিতে একযোগে কাজ করব।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top