শিরোনাম

মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিটিআইটি ফেয়ার-২০১৭ কম্পিউটার মেলা শুরু বৃহস্পতিবার | মঙ্গলবার, মার্চ 28, 2017 - চালু হল ঘড়ি বিক্রয়ের ই-কমার্স প্রতিষ্ঠান টাকশাল | মঙ্গলবার, মার্চ 28, 2017 - আরও দ্রুত ডাউনলোড অপেরা মিনিতে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - স্মার্ট স্টুডেন্টস অ্যাপ বানালো ডিআইইউ’র শিক্ষার্থীরা | মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিইবিআইটি মেলায় ডিজিটাল রূপান্তরের অংশীদার হুয়াওয়ে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - বাংলাদেশে উন্মুক্ত হলো অপো সেলফি এক্সপার্ট এফ৩ প্লাস | শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! |
প্রথম পাতা / ইভেন্ট / ডেভেলপারদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো গুগল ডেভফেস্ট
ডেভেলপারদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো গুগল ডেভফেস্ট

ডেভেলপারদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো গুগল ডেভফেস্ট

google-devfest

গুগল ডেভলাপার গ্রুপের উদ্যোগে হয়ে গেল সারাদেশে ডেভলাপারদের সবচেয়ে বড় আয়োজন গুগল ডেভফেস্ট ২০১৫। গত ১৬ অক্টোবর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ক্যাম্পাসে এই আয়োজনে অংশ নেয় প্রায় ৪০০ ডেভলাপার। বিভিন্ন ক্ষেত্র থেকে আসা অংশগ্রহণকারীরা  ৩ টি দলে ভাগ হয়ে সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত অংশ নেয় ডেভফেস্টের বিভিন্ন সেশনে। ঢাকা ছাড়াও রাজশাহী এবং দিনাজপুরে ডেভফেস্ট অনুষ্ঠিত হয়, এই দুই ভেনুতে অংশ নেয় প্রায় ৭০০ অংশগ্রহণকারী। দিনাজপুরের অ্যাপস কন্টেস্ট প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৭টি দল। রাজশাহীতে অংশ নেয় ১৫০ জন প্রতিযোগী ।

বিভিন্ন সেশনে আলোচনা করা হয় গুগল কমিউনিটি, লোকাল গাইড, ডিজাইন মেটারিয়াল,  এন্ড্রোয়েড এম, টাইটেনিয়াম মোবাইল এপ্লিকেশন তৈরির বিষয়ে। সেখানে আলোচনা করেন জাগো ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা করভী রাখশান্দ , গুগলের কান্ট্রি মার্কেটিং কনসালটেন্ট হাশমী রাফসানজানি, গুগল উইমেন টেকমেকারের বাংলাদেশ লিড ফারাহ নাজিফা । দুটি বিশেষ সেশনে এন্ড্রোয়েড এম নিয়ে আলোচনা করেন সাব্বির আহমেদ রেজন এবং খালেদ সাইফুল্লাহ  এবং মেটারিয়াল ডিজাইন নিয়ে আলোচনা করে মাহবুব হাসান। বিকালে একটি বিশেষ প্যানেল ডিসকাশনে অংশ নেয় বিক্রয় ডট কমের ম্যানেজিং ডিরেক্টর মারটিন মেলমস্টরোম, গ্রামীণফোনের হেড অফ ডিজিটাল সার্ভিস মুন্তাসির হোসাইন, আমরা স্মার্ট সলিউশন এর হেড অফ বিজনেস সোলাইমান সুখন, এলিট মোবাইলের ম্যানেজিং ডিরেক্টর আশফাক মনির । প্যানেলটি মডারেট করেন গুগলের ডেভলপার কমিউনিটি ম্যানেজার আরিফ নিজামী । মারটিন মেলমস্টরোম বলেন “বাংলাদেশ ইকমারস ক্ষেত্রে বিপ্লব হতে যাচ্ছে । দেশের উদ্যোক্তারাই এর সুফল ভোগ করবে । ” এলিট মোবাইলের আশফাক মনির বলেন “আমরা সামনেই বাংলা ইন্টারফেসের প্রথম এন্ড্রয়েড ফোন আনতে যাচ্ছি’ । ডেভল্পারদের সাথে আরও বেশি কাজ হবে”।

গুগল ডেভলাপার গ্রুপ ঢাকা ১০১১ সাল থেকে বাংলাদেশে ডেভলাপারদের কমিউনিটি হিসাবে কাজ করে যাচ্ছে।  ২০১২ থেকে নিয়মিত ডেভফেস্ট আয়োজন করে আসছে।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top