শিরোনাম

বুধবার, নভেম্বর 22, 2017 - ৫০০০মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি সহ বাজারে আসতে চলেছে নোকিয়া’র নতুন ফোন | বুধবার, নভেম্বর 22, 2017 - অনলাইন শপিংয়ে সিম কার্ড | বুধবার, নভেম্বর 22, 2017 - রেকর্ড গড়ছে বিটকয়েন | বুধবার, নভেম্বর 22, 2017 - প্রধানমন্ত্রীর নিকট অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড হস্তান্তর | মঙ্গলবার, নভেম্বর 21, 2017 - ‘ডাকছে থাইল্যান্ড’ নামে মেগা ক্যাম্পেইন রবি’র | মঙ্গলবার, নভেম্বর 21, 2017 - ডিজিটালাইজেশনে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলো এখনো পিছিয়ে | মঙ্গলবার, নভেম্বর 21, 2017 - ভলভোর ২৪,০০০ গাড়ি কিনছে উবার | মঙ্গলবার, নভেম্বর 21, 2017 - হোয়াটসঅ্যাপে নতুন ফিচার | মঙ্গলবার, নভেম্বর 21, 2017 - গ্রাহকদের সেবায় চালু হলো D-Link সার্ভিস সেন্টার | মঙ্গলবার, নভেম্বর 21, 2017 - এবার নিজস্ব প্রসেসর নিয়ে আসছে অ্যাপল ম্যাক |
প্রথম পাতা / টেলিকম / ডিজিটাল স্মার্ট-বুক চালু করেছে রবি-টেন মিনিট স্কুল
ডিজিটাল স্মার্ট-বুক চালু করেছে রবি-টেন মিনিট স্কুল

ডিজিটাল স্মার্ট-বুক চালু করেছে রবি-টেন মিনিট স্কুল

robiশিক্ষার্থীদের জন্য সম্প্রতি ডিজিটাল স্মার্ট-বুক চালু করেছে দেশের বৃহত্তম অনলাইন স্কুল রবি-টেন মিনিট স্কুল। এ বছরের ফেব্রুয়ারিতে চালু হওয়া স্মার্টবুকগুলো ইতোমধ্যে পড়েছেন ১০ লাখের বেশি শিক্ষার্থী। http://www.10minuteschool.com সাইটটি থেকে যে কেউ বিনামূল্যে এই স্মার্টবুকগুলো পেতে পারেন।
স্মার্টবুকগুলোর মাধ্যমে শিক্ষার্থীরা পারস্পরিক আলোচনার আবহে পাঠ্য বইয়ের বিষয়গুলো পরিপূর্ণভাবে বুঝতে পারেন। এ বইগুলো শুধু একটি ডিজিটাল এডুকেশন কন্টেন্ট নয়; এর মাধ্যমে শিক্ষার্থীরা নির্দিষ্ট বিষয়ের ওপর কুইজে অংশ নিয়ে ওই বিষয়ে তার দক্ষতার স্তর সম্পর্কেও ধারণা পান।
যেমন, বাংলা কবিতা পড়ার সময় স্মার্র্ট বুক শিক্ষার্থীদের প্রতিটি লাইনের অর্থ জানিয়ে দেবে। এছাড়া বুঝতে কঠিন এমন কোন শব্দ থাকলে তার সমার্থক ও বিপরীত শব্দও দেখে নিতে পারবেন শিক্ষার্থীরা। এর ফলে তারা কবিতাটি সম্পর্কে সম্যক ধারণা পাবেন। এছাড়া স্মার্ট বুকটি ওই কবিতার কবি সম্পর্কেও ধারণা প্রদান করবে যাতে শিক্ষার্থীরা ওই কবিতার পারিপার্শ্বিক আবহ সম্পর্কেও ধারণা পান।
একইভাবে পদার্থবিজ্ঞান, রসায়ন, আইসিটি, গণিত ও অন্যান্য বিষয়ের ওপরও কন্টেন্ট রয়েছে রবি-টেন মিনিট স্কুলের। স্মার্ট বুক এসব বিষয়ের কঠিন বিষয়বস্তুগুলোকে সহজভাবে শিক্ষার্থীদের কাছে উপস্থাপন এবং এগুলোর ব্যাখ্যা প্রদান করেছে। এছাড়া স্মার্টবুকগুলো শিক্ষার্থীদের পাঠ্য বিষয়ের সাথে সংশ্লিষ্ট অন্যান্য বিষয়গুলো সম্পর্কেও ধারণা প্রদান করে যাতে শিক্ষার্থীরা এর পারিপার্শ্বিক দিকগুলো নিয়েও ভাবতে পারেন।
বর্তমানে স্মার্টবুকের আওতায় এসএসসি ও এইচএসসি’র মূল বিষয়গুলো রয়েছে। তবে পিএসপি পরীক্ষা পর্যন্ত সকল বিষয়ের ওপর স্মার্টবই চালু করার পরিকল্পনা রয়েছে রবি-টেন মিনিট স্কুল’র। স্মার্ট বুক চালু হওয়ায় শিক্ষার্থীদের আর গাইড বই কেনার প্রয়োজন নেই এবং আর্থ-সামাজিকভাবে পিছিয়ে থাকা শিক্ষার্থীরাও বিনামুল্যে মানসম্মপন্ন শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top