শিরোনাম

রবিবার, জানুয়ারী 21, 2018 - বাংলালিংকের ‘হেলথলিংক ৭৮৯’ সার্ভিসে যুক্ত হল ‘ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট’ সুবিধা | রবিবার, জানুয়ারী 21, 2018 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এসেছে লেনোভো আউডিয়াপ্যাড ৩২০ ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস | রবিবার, জানুয়ারী 21, 2018 - হ্যাকিংয়ের কাবলে ওয়ানপ্লাস | রবিবার, জানুয়ারী 21, 2018 - আসছে ইন্টেল কোর আই৯ প্রসেসর এর ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাণিজ্য মেলায় অপো এফ৫ বিজয়ীদের নাম ঘোষণা | শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুকে মিলবে না নিউজ আপডেট |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / ডিজিটাল ওয়ার্ল্ডকে আন্তর্জাতিক রূপ দেওয়ার উদ্যোগ
ডিজিটাল ওয়ার্ল্ডকে আন্তর্জাতিক রূপ দেওয়ার উদ্যোগ

ডিজিটাল ওয়ার্ল্ডকে আন্তর্জাতিক রূপ দেওয়ার উদ্যোগ

ডিজিটাল মেলার এবারের আসরে যোগ করা হচ্ছে বিপিও বিজনেস এবং ই-কমার্স জোন। দেশের তথ্য প্রযুক্তির বৃহৎ এই আসরে সফটওয়্যার এক্সপো, মোবাইল ইনোভেশন ও সরকারী সেবা প্রদর্শনীর সাথে এ দুটো জোন বাড়ানো হচ্ছে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৫ সালের ফেব্রুয়ারির ৯ থেকে ১২ তারিখ পর্যন্ত চার দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অডিটোরিয়ামে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

digital-world-2015

সংবাদ সম্মেলনে বক্তারা জানান, মেলাকে আরও আকর্ষণীয় করতে ডিজিটাল পণ্যের প্রদর্শনী, সেমিনার, কর্মশালা, ক্যারিয়ার ফেয়ার ও সিইটি নাইট, উইমেন আইটি ফোরাম, চিলড্রেন ফোরামের মতো আয়োজনও রাখা হবে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এবারের ডিজিটাল ওয়ার্ল্ডকে আন্তর্জাতিক রূপ দেওয়ার চেষ্টা করা হচ্ছে। এশিয়ার বিভিন্ন দেশের মন্ত্রীদের পাশাপাশি প্রযুক্তি জগতের আইকনদের নিয়ে আসার চেষ্টা চলছে।

তিনি আরও বলেন, এবারের মেলার মূল লক্ষ্য বিভিন্ন দেশের বিনিয়োগকারী প্রতিষ্ঠানের দৃষ্টি আকর্ষণ করা। ইতিমধ্যেই সিলিকন ভ্যালির ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের মতো প্রতিষ্ঠান দেশে বিনিয়োগ করতে এসেছে।

ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন করতে বেসরকারি সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করা জরুরি বলে সংবাদ সম্মেলনে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর শিকদার।

তিনি বলেন, ডিজিটাল ওয়ার্ল্ড সরকারি-বেসরকারি অংশিদারিত্বের একটি প্রয়াস। বাংলাদেশকে তথ্য প্রযুক্তির শিখড়ে নিয়ে যেতে সরকার বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সকল সহায়তা দিবে বলেও আশ্বাস দেন তিনি।

সংবাদ সম্মেলনে বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি রাসেল টি আহমেদ বলেন, ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় নেদারল্যান্ড ট্রাষ্ট ফান্ড বা এনটিএফ-৩ প্রকল্পের আওতায় বিদেশি সফটওয়্যার কোম্পানির সাথে বিটুবি ম্যাচমেকিং মিটিং এবং আন্তর্জাতিক বিনিয়োগকারীদের নিয়ে একটি ইনভেস্ট সামিট আয়োজনের চিন্তাভাবনা চলছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার, আইসিটি অধিদফতরের মহাপরিচালক জসিম উদ্দিন আহমদ, হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম প্রমুখ।

জানা গেছে, এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে প্রায় দুই’শ দেশি ও বিদেশি বক্তা থাকবেন। এছাড়া মেলায় ৩০টি মন্ত্রণালয় এবং ৮০টি বেসরকারি ও আন্তর্জাতিক স্টল থাকবে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য মেলা উন্মুক্ত থাকবে। দর্শনার্থীরা বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবেন।

তথ্য প্রযুক্তি বিভাগের এ উদ্যোগটি বাস্তবায়ন করবে বিসিসি ও বেসিস। এছাড়া সার্বিক সহযোগিতায় থাকছে বাংলাদেশ কম্পিউটার সমিতি, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং অ্যাসোসিয়েশন, বাংলাদেশ উইমেন ইন আইসিটি (বিডব্লিউআইটি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য), মোবাইল অপারেটরদের সংস্থা (এমটব), সিটিও ফোরাম এবং বাংলাদেশে আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজিএফ)।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top