শিরোনাম

সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি | সোমবার, অক্টোবর 16, 2017 - ওটিসি ড্রাগ বিষয়ে সচেতনতা জরুরি | সোমবার, অক্টোবর 16, 2017 - ইউরোপ ও আমেরিকায় মেডিক্যাল পড়াশোনা | সোমবার, অক্টোবর 16, 2017 - ইউরোপ সাইপ্রাসে পড়াশোনা ও কাজ | সোমবার, অক্টোবর 16, 2017 - আসুসের নতুন অষ্টম প্রজন্মের মাদারর্বোড বাজারে | সোমবার, অক্টোবর 16, 2017 - ক্লাউড কম্পিউটিং মেলায় অংশ গ্রহন করছে বাংলাদেশের প্রতিনিধি দল | রবিবার, অক্টোবর 15, 2017 - পাতায়া ভ্রমনের স্বপ্ন পূরণ | রবিবার, অক্টোবর 15, 2017 - বৃৃটিশ কাউন্সিল আয়োজিত বই পড়া প্রতিযোগিতার চুড়ান্ত পরীক্ষা সম্পন্ন | রবিবার, অক্টোবর 15, 2017 - ঢাকায় অনুষ্ঠিত হলো ডিজিটাল মার্কেটিং সামিট ও অ্যাওয়ার্ড ২০১৭ |
প্রথম পাতা / ওয়েব / ওয়েব সাইট রিভিউ / ডিজিটাল বাংলাদেশকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে এডুটিউব বিডি ডটকম
ডিজিটাল বাংলাদেশকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে এডুটিউব বিডি ডটকম

ডিজিটাল বাংলাদেশকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে এডুটিউব বিডি ডটকম

live class (1)

 

বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক কনটেন্ট শেয়ারিং পোর্টাল হিসেবে কাজ করেছে এডুটিউববিডি ডটকম। দেশে বেশ কিছু শিক্ষা বিষয়ক পোর্টাল থাকলেও কিছু কিছু পোর্টেল শুধুমাত্র সাজেশন, কিছু পোর্টাল শুধু ভিডিও, কিছু পোর্টাল অনলাইন কোর্সকে প্রধান্য দিচ্ছে। এসবের মধ্যে edutubebd.com  কিছু ভিন্ন মাত্রায় কাজ করছে।

এই পোর্টলে যে কেউ ফ্রিতে একাউন্ট খুলে যে কোন নোট,প্রশ্ন সাজেশন ওয়ার্ড,পিডিএফ, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এক্সেল ফাইল, ভিডিও হিসেবে রাখতে পারবেন, তারপর অনলাইনেই শেয়ার এর মাধ্যমে অন্যের সাথে নিজের ফেসবুক বা টুইটারে এ লিঙ্ক শেয়ার করতে পারবে। অন্য ব্যবহারকারীরা কি ধরনের নোট, সাজেশন, ফাইল আপলোড করছে তা দেখতে পারবেন, প্রয়োজনে ডাইনলোড করতে পারবেন।

যখন দেখবেন, আপনার প্রয়োজনীয় শিক্ষার উপকরন আরেকজন একাউন্ট হোল্ডার প্রায় প্রতিনিয়ত আপলোড করছে তাকে ফলো করতে পারবেন। এভাবে শিক্ষক অথবা প্রতিষ্ঠান একাউন্ট চ্যানেল খুলে প্রয়োজনীয় নোট দিলে, ছাত্র-ছাত্রীরা ফলো করতে পারবে এবং খুব সহজেই সবার কাছে নতুন ফাইল এর নোটিফিকেশন চলে যাবে। যেমন ধরুন, আপনি একটা ব্যতিক্রমধর্মী অংকের প্রশ্ন জাননে এবং সমাধানও করে ফেললেন। সেটা সকলেই দেখতে পাবে।

এডুটিউব ডটকমের ব্যবস্থাপনা পরিচালক শারমিন মাহজাবিন বলেন, প্রচারণার অভাবে এডুটিউববিডি ডটকম পোর্টালের কথা এখনও অনেকেই জানে না বাংলাদেশের প্রক্ষোপটে যেখানে শিক্ষার ভাল সুযোগ সুবিধা শহরের স্কুলগুলোতে সীমাদ্ধ । ভালো স্কুল ও শিক্ষকরা এগিয়ে আসলে শহরের সীমানার বাইরে সুবিধা বি ত ছেলেমেয়েদের কাছে চলে যাবে এই ব্যাপারগুলো। গ্রাম থেকে শহরে এসে অনেক কারিকারি টাকা খরচ করে, ছেলেমেয়েরা বড় বড় কোচিং সেন্টারে ভর্তি কোচিং করে। অথচ লেকচার নোট বা প্রশ্ন গুলো অনলাইনে পাওয়া গেলে হয়ত অনেক ছেলেমেয়েকে ঢাকায় কষ্ট করে এসে মেসে থেকে কোচিং-এ টাকা খরচ করত না। তারপরও এডুটিউববিডি ডটকম নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছে। পোর্টালের সাথে বেশ কিছু শিক্ষককে সম্পৃক্ত করে নিজস্ব পেজ থেকে সরাসরি ক্লাস নেওয়া শুরু হয়েছে। এখানে পদার্থ বিজ্ঞান এর গুরুত্বপূর্ণ ১৫টি টপিক এর উপর প্রায় ১০০টির মত ধারণা দেওয়া হয়েছে। ইতিমধ্যে রাজউক স্কুল ২০১৫ সালের ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত প্রশ্ন দিয়েছে,সাউথয়েষ্ট স্কুলের প্রশ্নও পাওয়া যাচ্ছে।
এডুটিউববিডি ডটকম এর ফেসবুক পেজ facebook.com/edutubebd.com

এছাড়াও এডুটিউববিডি ডটকম স্কুল কলেজে অ্যক্সিভেশন প্রোগ্রাম এবং সেমিনার করতে আগ্রহী। এই পোর্টালের শুভ উদ্ধোধনী অনুষ্ঠানে স্বয়ং শিক্ষামন্ত্রী ও আই সিটি প্রতিমন্ত্রী উপস্থিত থেকে একে সাধুবাদ জানিয়েছেন। তাই এর সাথে সম্পৃক্ত হলে সেটা শক্ষিক এবং প্রতিষ্ঠানের জন্যই ভিন্ন মাত্রাবহন করবে। স্কুল কর্তৃপক্ষ সেমিনার এবং অ্যক্সিভেশন করতে হইলেও ফেসবুকের মাধ্যমে জানাতে পারেন। সবাইকে এডুটিউববিডি ডটকমে একাউন্ট খুলে আরেকটি ছাত্রের মঙ্গলের কথা চিন্তা করে অন্তত একটি ফাইল আপলোড করার অনুরোধ রইল।

মাজহারুল ইসলাম তানিম 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top